বুধবার ১৯ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোহামেডানকে গুঁড়িয়ে প্রতিশোধ আবাহনীর

  • ডিপিএল টি২০

মোঃ মামুন রশীদ ॥ বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লীগ (ডিপিএল) টি২০ আসরের লীগ পর্বে চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাবের কাছে হারের চরম প্রতিশোধ সুপার লীগে নিয়েছে আবাহনী লিমিটেড। রবিবার রাতে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আবাহনী ৬০ রানে বিধ্বস্ত করে চিরশত্রু মোহামেডানকে। দীর্ঘদিন পর আবাহনী-মোহামেডান ম্যাচে উত্তাপ ছড়িয়েছিল লীগ পর্বের ম্যাচে। ঘটনাবহুল সেই ম্যাচে ৫ বছর পর আবাহনীকে আবার হারাতে সক্ষম হয় মোহামেডান। তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে বৃষ্টিস্নাত রাতের শীতল আবহাওয়ায় হওয়া ফিরতি লড়াইয়ে সেই উত্তেজনার রেশ বা উত্তাপের কোন লেশমাত্র দেখা যায়নি। অধিনায়ক মুশফিকুর রহিমের ঝড়ো অর্ধশতকে ৭ উইকেটে ১৯৩ রানের বড় সংগ্রহ পায় আবাহনী। এটি চলতি লীগে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। মুশফিক ৩২ বলে ৫৭ রানে অপরাজিত থাকেন। জবাবে মোহামেডান ব্যাটিং ব্যর্থতায় ধুঁকে আবু হায়দার রনির অপরাজিত অর্ধশতকেও ৭ উইকেটে ১৩৩ রানের বেশি করতে পারেনি।

টস হেরে আগে ব্যাটিংয়ে নামে আবাহনী। চলতি লীগে প্রথমবার ব্যাট হাতে নামেন ওপেনার লিটন কুমার দাস। কব্জির ব্যথায় মাঠের বাইরে ছিলেন এতদিন, সেই কব্জিটা খেলার মতো উপযুক্ত হয়ে উঠতেই নেমে পড়েন সুপার লীগের প্রথম ম্যাচে আবাহনীর চিরশত্রু মোহামেডানের বিপক্ষে। তবে টানা ব্যর্থতার রেশ থাকল এ ম্যাচেও। মাত্র ৪ রানেই রুয়েল মিয়ার পেসে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরে যান তিনি। এরপর মুনিম শাহরিয়ার ও নাজমুল হোসেন শান্ত তা-ব শুরু করেন। তবে শান্ত ১৭ বলে ৩ ছক্কায় ২৭ ও মুনিম ২৭ বলে ৫ চার, ৩ ছক্কায় ৪৩ রানে সাজঘরে ফেরার পর রানের গতি কমে আবাহনীর। কিন্তু এরপর মুশফিকের তা-বে রানের পাহাড় গড়ে দলটি। চলতি লীগে দ্বিতীয় অর্ধশতক পান মুশফিক। তিনি ৩২ বলে ৮ চার, ১ ছক্কায় ৫৭ রানে অপরাজিত থাকেন। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৯৩ রান তোলে আবাহনী। এই আসরে এটি সর্বোচ্চ দলীয় সংগ্রহ। বাঁহাতি পেসার রুয়েল মিয়ার ৪ ওভারে ১৯ রান দিয়ে নেন ৩ উইকেট। আসিফ হাসানও নেন ৩টি উইকেট।

জবাব দিতে নেমে ৬.৫ ওভারে ৪২ রানেই ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে মোহামেডান। সেই বিপর্যয় কাটিয়ে বিশাল লক্ষ্যটার কাছাকাছিও যেতে পারেনি দলটি। এরপর আবু হায়দার ৪২ বলে ৫ চার, ২ ছক্কায় ৫৩ রানে অপরাজিত থাকলেও অন্যদের ব্যর্থতায় নির্ধারিত ২০ ওভারে মোহামেডান ৭ উইকেটে ১৩৩ রান করতে সক্ষম হয়। এছাড়া মাহমুদুল হাসান ৩৬ বলে ৩ চার, ১ ছক্কায় ৩৭ রান করেন। ২টি করে উইকেট নেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মোসাদ্দেক হোসেন। লীগ পর্বে মোহামেডান ডার্কওয়াথ-লুইস মেথডে আবাহনীকে হারিয়ে দেয় ৩১ রানে। এবার ৬০ রানে জিতে চরম প্রতিশোধ নিল আবাহনী। আবাহনী অধিনায়ক মুশফিক হন ম্যাচসেরা।

