মঙ্গলবার ৮ আষাঢ় ১৪২৮, ২২ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫৪ শতাংশ জনগোষ্ঠী টেলিযোগাযোগ সেবার বাইরে

৫৪ শতাংশ জনগোষ্ঠী টেলিযোগাযোগ সেবার বাইরে

অনলাইন ডেস্ক ॥ ৫৪ শতাংশ জনগোষ্ঠী টেলিযোগাযোগ সেবার বাইরে রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

সোমবার (১৭ মে) বিশ্ব টেলিযোগাযোগ দিবস উপলক্ষে সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিশ্ব টেলিযোগাযোগ দিবসের ৫২ বৎসর পূর্তিতে বিশ্বে ৩ দশমিক ৭ বিলিয়ন, অর্থাৎ জনগোষ্ঠীর অর্ধেক ইন্টারনেট ব্যবহারকারী। আর ডিজিটাল বাংলাদেশের ১২ বছর পূর্তিতে দেশে মুঠোফোনের গ্রাহক ১৭ কোটি ৪৬ লাখ ২৭ হাজার। এর মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী ১১ কোটি ২৭ লাখ ১৫ হাজার। এখানেও বর্তমান জনগোষ্ঠীর অর্ধেক ইন্টারনেট ব্যবহার করে। টেলিযোগাযোগ সেবার বাইরে রয়েছে এখনো ৫৪ শতাংশ জনগোষ্ঠী।

টেলিযোগাযোগের ক্ষেত্রে সহজলভ্য, নিরবচ্ছিন্ন ও নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে মহিউদ্দিন আহমেদ বলেন, এ সেবার ধীরগতি উচ্চমূল্য ও নিরাপত্তা গ্রাহকদেরকে প্রতিনিয়ত ভোগান্তিতে ফেলছে। গ্রাহকের অজান্তে অর্থ লুটপাট, আইন ও সংবিধান অমান্য করে গ্রাহকের তথ্য চুরি এবং প্রকাশ করা হয়। নানা সংকট গ্রাহকদের চরম অনিশ্চয়তার মধ্যে ফেলছে।

তবুও মহামারির মধ্যে জীবন-জীবিকা, দেশের অর্থনীতি, সামাজিক ও পারিবারিক যোগাযোগ, মোবাইল ব্যাংকিং সেবা, লকডাউনের মধ্যেও কিছুটা স্বস্তি প্রদান করেছে।

বর্তমান সময়ে দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাত শিক্ষা ব্যবস্থা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে উন্নত মানের ডিভাইস, সহজলভ্য নিরবচ্ছিন্ন দ্রুতগতির ইন্টারনেট সেবা প্রান্তিক পর্যায়ে নিশ্চিত করার আহ্বান জানাই।

এ সময় তিনি করোনা মহামারির মধ্যে যেসকল প্রতিষ্ঠান ও কর্মীরা টেলিযোগাযোগ সেবা প্রদানের ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে গিয়েছেন তাদেরকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। এছাড়া যেসকল গ্রাহক টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবা ব্যবহার করে নিজের ও দেশের অর্থনীতির চাকাকে সচল রেখেছেন তাদেরকেও ধন্যবাদ জানান।

শীর্ষ সংবাদ:
এসডিজি অর্জনে পরিকল্পিতভাবে এগোচ্ছি ॥ প্রধানমন্ত্রী         মানবপাচারের মামলা ॥ অমির ৯ সহযোগী গ্রেফতার         ৪১৬৬ কোটি টাকার ১০ প্রকল্প একনেকে অনুমোদন         ‘নাটোর পুলিশ অক্সিজেন ব্যাংক’ এর উদ্বোধন         সিলেটের বহুল আলোচিত শিশু সাঈদ হত্যা ॥ ৩ আসামির মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল         করোনাকালের ক্ষতি পুষিয়ে নিতে ইউজিসি'র রিকভারি গাইডলাইন প্রকাশ         রাজধানীর শুক্রাবাদে সাবেক ছাত্রলীগ নেতার আত্মহত্যা         করোনা : ৭ জেলার লকডাউনে যেসব নিষেধাজ্ঞা থাকছে         ‘দরিদ্র দেশগুলোতে টিকাদান কর্মসূচী চালিয়ে যাওয়ার মতো যথেষ্ট টিকা নেই’         করোনায় খুলনা বিভাগে একদিনে ঝরলো ২৭ প্রাণ         সব রেকর্ড ভেঙ্গে দিনাজপুরে করোনা শনাক্ত হার ৮১ শতাংশ ছাড়াল         রাজশাহীতে করোনায় ২৪ ঘন্টায় আরও ১৩ জনের মৃত্যু         যশোরে করোনায় ১০জনের মৃত্যু, নতুন শনাক্ত-২৫৩ জন         ঢাবিতে অনলাইনে ভর্তি ও ফরম পূরণ শুরু         প্রকাশক মহিউদ্দিন আহমেদ আর নেই         ভারতে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৯১ দিনের মধ্যে সর্বনিম্ন         বৃষ্টি থাকতে পারে আজ সারাদিন         সকাল থেকে ঢাকায় বৃষ্টি, পানিতে তলিয়ে গেছে সড়ক         সারা বিশ্বে যুদ্ধের মাঠে ২৭০০ শিশু সৈনিক নিহত ॥ জাতিসংঘ         জীবনী লিখতে গিয়ে সিলভিয়া টের পেলেন নানার জীবনের রয়েছে এক অন্ধকার ইতিহাস