শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্তন ক্যান্সারে ভয় নয় জরুরী সচেতনতা

স্টাফ রিপোর্টার ॥ করোনাকালে মানুষের দেহে ক্যান্সার নির্ণয় তথা ক্যান্সার স্ক্রিনিং মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে থাকে। এমন অবস্থায় স্তন ক্যান্সার নিয়ে ভয় নয় বরং পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা করে চিকিৎসা নেয়ার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এই রোগে সচেতনতার বিকল্প নেই বলেও মন্তব্য করছেন তারা।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং কর্মসূচীর মূল্যায়ন, সুপারিশ উপস্থাপন ও আলোচনা সভায় এসব কথা বলেন তারা। বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম ও আন্তর্জাতিক রোটারি জেলা ৩২৮১ এর যৌথ আয়োজকরা জানান, এমনিতে নারীদের স্তন ও জরায়ুমুখ ক্যান্সার স্ক্রিনিং আমাদের দেশে কাক্সিক্ষত সফলতা পায়নি নানাবিধ কারণে। এমতাবস্থায় গত অক্টোবর মাসে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের অন্তর্ভুক্ত ১৭টি সংগঠন ও রোটারির ৪১টি ক্লাব মিলে ১০ অক্টোবর ৯ম বারের মতো সারাদেশে স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালন ও মাসব্যাপী সচেতনতা ও ফ্রি স্ক্রিনিং কর্মসূচীর আয়োজন করে। প্রত্যাশার বেশি সাড়া এবং স্ক্রিনিং সেবায় গুণগত উত্তরণের পাশাপাশি এর সীমাবদ্ধতা বিশ্লেষণ ও এর প্রেক্ষিতে কিছু সুপারিশ তুলে ধরা হয় এ অনুষ্ঠানে।

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ডাঃ মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় অধ্যাপক ডাঃ মাহমুদ হাসান এবং বিশেষ অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমেদ ও রোটারি জেলা ৩২৮১ এর গবর্নর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী উপস্থিত ছিলেন। প্যানেল আলোচক হিসেবে বিশিষ্ট গাইনি অনকোলজিস্ট অধ্যাপক ডাঃ সাবেরা খাতুন ও ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ স্বপন বন্দ্যোপাধ্যায় বক্তব্য দেন।

এ সময় ডাঃ মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, জাতীয়ভাবে স্তন, জরায়ু ও মুখগহ্বর ক্যান্সার রোধে কর্মসূচী প্রয়োজন। নারীদের পাশাপাশি স্কুল শিক্ষার্থীদেরও এ রোগে সচেতনতার আওতায় নিয়ে আসতে হবে। তিনি বলেন, ক্যান্সার নিয়ন্ত্রণে জাতীয় কৌশলপত্র, কর্মপরিকল্পনা ও কর্মসূচী প্রণয়ন ও তার আওতায় প্রতিরোধ, রোগ নির্ণয়, স্ক্রিনিং, চিকিৎসা ও প্রশমন সেবাকে সমান গুরুত্ব দিয়ে সর্বসাধারণের কাছে পৌঁছে দেয়ার সুষ্ঠু ব্যবস্থাপনা এখন সময়ের দাবি।

অনুষ্ঠানে স্তন ক্যান্সার সচেতনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ও সক্রিয় অংশগ্রহণের জন্য ৫ জন নারী সাংবাদিক, ৩ জন ক্যান্সার সার্ভাইভার, ২ জন সংগঠক ও সরকারী-বেসরকারী ৫টি সংগঠন/প্রতিষ্ঠানকে কৃতজ্ঞতা স্মারক প্রদান করা হয়।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