বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা

হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা

অনলাইন ডেস্ক ॥ মিয়ানমারের সামরিক জান্তা দেশটির কুখ্যাত ইনসেইন কারাগার থেকে অং সান সু চির দলের এক মুখপাত্র এবং সুপরিচিত কৌতুক অভিনেতা জারগানারসহ কয়েকশ রাজনৈতিক বন্দিকে মুক্তি দিয়েছে।

সোমবার মান্দালয়, লাসিও, মেইকতিলা ও মায়িক শহরের কারাগারগুলো থেকেও সাবেক সাংসদ, সাংবাদিকসহ অসংখ্য রাজনৈতিক বন্দিকে ছেড়ে দেওয়া হয়েছে।

তবে মেইকতিলা কারাগার থেকে ছেড়ে দেওয়া ৩৮ জনের মধ্যে ১১ জনকে ফের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ডেমোক্রেটিক ভয়েস অব বার্মা। তাদের এই তথ্য সঠিক কিনা, তা তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে জান্তাপ্রধান মিন অং হ্লাইংয়ের ভাষণের পর মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশন অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে জড়িত থাকায় গ্রেফতার ও গ্রেফতারি পরোয়ানা থাকা ৫ হাজার ৬০০র বেশি আন্দোলনকারীকে মুক্তি ও মানবতার খাতিরে ক্ষমা করা হচ্ছে বলে জানায়।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান তাদের শীর্ষ সম্মেলন থেকে মিয়ানমারের জান্তাপ্রধানকে বাদ দেওয়ার বিরল পদক্ষেপ নেওয়ার পর এই বন্দিমুক্তি ও ক্ষমা আন্তর্জাতিক অঙ্গনে ক্ষমতাসীন সামরিক সরকারের ভাবমূর্তি বাঁচানোর নতুন চাল, বলছেন দেশটির গণতন্ত্রপন্থি অনেক কর্মী।

ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর এ নিয়ে কয়েক দফায় মিয়ানমারের সামরিক জান্তা কয়েক হাজার বন্দিকে মুক্তি দিল।

দশককাল গণতান্ত্রিক ও অর্থনৈতিক সংস্কারের পথে চলার পর চলতি বছরের শুরুর দিকে হওয়া অভ্যুত্থান মিয়ানমারকে ফের টালমাটাল অবস্থার দিকে ঠেলে দিয়েছে।

জাতিসংঘ ও গণতন্ত্রপন্থি আন্দোলনকর্মীদের হিসাবে অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে এক হাজার ১০০রও বেশি মানুষ নিহত হয়েছে; সু চিসহ ৯ হাজারেরও বেশি মানুষকে আটক করা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর হাতে আটক ও নিহতের হিসাব রাখা পর্যবেক্ষক গোষ্ঠী অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি)।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু