শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা

কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা
  • তদন্ত চলছে, আমরা ঘটনার কাছাকাছি চলে এসেছি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

জনকণ্ঠ রিপোর্ট ॥ কুমিল্লা এবং রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা বলে মনে করছে সরকার। এ লক্ষ্যে সাম্প্রদায়িক এই বিষ দাঁত চিরতরে উপড়ে ফেলতে কঠোর অবস্থান নিয়েছে। পাশাপাশি প্রশাসনের কর্মকর্তাদের মধ্যে যাদের গাফিলতি পাওয়া যাচ্ছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে। এদিকে সোমবার সাত এসপিকে বদলি করা হয়েছে। এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তদন্ত চলছে। আমরা ঘটনার খুব কাছাকাছি চলে এসেছি। খুব শীঘ্রই প্রমাণ পেয়ে যাব। সুনির্দিষ্ট প্রমাণ পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রংপুরের পীরগঞ্জে বাড়িঘরে আগুন-লুটপাটের ঘটনায় জড়িতদের তাৎক্ষণিকভাবেই চিহ্নিত করা হয়েছে। ইতোমধ্যে ৪৫ জনকে আটক করা হয়েছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের খুব শীঘ্রই বাড়িঘর তৈরি করে দেয়া হবে। তিনি বলেন, কুমিল্লার ঘটনা সুনিশ্চিতভাবে সাজানো। বিষয়টা আমরা ধারণা করেছি। পরীক্ষা করে দেখছি। আশাকরি আমাদের ধারণাই ঠিক হবে। তিনি বলেন, আমাদের দেশে কোন ধর্মের লোক অন্য ধর্মের গ্রন্থ অবমাননা করার চিন্তা করে না।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন জনকণ্ঠকে বলেন, হামলার ঘটনায় বিভিন্ন ক্লু পাওয়া যাচ্ছে। সুনিশ্চিত হওয়ার চেষ্টা চলছে। ঘটনার তথ্য অনুসন্ধানে পিবিআই, ডিবি, র্যাব, এসবিসহ সব গোয়েন্দা ইউনিট একযোগে কাজ করছে।

এদিকে সোমবার দেশের সাত জেলার পুলিশ সুপারকে বদলি করা হয়েছে। তাদের মধ্যে রংপুর জেলা পুলিশ সুপার (এসপি) বিপ্লব কুমার সরকারকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি), পুলিশ অধিদফতরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মোঃ ফেরদৌস আলী চৌধুরীকে রংপুর জেলা পুলিশ সুপার, ফেনী জেলা পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবীকে পুলিশ অধিদফতরের সহকারী পুলিশ মহাপরিদর্শক, পুলিশ অধিদফতরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুনকে ফেনী জেলা পুলিশ সুপার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও চট্টগ্রাম মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) বিজয় বসাককে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), সিলেট মহানগরীর উপ-পুলিশ কমিশনার (ডিসি) সঞ্জয় সরকারকে পুলিশ সুপার চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি কার্যালয় ও পুলিশ অধিদফতরের সহকারী পুলিশ মহাপরিদর্শক মোঃ সোহেল রানাকে চট্টগ্রাম মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে। এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নেয়াখালীর এসপিকে বদলি করা হয়েছে আরও দুই মাস আগে। আর রংপুরে এসপিকেও বদলি করা হয়েছে সম্প্রতি। তবে তিনি অসুস্থ ছিলেন এজন্য তার আবেদনে একটু দেরি করা হয়েছে। দুই বছর পর পর পুলিশে বদলি হবে এটা স্বাভাবিক প্রক্রিয়া।

সম্প্রতি দেশে সাম্প্রদায়িক হামলা ও ভাংচুরের ঘটনা গোয়েন্দা সংস্থা আগে আঁচ করতে পেরেছিল কিনাÑ এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি রংপুরের ঘটনা দিয়ে বলতে চাই, এ ঘটনা উদ্দেশ্যমূলক কিনা। কে এটা ঘটিয়েছে সেটা বের করতে একটু সময় দিতে হবে। আমাদের লোক সেখানে কাজ করছে। এ বিষয়ে র্যাব, কাউন্টার টেররিজমসহ সবাই কাজ করছে। আমরা ফেসবুকের লিঙ্কগুলো খুঁজে খুঁজে বের করার চেষ্টা করছি।

এসব ঘটনার মূল উদ্দেশ্য দেশের শান্তি নষ্ট করা উল্লেখ করে তিনি বলেন, আমরা খুব শীঘ্রই ঘটনাগুলো জেনে যাব। রামু, ভোলা ও নাসিরনগরে এ ধরনের ঘটনা দেখেছি। এগুলো হয়েছে সোশ্যাল মিডিয়ার অপপ্রচারের মাধ্যমে উদ্দেশ্যপ্রণোদিতভাবে। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনায় বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক দেশের স্বপ্নপূরণ করব।

সম্প্রতির মধ্যে ভাঙ্গন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা উদ্দেশ্যমূলকভাবে করা হয়েছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, আপনারা কুমিল্লার কথা বলেছেন, এ বিষয়ে আমরা খুব শীঘ্রই জানাব। আমরা এটার খুব কাছাকাছি আছি।

