বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি

পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি
  • কয়েক যাত্রী নিখোঁজ, দুই তদন্ত কমিটি

নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ ॥ পাটুরিয়ায় ফেরিঘাটে নোঙ্গর করার পর পরই আমানত শাহ নামের একটি রো- রো ফেরি ১৭টি পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও ৫টি মোটরসাইকেল নিয়ে ডুবে গেছে। ফেরির তলদেশ ফেটে পানি ঢুকে ফেরিডুবির এ ঘটনা ঘটে। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে কয়েকজন যাত্রী নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। যানবাহন উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী জাহাজ হামজা, ফায়ার সার্ভিস কোস্টগার্ড ও নৌবাহিনীর ডুবুরি দলের সদস্যরা। শেষ খবর পাওয়া পর্যন্ত ৪টি ট্রাক উদ্ধার করা হয়েছে। এদিকে ফেরিডুবির ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয় ও মানিকগঞ্জ জেলা প্রশাসন পৃথক দুটি তদন্ত টিম গঠন করেছেন। ডুবুরিদল ডুবে যাওয়া প্রতিটি ট্রাকের সন্ধান পেয়েছে। পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে এটাই প্রথম ফেরিডুবির ঘটনা।

বিআইডাব্লিউটিসি’র আরিচা পাটুরিয়া শাখার উপ-মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, বুধবার সকাল ৯টা ৫ মিনিটে দৌলতদিয়া ঘাট থেকে আমানত শাহ ফেরি ১৭টি পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান ও ৫টি মোটরসাইকেল লোড করে সাড়ে ৯টার দিকে পাটুরিয়ার ৫নং ফেরিঘাটে নোঙ্গর করে। এরপর তিনটি ট্রাক ফেরি থেকে নামার ৩-৪ মিনিটের মধ্যেই নদীর দিকে কাত হয়ে ডুবে যায়। তবে ফেরিটি সম্পূর্ণ ডুবে না গিয়ে অর্ধেক অংশ পানির ওপরে জেগে থাকে। খবর পাওয়ার পর মানিকগঞ্জের ২টি ফায়ার সার্ভিস ইউনিট উদ্ধার কাজে অংশ নেয়। এরপর ঢাকা থেকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ও কোস্টগার্ডের ডুবুরিদল এসে উদ্ধার কাজে অংশ নেয়। তিনি জানান, নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় এসে ফেরি উদ্ধার কাজে অংশ নেবে।

ঘটনাস্থল পরিদর্শনে এসেছেন, সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বিআই-ডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, পরিচালক (বাণিজ্য) আশিকুজ্জামান, বিআইডব্লিউটিএর ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরুল আলম, মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, নৌ পুলিশের এসপি জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিউদ্দিন প্রমুখ।

প্রত্যক্ষদর্শী গাড়ির চালক জানান, সকাল সাড়ে ৯টার দিকে পাটুরিয়া ঘাটের ৫নং পন্টুনে আনলোড করার সময় আমানত শাহ ফেরিটি ডুবতে শুরু করে। ফেরিতে থাকা ১৭টি পণ্যবাহী ট্রাকের মধ্যে মাত্র ৩টি ট্রাক নামতে সক্ষম হলেও বাকি ১৪টি পণ্যবাহী ট্রাক ও ৪-৫টি হোন্ডাসহ ফেরিটি ঘাটেই ডুবে যায়। ফেরিতে থাকা বেনাপোল থেকে আসা কেমিক্যাল বহনকারী আফজাল পার্সেল কার্ভাডভ্যানের চালক সেলিম হোসেন জানান, তার গাড়িটি ফেরি থেকে আনলোড হওয়ার শেষ মুহূর্তে ফেরিটি ডুবে যায়। তিনি জানান, তার গাড়ির দু’চাক্কা ছিল পন্টুনে আর দু’চাক্কা ছিল ফেরির ভেতরে। তিনি ফেরিটি ডুবে যেতে দেখেছেন।

