রবিবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনে ১৫ মাস ধরে ছুটে চলেছে ১৫টি হাতি

চীনে ১৫ মাস ধরে ছুটে চলেছে ১৫টি হাতি

অনলাইন ডেস্ক ॥ দুটি শাবকসহ মোট ১৫টি হাতি ফসলের ক্ষেত তছনছ করে, গ্রামের পর গ্রাম, শহরের পর শহর পেরিয়ে ১৫ মাস ধরে তারা ছুটছে।

চীনের এশীয় হাতির এই পালটি ইতোমধ্যে তাদের আদি বাসভূমি থেকে ৫০০ কিলোমিটারের বেশি পথ পেরিয়ে এসেছে। বিজ্ঞানীরা বলছেন, আবাস ছেড়ে বুনো হাতির এত দীর্ঘ দূরত্ব পাড়ি দেওয়ার আর কোনো ঘটনা তাদের জানা নেই।হস্তিপালের এই দীর্ঘ অভিযাত্রার বিষয়টি বেশ কিছু দিন ধরেই আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও গবেষকদের আলোচনায় রয়েছে।

বিবিসি জানিয়েছে, ভারি বৃষ্টিতে পথ চলার গতি কমে আসার পর সম্প্রতি শিয়াঙ শহরের কাছাকাছি একটি গ্রামের পাশে বিশ্রাম নিতে দেখা গেছে হাতিগুলোকে। প্রাকৃতিক পরিবেশ ছেড়ে শহর-গ্রামের মাঝ দিয়ে এগিয়ে চলা এই হাতির পালকে নিবিড়ভাবে অনুসরণ করছে চীনা কর্তৃপক্ষ।

দক্ষিণ-পশ্চিমে এগিয়ে চলা হাতির পালটিকে নিরাপদে রাখতে ১৪টি ড্রোন আর ৫০০ কর্মীও নিয়োগ দিয়েছে স্থানীয় প্রশাসন। চায়না গ্লোবাল টেলিভিশন- সিজিটিএন জানিয়েছে, হাতির পালের যাত্রাপথ নির্বিঘ্ন করতে শহরের রাস্তায় যানচলাচলও বন্ধ করে দেওয়া হচ্ছে। এর আগে তাদের ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিল স্থানীয় কর্তৃপক্ষ। তবে পরে হাতিগুলো নিজেরাই আবার পথ বদলায়। গতিবিধি দেখে মনে হচ্ছে এখন তারা চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইউনান প্রদেশের শিশুয়াংবান্নায় মেঙ্গিয়াংজি নেচার রিজার্ভে তাদের পুরনো আবাসস্থলের দিকে যেতে চাইছে।

তাদের দেখভালের দায়িত্বে থাকা ইউনান ফরেস্ট ফায়ারফাইটিং ব্রিগেড জানিয়েছে, সম্প্রতি এই পাল থেকে একটি পুরুষ হাতি দলছুট হয়ে চার কিলোমিটার দূরে চলে গেছে।

দীর্ঘ চলার পথে এই হাতির পাল লাখ লাখ ডলারের শস্য খেয়ে ফেলছে, বিভিন্ন স্থাপনা ধ্বংস করছে এবং লোকালয়ের ভেতর দিয়ে যাওয়ার সময় শুঁড় দিয়ে গুঁতো মেরে যাচ্ছে দরজা জানালায়। যে পথ ধরে তারা এগিয়েছে, তার মাঝে ছিল কুনমিং নগরী, যেখানে কয়েক কোটি লোকের বসবাস। বিশ্ববাসীর নজর কেড়ে নেওয়া এই হাতির পালটি ঠিক কবে এবং কখন নিজেদের আবাস ছেড়ে এই যাত্রা শুরু করেছিল, তা এখনও স্পষ্ট নয়।

কেউ কেউ বলছেন, অনভিজ্ঞ কোনো নেতার পাল্লায় পড়ে এই দলটি হয়তে পথ হারিয়ে ফেলেছে। আবার অনেকে মনে করছেন, হাতিগুলো হয়তে নতুন একটি আবাসের সন্ধানে পথে নেমেছে। এশীয় হাতিকে বিশ্বে বিপন্ন প্রজাতি হিসেবে বিবেচনা করা হয়। চীনে এই বন্য হাতির সংখ্যা এখন মাত্র ৩০০, যাদের বেশিরভাগের আবাস দক্ষিণাঞ্চলের ইউনান প্রদেশে।

শীর্ষ সংবাদ:
বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি         প্রার্থী মনোনয়নে শেখ হাসিনার চমক         বিতর্কের আরেক নাম সাকিব         বঙ্গোপসাগর উত্তাল, ৩ নম্বর সতর্কতা সঙ্কেত         বজ্রপাতে মৃত্যু ঠেকাতে সরকারের নতুন পরিকল্পনা         তিস্তার সেচে ৮০০ কোটি টাকার বোরো ধান উৎপাদন         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         ব্রিটিশ রানীর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         পুলিশ এখনও কোন রহস্য ভেদ করতে পারেনি         উপকূলীয় বাঁধ নির্মাণে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি         নারী ও শিশু পাচার রোধে কার্যক্রম জোরদারে গুরুত্ব         গ্রুপিং বাদ দিয়ে আগে নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে ॥ ফখরুল         চট্টগ্রাম কাস্টমস হাউসে রাজস্ব আয়ের লক্ষ্য অর্জিত হচ্ছে না         কোম্পানীগঞ্জে সড়ক অবরোধ ॥ পুলিশের ওপর হামলা         করোনা : বাংলাদেশিদের হজে যেতে নিষেধাজ্ঞা         স্বাস্থ্য খাতের দুর্নীতি টিআইবি’র মনগড়া প্রতিবেদন : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩৯         ৩ ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ         ‘নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ টেকসই উন্নয়ন নিশ্চিত করবে’         নাফ নদী থেকে অজ্ঞাত তিন লাশ উদ্ধার