মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উবাচ

সবাই নেতা

স্টাফ রিপোর্টার ॥ দল ক্ষমতায় থাকলে অনেকেই নেতা হতে চায় এটাই স্বাভাবিক। বিএনপি ক্ষমতার বাইরে প্রায় ১৫ বছর ধরে। তারপরও দলের সবাই নাকি এখন নেতা হতে চায়। খোদ দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ই বলেছেন, বিএনপিতে এখন কোন কর্মী নেই, দলে এখন সবাই নেতা।

খোঁজ নিয়ে জানা যায়, আসলেই বিএনপিতে এখন কেউ কাউকে মানতে চায় না। দলের সবাই এখন নেতা সেজে গেছে। আর এ জন্যই অতি সম্প্রতি দলীয় এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কিছুটা ক্ষোভের সুরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমাদের দলে এখন সবাই নেতা, সবাই স্টেজে বক্তৃতা করতে চায়। কেউ কর্মী হতে চায় না। মিছিলের শেষে কেউ থাকতে চায় না। সবাই যদি নেতা হয়, মাঠের কর্মী হবে কে? এরকম হলে আন্দোলনে সফল হব কিভাবে? যেদিন সবাই কর্মী হবে, আর একজন নেতা সামনে থাকবেন সেদিনই গণতন্ত্র মুক্তি পাবে, সেইদিন খালেদা জিয়া মুক্তি পাবে।

শ্রমিকদের কিছুই দেয়নি

স্টাফ রিপোর্টার ॥ শ্রমিকরা মাথার ঘাম পায়ে ফেলে দেশের উন্নয়নে কাজ করে। এ ছাড়া মুক্তিযুদ্ধসহ ঐতিহাসিক বিভিন্ন আন্দোলনেও শ্রমিকদের ভ‚মিকা প্রশংসনীয় বলে উল্লেখ করে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, দুঃখজনক হলেও সত্য এবারের জাতীয় বাজেট শ্রমিকদের কিছুই দেয়নি।

দলীয় এক অনুষ্ঠানে রাশেদ খান মেনন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ বঙ্গবন্ধুর নির্দেশিত পথের উল্টো দিকে হাঁটছে। বঙ্গবন্ধু প্রবর্তিত সংবিধানের ১৩ (ক)তে রাষ্ট্রায়ত্ত খাতকে প্রধান করা হয়েছে, সেখানে বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী বাজেটোত্তর সংবাদ সম্মেলনে ব্যক্তি খাতকে ড্রাইভিং সিটে বসানোর কথা সগৌরবে ঘোষণা দিয়েছেন। ১৯৬৬ সালের ছয় দফা দাবিতে ৭ জুনের হরতালে শহীদ শ্রমিকদের কথা স্মরণ করে রাশেদ খান মেনন বলেন, ওই হরতালে শ্রমিকরা এগিয়ে এসেছিল বলেই ৭ জুনের হরতাল সফল হয়েছিল। শ্রমিকদের ১১ দফা দাবি ঊনসত্তরের গণঅভ্যুত্থানের ভিত্তি রচনা করেছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধ। সেই মুক্তিযুদ্ধের অর্জন ৭২-এর সংবিধান। কিন্তু এবারের বাজেট শ্রমিকদের কিছুই দেয়নি।

রাস্তায় থাকুন

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলের পক্ষ থেকে যে কর্মসূচী গ্রহণ করা হয়েছে সেসব কর্মসূচী পালন না করে খালেদা জিয়ার জন্য দলের নেতাকর্মীদের ১৫ দিন রাস্তায় থাকার পরামর্শ দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। ১৫ দিন রাস্তায় আন্দোলন করলে খালেদা জিয়া জামিনে মুক্তি পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সম্প্রতি এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, বিএনপির নেতাকর্মীদের বলব, জিয়ার জন্য ১৫ দিনের কর্মসূচী বাদ দিয়ে ওই ১৫ দিন আপনারা খালেদা জিয়ার জন্য রাস্তায় থাকুন। কারণ, খালেদা জিয়াই আপনাদের বাঁচাতে পারেন, খালেদা জিয়াই আপনাদের ক্ষমতায় নিতে পারেন। আর কেউ পারবেন না। লন্ডনে বসে তারেক রহমানের ওহি পাঠাইয়া লাভ হবে না। তার মায়ের মুক্তির কথা ছাড়া আর কোন কথা মুখে আনা উচিত না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