ট্রাক চালক বছির উদ্দিন জানান, তার ট্রাকটি ছিল সবার পেছনে, তিনি গাড়ি নিয়ে নামার জন্য স্টার্ট দেয়ার কয়েক মিনিটের মধ্যে ফেরিটি ডান দিকে কাত হয়ে হেলে পড়ে। এরপর সবার মতো তিনিও নদীতে ঝাঁপিয়ে পড়ে জীবন রক্ষা করেন।

কুষ্টিয়া থেকে আসা ফেরিতে মোটরসাইকেল যাত্রী মোহাম্মদ সুজন জানান, ‘দৌলতদিয়া থেকে ছেড়ে আসার মাঝ পদ্মাতেই ফেরিতে পানি ঢুকতে শুরু করে, ফেরি কিছুটা কাত হয়ে যায়। ফেরিটি ৫নং ঘাটে আসা মাত্রই তলাতে থাকে। একটা গাড়ি আরেকটার সঙ্গে ধাক্কা লাগছিল। ভয়ে আমি মোটরসাইকেল রেখে ফেরি থেকে নদীতে ঝাঁপ দেই। অনেকেই ফেরি থেকে ঝাপ দেয়ার সময়ও পায়নি। কোন কিছু বুঝে উঠার আগেই ফেরি তলিয়ে যায়।

ঘাটে খোঁজ নিয়ে জানা গেছে, ৫নং ঘাটে অবস্থিত মেরামত কারখানায় ফেরি মেরামতের নামে জোড়াতালি দেয়ার অভিযোগ রয়েছে। মেরামত কারখানার এজিএম (প্রকৌশলী) আবদুল মান্নান তার কাছে ফেরির মাস্টাররা ফেরি মেরামতের জন্য আসলে তিনি বিভিন্ন সময় টালবাহানা করেন। সময়মতো ফেরি মেরামত না করে ট্রিপ দিয়ে আসার কথা বলেন।

ফেরির মাস্টার শরিফুল ইসলাম লিটন জানান, চারমাস আগে ফেরিটি নারায়ণগঞ্জ থেকে ভারি মেরামত শেষে পাটুরিয়া সার্ভিসে আসে। ফেরিটি সকাল সোয়া নয়টার দিকে যখন ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক আর কিছু হোন্ডা নিয়ে পাটুরিয়া অভিমুখে রওনা দেয়ার কিছু সময় পরই ফেরিটির তলদেশে যে কোনভাবে ফুটো হয়ে ফেরির ভেতরে পানি প্রবেশ শুরু করে। কিন্তু ফেরির মাস্টার শফিকুল ইসলাম লিটন যখন বুঝতে পারেন ততক্ষণে তার কিছু করার ছিল না। মূলত ফেরির তলদেশে ছিদ্র দিয়ে পানি ঢুকে ফেরিডুবির ঘটনা ঘটেছে।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ডুবে যাওয়া ফেরির ১৭টি পণ্যবাহী ট্রাকের মধ্যে ৩টি ফেরি ডুবার আগেই নামতে পেরেছিল, বাকি ১৪টির মধ্যে ১১টিকে উদ্ধারকারী জাহাজ হামজা ক্রেন দিয়ে পারে এনে আটকে রেখেছে। ৫টি মোটরসাইকেলের মধ্যে ৪টি উদ্ধার হয়েছে। উদ্ধারকারী জাহাজ প্রত্যয় বৃহস্পতিবার সকালে ঘাটে এসে পৌঁছবে বলে জানা গেছে।

তোলা হলো ৪ ট্রাক ॥ অন্ধকার নেমে আসার পরও পদ্মার বুকে ফ্লাড লাইট জ্বালিয়ে কাজ চলেছে অনেকক্ষণ, উদ্ধার হয়েছে ৪টি ট্রাক। তবে উল্টে যাওয়া ফেরিকে টেনে তোলার মূল অভিযানের কাজটি সহজ হচ্ছে না।

রাত সোয়া আটটায় বুধবারের মতো অভিযান স্থগিতের আগ পর্যন্ত ডুবে যাওয়া মোট চারটি ট্রাক উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ-এর সদস্য (পরিকল্পনা ও পরিচালনা) দেলোয়ার হোসেন।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী