শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন মুদ্রানীতি সম্প্রসারণ ও সঙ্কুলানমুখী

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনা মহামারীর মধ্যে আগের ধারাবাহিকতা বজায় রেখেই সম্প্রসারণ ও সঙ্কুলানমুখী নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। বেসরকারী খাতে ঋণ প্রবাহে প্রবৃদ্ধি ধরা হয়েছে আগের মতোই ১৪ দশমিক ৮০ শতাংশ। রেপো আর রিভার্স রেপোর সুদ হারও অপরিবর্তিত রাখা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের বাজেটে ঘোষিত সরকারের লক্ষ্যমাত্রার ভিত্তিতে নতুন মুদ্রানীতিতে ব্যাংক ব্যবস্থা থেকে ৭৬ হাজার ৫০০ কোটি টাকা ঋণ যোগানোর ব্যবস্থা রাখা হয়েছে। তাতে সরকারী ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ৩৬ দশমিক ৬ শতাংশ। আর বেসরকারী খাতের জন্য ১ লাখ ৭৬ হাজার কোটি টাকা ঋণের সঙ্কুলান রাখা হয়েছে, যাতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ সব মিলিয়ে মোট অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৭ দশমিক ৮০ শতাংশ। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ২০২১-২২ অর্থবছরের জন্য মুদ্রানীতি প্রকাশ করা হয়েছে।

গবর্নর ফজলে কবির এবারের মুদ্রানীতিকে বলছেন ‘সম্প্রসারণ ও সঙ্কুলানমুখী’, যেখানে মহামারীর সঙ্কট কাটাতে সরকারের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ওপর জোর দেয়া হয়েছে। গত অর্থবছরের মুদ্রানীতিতেও বেসরকারী খাতের ঋণ প্রবাহের প্রবৃদ্ধি ধরা হচ্ছিল ১৪ দশমিক ৮ শতাংশ। আর সরকারী ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছিল ৪৪ দশমিক ৪ শতাংশ, যা এবার কিছুটা কমেছে। করোনাভাইরাস মহামারীর কারণে গতবারের মতো এবারও কোন সংবাদ সম্মেলন হয়নি। সেখানে গবর্নরের লিখিত বক্তব্যে বলা হয়, ২০২১-২২ অর্থবছরে ব্যাংকিং খাতে টাকা থাকলেও মহামারীর ধাক্কা সামলে দেশের অর্থনীতি এখনও সেভাবে ঘুরে দাঁড়াতে পারেনি।

‘করোনাভাইরাস মহামারীর ক্ষতিকর প্রভাব কাটিয়ে দেশীয় অর্থনীতি পুনরুদ্ধারের পাশাপাশি মানসম্মত নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করতে সম্প্রসারণমূলক ও সঙ্কুলানমুখী মুদ্রানীতি প্রণয়ন করা হয়েছে।’

বাজেটে সরকারের পরিকল্পনা অনুযায়ী মূল্যস্ফীতি ৫ দশমিক ৩ শতাংশে আটকে রেখে ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যের সঙ্গে মিল রেখেই অভ্যন্তরীণ ঋণে প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করেছে বাংলাদেশ ব্যাংক।

শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         দিনাজপুরে তিনটি মসজিদে অভিযান, জঙ্গী সন্দেহে ৬১ জন আটক         রাঙ্গামাটিতে সন্ত্রাসীর গুলিতে জেএসএস নেতার মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