রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল স্কিলড জনশক্তি তৈরিতে বিপ্লবের উদ্যোগ

ডিজিটাল স্কিলড জনশক্তি তৈরিতে বিপ্লবের উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি ॥ ২০১৭ থেকে পরিচালনা শুরু করে স্কিল ডেভেলপমেন্টের এক মহান লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। প্রতিষ্ঠাতার নাম বিপ্লব কান্তি দাস! তিনি বর্তমানে গ্রীন ইউনিভার্সিটির ডেপুটি ডিরেক্টর হিসেবে কর্মরত আছেন।

বিপ্লব কান্তি চান দেশের তরুণরা হবে ডিজিটালি স্কিলফুল? তার আরও প্রত্যাশা, ছেলেমেয়েরা পড়াশোনার পাশাপাশি হবে মানবিক। বিপ্লব কান্তি দাস আইডল ফোকাস এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষেই দেশের তরুণদের স্কিল ডেভেলপমেন্টের আলোতে আনবার প্রয়াসে কাজ শুরু করেন আইডল ফোকাস নিয়ে। আইডল ফোকাস নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আইডল ফোকাস শুধু ট্রেনিং নয়, পাশাপাশি তাদের মানসম্মত ক্যারিয়ার ইভেন্টের মাধ্যমে অল্পতেই মানুষের মাঝে স্থান করে নিয়েছে। এছাড়া তিনি আরও বলেন, ‘আপনি যদি একটু তাকিয়ে দেখেন আপনার আশপাশে অনেকেই কিন্তু ভালভাবেই কাজ করে যাচ্ছেন। যারা পাচ্ছেন তার অন্যতম একটি কারণ হলো সফটস্কিল, যার মাধ্যমে একজন ফ্রেশ গ্র্যাজুয়েট জীবনের কর্মস্থলে ঢুকে থাকে। ছোটবেলায় হারিয়েছেন বাবাকে। আর্থিক অনটনে বড় হয়েছেন। একটি বেসরকারী সংস্থার স্কুলে প্রাথমিক পড়াশোনার পর রায়েরবাজার হাইস্কুল ও ঢাকা স্টেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শেষ করেন। পরে ভর্তি হন আইসিএ-তে। সেখান থেকে হোটেল ম্যানেজমেন্টে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আলিমউল্লাহ মিয়ানের হাত ধরে বিশ্ববিদ্যালয়ের তিনটি অফিসের দায়িত্ব পান। ২০১৪ থেকে সেখানে কাজ করেন ২০১৮ পর্যন্ত। ব্যবসা করার ইচ্ছা থাকলেও পুঁজি ও অভিজ্ঞতার অভাবে হয়ে ওঠেনি। তবে কলেজে পড়ার সময় থেকেই সেভ দ্য চিলড্রেন, ঝিনুকমালা ও কিছু স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানে কাজ করার সুবাদে পাবলিক স্পিকিং, অনুষ্ঠান উপস্থাপনা, মঞ্চনাটকে অভিনয় ও গান গাওয়ার অভিজ্ঞতা ছিল তার, সেটাই তাকে মানুষের সঙ্গে মিশে কাজ করার ব্যাপারে উৎসাহ দিয়েছে। পাশাপাশি ক্যারিয়ার ট্রেনার, পাবলিক স্পিকার, ক্যারিয়ার কাউন্সিলার ও টিচিংয়ে কাজ করছেন। বিপ্লব কান্তি দাস জয় গো ইয়ুথ বিডি নামের স্বেচ্ছাসেবী সংগঠন গড়েছেন মানুষের পাশে দাঁড়াবার জন্য। তিনি বোল্ড এর মেম্বারশীপ ডেভেলপমেন্ট অব এক্সিকিউটিভ টিম এর চেয়ার হিসেবে পদ পেয়েছেন। বি এস এইচ আর এম এর একজন সদস্য। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষে চাকরি শুরু করার সময় থেকেই তিনি ভাবতেন, প্রতিটি মানুষের মধ্যেই লিডারশিপ কোয়ালিটি আছে, এটিতে ফোকাস করে তাদের উৎসাহ দিয়ে স্কিল ডেভেলপমেন্টের জন্য কাজ করা যেতে পারে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’