সেজন্য নসিমন, করিমন- এগুলো যানবাহনের বিকল্প হিসেবে কাজ করছে। এটা নিয়ে আমাদের আলোচনা হবে, যাতে খুব শীঘ্রই এটাকে পরিমিত এবং ফাইনালি বন্ধ করা যায়, আমরা সেটা নিয়েও কাজ করব।

তিনি বলেন, ইজিবাইক যথেষ্ট পরিমাণে এসে গেছে। ছোট-ছোট গলিতে এগুলো চলার কথা ছিল, কিন্তু এখন এগুলো সর্বত্র বিচরণ করছে। আমাদের ঢাকা শহরে এ পর্যন্ত ১৩ হাজার মোটরচালিত রিক্সা এবং ভ্যান ধ্বংস করে দিয়েছি। ইজিবাইকগুলো নিয়ন্ত্রণ করে দেয়া হচ্ছে। তারা যেন তাদের নির্দিষ্ট স্থান থেকে বের হতে না পারে, হাইওয়ে বা বড় রাস্তায় না আসতে পারে, এটাও আমরা ক্রমান্নয়ে বন্ধ করে দেব।

তিনি বলেন, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে একটি কমিটি গঠন করা হয়েছিল। যেই কমিটির ১১১টি সুপারিশ ছিল। পরে এ বিষয়ে টাস্কফোর্স গঠন করা হয়। বেশকিছু সুপারিশ বাস্তবায়নের পথে, অল্প কিছু বাস্তবায়িত হয়েছে। বাকিগুলো কিভাবে বাস্তবায়ন করব আমরা সেই বিষয়ে কর্মপন্থা নির্ধারণ করেছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত ২৩ ডিসেম্বর যে মিটিং হয়েছিল সেখানে রবিবার নেয়া কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ছয় মাসে কেন বাস্তবায়ন হয়নি, আবারও কেন পুনরায় সিদ্ধান্ত নিতে হলো? ঢাকা শহরে ব্যাটারিচালিত রিক্সা বন্ধের সিদ্ধান্তও আগে নেয়া হয়েছিল। এগুলো কেন বাস্তবায়ন করা যাচ্ছে না? সড়ক আইনের মধ্যে সুস্পষ্টভাবে আছে মালিকদের অবশ্যই নিয়োগপত্র দিতে হবে। সেই আইনটি পাস হয়েছিল। সেটি পরিশুদ্ধ করে আবার পার্লামেন্টে আসছে। এটা নিয়ে অনেক জটিলতা আছে। আমরা দীর্ঘ আলাপ করেছি। চালক এবং শ্রমিকরা বিভিন্ন সময় জায়গা পাল্টায়। এক মালিক থেকে আরেক মালিকের কাছে চলে যায়। বিভিন্ন ধরনের কথাবার্তা আসছে।

শীর্ষ সংবাদ:
শেখ মুজিবের বাংলাদেশে সবার জীবন হবে উন্নত         অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টি২০ জয়         এ্যাস্ট্রাজেনেকার আরও ছয় লাখ ডোজ টিকা এসেছে         বিভ্রান্তিকর তথ্য দিয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানহানির অপচেষ্টা         প্রথম টি-২০তে অস্ট্রেলিয়াকে হতাশায় ফেলে বাংলাদেশের দারুণ জয়         করোনা ভাইরাসে আরও ২৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৭৭৬         লকডাউন ১০ আগস্ট পর্যন্ত বাড়ল         ‘জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না’         ১১ আগস্ট থেকে দোকানপাট খোলা হবে         হাসপাতালে জায়গা নেই, হোটেল খুঁজছি ॥ স্বাস্থ্যমন্ত্রী         লকডাউনের দ্বাদশ দিনে ৩৫৪ জনকে গ্রেফতার         ডেঙ্গু ॥ হাসপাতালে ভর্তির সংখ্যা হাজার ছাড়িয়েছে         জাপান থেকে এলো আরও ৬ লাখ ১৭ হাজার টিকা         ভ্যাকসিন জনগণের কাছে পৌঁছে যাবে, দৌড়াতে হবে না         টিকা ছাড়া রাস্তায় বের হলেই শাস্তি         ১৪ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         আধুনিক ফ্ল্যাট পেলেন বস্তির ৩০০ পরিবার         ভারতীয় টিকা 'কোভ্যাক্সিন' ॥ বাংলাদেশে ট্রায়ালের অনুমোদন         শেষ হবার আগেই ‘শেষ’ কঠোর বিধিনিষেধ