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, অনেকেই না বুঝে অনেক কিছু করে ফেলেছেন। চাঁদপুরের হাজীগঞ্জে পুলিশ বাধ্য হয়ে গুলি করেছে, সেখানে চারজন প্রাণ দিয়েছে। নোয়াখালীতে নামাজ হয়ে গিয়েছিল, মুসল্লিরা চলে গিয়েছিল, নিরাপত্তা বাহিনীর সদস্যরা খাবার খাচ্ছিল, এমন সময় কয়েকটি জায়গা থেকে কিছু লোক টিনএজ বয়সের, তারা এসে বিশৃঙ্খলা করেছে।

সরকারকে বেকায়দায় ফেলার জন্য এসব প্রচেষ্টা উল্লেখ করে তিনি বলেন, আমি আবারও বলছি, কোন সম্প্রদায়ের লোক অন্য সম্প্রদায়ের একটা ধর্মগ্রন্থ এনে অপমান করবে, এ ধরনের মানসিকতা বাংলাদেশের মানুষের নেই। এসব কেন হচ্ছে, কে করাচ্ছে সেগুলো নিয়ে প্রশ্ন জাগছে, সেটাই আপনাদের সামনে খোলাসা করে জানাতে পারব। এজন্য আমাদের আরও একটু সময়ের প্রয়োজন।

সরকারকে অস্থিতিশীল পরিস্থিতিতে ফেলার জন্য এ ঘটনাগুলো ঘটানো হয়েছে বলে অনুমান করেছেন বলে জানান আসাদুজ্জামান খান কামাল। রংপুরের ঘটনায় এরই মধ্যে ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, সারাদেশে অন্যান্য ঘটনায়ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। নোয়াখালীতে যা ঘটেছে, কুমিল্লায় যা ঘটেছে, হাজীগঞ্জে যা ঘটেছে, এগুলো আমরা এক সূত্র হিসেবে ধরে নিয়েছি। এগুলোর পেছনে মুষ্টিমেয় কিছু ব্যক্তি রয়েছে। এরই মধ্যে আমরা সন্দেহজনক লোকদের চিহ্নিত ও গ্রেফতার করেছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রংপুরের পীরগঞ্জে (রবিবার রাতে) অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে। ঘটনার সূত্রপাত একটা টিনএজের (কিশোর) ছেলে কাবা শরিফ নিয়ে ফেসবুকে একটা পোস্ট দিয়েছে। ইচ্ছায় দিক বা অনিচ্ছায় বা কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে হোক, স্ট্যাটাস দেয়া হয়েছে। এ ধরনের ঘটনায় সবাই কষ্ট পেয়েছে। আমাদের পুলিশ প্রশাসন এ ঘটনা আঁচ করে ছেলেটি যেখানে থাকত সেখানে অভিযান চালায়, তবে ছেলেটিকে পাওয়া যায়নি। সেই গ্রামটি রক্ষার জন্য পুলিশ মোতায়েন ছিল। যারা অগ্নিসংযোগ করেছে তারা দুষ্কৃতকারী। এই দুষ্কৃতকারীরা ওই এলাকা ছেড়ে পীরগঞ্জ থানার রঘুনাথপুর ইউনিয়নের একটি গ্রামে গিয়ে কয়েকটি ঘরে অগ্নিসংযোগ করে। আমার কাছে যে তথ্য এসেছে সেখানে ২৫টি বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে।

দুষ্কৃতকারীরা বাড়িঘরে লুটপাট করেছে জানিয়ে তিনি বলেন, ৯০টির বেশি বাড়িঘর লুটপাট ও ভাংচুর করা হয়েছে। এ ঘটনাগুলো পুলিশ যাওয়ার আগেই ঘটিয়েছে এবং রাতেই ঘটনার সঙ্গে সঙ্গে অতিরিক্ত পুলিশ, এপিবিএন, র্যাব, বিজিবি গেছে। আমাদের নিরাপত্তার যত ধরনের ব্যবস্থা তা আমরা গ্রহণ করেছি। কিন্তু এই ঘটনাটি আকস্মিকভাবেই দুষ্কৃতকারীরা ঘটিয়ে ফেলেছে। সেখানে কোন প্রাণহানি হয়নি। তবে সম্পদহানি হয়েছে, বাড়িঘর পুড়েছে। আমরা মনে করি এই লোকদের আমরা চিহ্নিত করেছি তাৎক্ষণিকভাবেই। এলাকাবাসীর সহায়তায় ৪৫ জনকে আমরা ধরেছি এবং আরও কয়েকজনকে ধরার জন্য চেষ্টা করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আপনারা জানেন ইতোমধ্যেই প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য যথাযথ ব্যবস্থা নিতে। জেলা প্রশাসন তাদের মধ্যে তাৎক্ষণিকভাবে নগদ অর্থ ও শাড়ি-কাপড় বিতরণ করেছে। সেখানকার এমপি স্পীকার, তিনিও উদ্যোগ নিয়েছেন। তাদের বাড়ি নির্মাণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যার যা প্রয়োজন হয় দেয়া হবে। খুব শীঘ্রই আমরা তাদের বাড়িঘর তৈরি করে দেব।

শীর্ষ সংবাদ:
শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী