শুক্রবার ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন মুদ্রানীতি সম্প্রসারণ ও সঙ্কুলানমুখী

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনা মহামারীর মধ্যে আগের ধারাবাহিকতা বজায় রেখেই সম্প্রসারণ ও সঙ্কুলানমুখী নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। বেসরকারী খাতে ঋণ প্রবাহে প্রবৃদ্ধি ধরা হয়েছে আগের মতোই ১৪ দশমিক ৮০ শতাংশ। রেপো আর রিভার্স রেপোর সুদ হারও অপরিবর্তিত রাখা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের বাজেটে ঘোষিত সরকারের লক্ষ্যমাত্রার ভিত্তিতে নতুন মুদ্রানীতিতে ব্যাংক ব্যবস্থা থেকে ৭৬ হাজার ৫০০ কোটি টাকা ঋণ যোগানোর ব্যবস্থা রাখা হয়েছে। তাতে সরকারী ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ৩৬ দশমিক ৬ শতাংশ। আর বেসরকারী খাতের জন্য ১ লাখ ৭৬ হাজার কোটি টাকা ঋণের সঙ্কুলান রাখা হয়েছে, যাতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ সব মিলিয়ে মোট অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৭ দশমিক ৮০ শতাংশ। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ২০২১-২২ অর্থবছরের জন্য মুদ্রানীতি প্রকাশ করা হয়েছে।

গবর্নর ফজলে কবির এবারের মুদ্রানীতিকে বলছেন ‘সম্প্রসারণ ও সঙ্কুলানমুখী’, যেখানে মহামারীর সঙ্কট কাটাতে সরকারের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ওপর জোর দেয়া হয়েছে। গত অর্থবছরের মুদ্রানীতিতেও বেসরকারী খাতের ঋণ প্রবাহের প্রবৃদ্ধি ধরা হচ্ছিল ১৪ দশমিক ৮ শতাংশ। আর সরকারী ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছিল ৪৪ দশমিক ৪ শতাংশ, যা এবার কিছুটা কমেছে। করোনাভাইরাস মহামারীর কারণে গতবারের মতো এবারও কোন সংবাদ সম্মেলন হয়নি। সেখানে গবর্নরের লিখিত বক্তব্যে বলা হয়, ২০২১-২২ অর্থবছরে ব্যাংকিং খাতে টাকা থাকলেও মহামারীর ধাক্কা সামলে দেশের অর্থনীতি এখনও সেভাবে ঘুরে দাঁড়াতে পারেনি।

‘করোনাভাইরাস মহামারীর ক্ষতিকর প্রভাব কাটিয়ে দেশীয় অর্থনীতি পুনরুদ্ধারের পাশাপাশি মানসম্মত নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করতে সম্প্রসারণমূলক ও সঙ্কুলানমুখী মুদ্রানীতি প্রণয়ন করা হয়েছে।’

বাজেটে সরকারের পরিকল্পনা অনুযায়ী মূল্যস্ফীতি ৫ দশমিক ৩ শতাংশে আটকে রেখে ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যের সঙ্গে মিল রেখেই অভ্যন্তরীণ ঋণে প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করেছে বাংলাদেশ ব্যাংক।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের