বুধবার ১৯ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৩ জেলার ২০৪ ইউনিয়নে আজ নির্বাচন

১৩ জেলার ২০৪ ইউনিয়নে আজ নির্বাচন
  • লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন

স্টাফ রিপোর্টার ॥ আজ সোমবার প্রথম ধাপে দেশের ১৩ জেলার ৪১টি উপজেলার ২০৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে বলে নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে। এছাড়াও আজ জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন এবং ঝালকাঠি সদর ও দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজকের নির্বাচন উপলক্ষে শনিবার রাত ১২টা থেকে শেষ হয়েছে নির্বাচনী প্রচার। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ভোটকেন্দ্রে যেতে হবে এবং ভোট উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটির আওতামুক্ত থাকবে। তবে ভোটকেন্দ্রসহ নির্বাচন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও নির্বাচন কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন। ভোটাররাও ভোট দেয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে ছুটি নিতে পারবেন।

নির্বাচন কমিশন আরও জানায়, রবিবারই নির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। ভোটগ্রহণের পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইতোমধ্যেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে নেমেছে। ২০৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে ২০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। আর বাকি ১৮৪টিতে ভোট গ্রহণ করা হবে ব্যালটের মাধ্যমে। এ ছাড়া লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন ও ২টি পৌরসভার ভোট ইভিএম পদ্ধতিতে গ্রহণ করা হবে।

২ জুন ৩৭১টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণের তফসিল ঘোষণা করা হলেও পরে প্রথমে ৪টি এবং পরে আরও ১৬৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব হুমাযুন কবীর খোন্দকার জানান, সকালেই উপজেলা নির্বাচন কর্মকর্তাদের কার্যালয় থেকে প্রিসাইডিং কর্মকর্তাদের কাছে নির্বাচনীসামগ্রী বুঝিয়ে দেয়া হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় এসব সামগ্রী সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮৫৯ জন প্রার্থী। অবশ্য আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ২৮ জন। ২০৪টি ইউপি নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা এক হাজার ৮৩৬টি। আর মোট ভোট কক্ষের সংখ্যা ১০ হাজার ২৬০টি। এই নির্বাচনে উপজেলা পর্যায়ের কর্মকর্তারা প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশনের দেয়া তথ্যানুসারে এই নির্বাচনে মোবাইল পুলিশের টিম থাকবে ২০৪টি, স্ট্রাইকিং পুলিশ টিম ৭৪টি, র‌্যাবের টিম ১২৪টি, বিজিবি ১২৩ প্লাটুনসহ মোট ৫ হাজার ৮৮ জন ফোর্স মোতায়েন থাকবেন। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট ৩৯৩ জন এবং ৪১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভোট চলাকালে মাঠে থাকবেন। এ নির্বাচনে প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং অফিসারের সংখ্যা ১২ হাজার ২০৭ জন। আর পোলিং অফিসারের সংখ্যা ২০ হাজার ৫২০ জন।

২ জুন নির্বাচন কমিশন ঘোষিত তফসিলে প্রথম ধাপে দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের কথা জানানো হয়। পরে প্রার্থী মারা যাওয়ায় চার ইউপির ভোটের তারিখ পরিবর্তন করা হয়। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে ১০ জুন জরুরী সভা ডাকে নির্বাচন কমিশন। কমিশনের জরুরী সভায় প্রথম ধাপের মোট ১৬৩টি ইউপির ভোট গ্রহণ স্থগিত করা হয়।

১০ জুন নির্বাচন কমিশন সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার জানিয়েছিলেন, করোনার উচ্চ ঝুঁকি সম্পন্ন এলাকা খুলনা বিভাগের সকল ইউনিয়ন পরিষদ এবং নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ইউনিয়নসহ মোট ১৬৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে বাগেরহাট জেলায় ৬৮টি, খুলনা জেলায় ৩৪টি, সাতক্ষীরা জেলায় ২১টি, নোয়াখালী জেলায় ১৩টি, চট্টগ্রাম জেলায় ১২টি ও কক্সবাজার জেলায় ১৫টি ইউনিয়ন পরিষদ। করোনা পরিস্থিতি ভাল হলে এ ১৬৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন করা হবে বলেও তিনি জানিয়েছিলেন।

বরিশাল ॥ জেলার ৯ উপজেলার ৫০ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত ইউপি সদস্য পদে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সূত্রমতে, প্রথম ধাপের ইউপি নির্বাচনে বরিশাল সদর উপজেলার চারটি, বাবুগঞ্জের চারটি, গৌরনদীর সাতটি, বানারীপাড়ার সাতটি, বাকেরগঞ্জে ১১টি, হিজলার চারটি, মেহেন্দীগঞ্জের দুইটি, মুলাদীর ছয়টি এবং উজিরপুর উপজেলার ছয়টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নয়টি উপজেলায় সর্বমোট ভোটার সংখ্যা ৯ লাখ ২০ হাজার ৪৬৩ জন। এর মধ্যে নারী ভোটার ৪ লাখ ৫২ হাজার ৩৩০ এবং পুরুষ ভোটার ৪ লাখ ৬৮ হাজার ১৩৩ জন। ৪৭৪টি ভোটকেন্দ্রের মধ্যে ২ হাজার ৯৬৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বরগুনা ॥ আমতলী উপজেলার ছয়টি ইউনিয়নে প্রার্থীদের প্রচারাভিযান শনিবার মধ্যরাতে শেষ হয়েছে। ছয় ইউনিয়নের এক লাখ ২৪ হাজার ৫ শ’ ৩৭ ভোটার ৫৫ ভোটকেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে চাওড়া ইউনিয়নের ১৭ হাজার ২শ’ ২৪ ভোটার ইভিএম পদ্ধতিতে ভোট দেবেন। ভোট নিয়ে ভোটারদের মাঝে আনন্দের পাশাপাশি আতঙ্কও রয়েছে। ভোটাররা প্রশাসনের কাছে সুষ্ঠু ভোটের দাবি জানিয়েছেন। নির্বাচনে চেয়ারম্যান পদে ৫০, সংরক্ষিত নারী সদস্য পদে ৮৩ ও সাধারণ সদস্য পদে ২২২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ছয় ইউনিয়নে এক লাখ ২৪ হাজার ৫ শ’ ৩৭ ভোটার ৫৫ কেন্দ্রে তাদের ভোট দেবেন। এর মধ্যে চাওড়া ইউনিয়নের ১৭ হাজার ২ শ’ ২৪ ভোটার ইভিএম পদ্ধতিতে ভোট দেবেন।

মাদারীপুর ॥ প্রশাসনের সব প্রস্তুতি সম্পন্ন হওয়ায় শিবচরের ১৩ ইউপি নির্বাচন সুষ্ঠু হবার আশা করা হচ্ছে। সারাদেশের মধ্যে শুধু শিবচরে আওয়ামী লীগের প্রার্থিতা উন্মুক্ত করায় বিএনপি নেতাসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র প্রার্থীর ছড়াছড়ি দেখা গেছে। এরই মধ্যে প্রচারাভিযান সম্পন্ন করেছেন প্রার্থীরা। ভোট কেন্দ্রগুলো সাজানো হয়েছে নিজ নিজ প্রার্থীর পোস্টারে। শহর থেকে শুরু করে উৎসবের রং ছড়িয়ে পড়েছে গ্রামীণ জনপদে। নির্বাচনে বিএনপি কেন্দ্রীয়ভাবে অংশ না নিলেও শিবচরে বিএনপি নেতা স্বতন্ত্র হয়ে ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন। এছাড়া জাকের পার্টি, ইসলামী আন্দোলনও একাধিক ইউনিয়নে প্রার্থী হয়েছেন। মেম্বার ও সংরক্ষিত মহিলা মেম্বার পদেও রয়েছে প্রার্থীদের ছড়াছড়ি। প্রার্থী ও ভোটাররা সকলেই খুশি ভোট নিয়ে এমন উৎসবে।

লক্ষ্মীপুর ॥ রামগতির কমলনগর উপজেলার ছয় ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৯ চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন ব্যালট পেপারে নেয়া হবে। ১৯৩ কেন্দ্রের ১৬০ টি ঝুঁকিপূর্ণ। প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তার পাশাপাশি ৪০ র্নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১ হাজার ৫০০ পুলিশ, ২ হাজার ৩১২ আনসার ও ১৭ পাল্টুন বিজিবি মোতায়েন করা হয়েছে। টহলে থাকবে র‌্যাবের ৫ টিম। প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণের আনুষঙ্গিক সবকিছু পাঠিয়ে দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
শেখ মুজিবের বাংলাদেশে সবার জীবন হবে উন্নত         অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টি২০ জয়         এ্যাস্ট্রাজেনেকার আরও ছয় লাখ ডোজ টিকা এসেছে         বিভ্রান্তিকর তথ্য দিয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানহানির অপচেষ্টা         প্রথম টি-২০তে অস্ট্রেলিয়াকে হতাশায় ফেলে বাংলাদেশের দারুণ জয়         করোনা ভাইরাসে আরও ২৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৭৭৬         লকডাউন ১০ আগস্ট পর্যন্ত বাড়ল         ‘জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না’         ১১ আগস্ট থেকে দোকানপাট খোলা হবে         হাসপাতালে জায়গা নেই, হোটেল খুঁজছি ॥ স্বাস্থ্যমন্ত্রী         লকডাউনের দ্বাদশ দিনে ৩৫৪ জনকে গ্রেফতার         ডেঙ্গু ॥ হাসপাতালে ভর্তির সংখ্যা হাজার ছাড়িয়েছে         জাপান থেকে এলো আরও ৬ লাখ ১৭ হাজার টিকা         ভ্যাকসিন জনগণের কাছে পৌঁছে যাবে, দৌড়াতে হবে না         টিকা ছাড়া রাস্তায় বের হলেই শাস্তি         ১৪ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         আধুনিক ফ্ল্যাট পেলেন বস্তির ৩০০ পরিবার         ভারতীয় টিকা 'কোভ্যাক্সিন' ॥ বাংলাদেশে ট্রায়ালের অনুমোদন         শেষ হবার আগেই ‘শেষ’ কঠোর বিধিনিষেধ