সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্জিন ঋণের নতুন সুদ হার কার্যকর শুরু ১ জুলাই

মার্জিন ঋণের নতুন সুদ হার কার্যকর শুরু ১ জুলাই

অর্থনৈতিক রিপোর্টার ॥ সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড বেঁধে দিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মার্জিন ঋণের নতুন সুদ হার আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে। এর আগে এই সুদ হার কার্যকরের জন্য ১ ফেব্রুয়ারি সময় নির্ধারণ করেছিল বিএসইসি। কিন্তু মার্চেন্ট ব্যাংক অব বাংলাদেশের (বিএমবিএ) আবেদনের পরিপ্রেক্ষিতে বিএসইসি সুদ হারটি কার্যকর ৫ মাস পিছিয়ে দেয়।

জানা গেছে, সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায়ের বিষয়ে গত ১৪ জানুয়ারি একটি নির্দেশনা দিয়েছিল বিএসইসি। ওই নির্দেশনায় বলা হয়েছিল সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। ওই নির্দেশনায় জানানো হয়, স্টক ব্রোকার এবং মার্চেন্ট ব্যাংক প্রদত্ত মার্জিন ঋণ প্রদানের বিপরীতে গ্রাহকের নিকট থেকে কস্ট অব ফান্ডের সঙ্গে অতিরিক্ত সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় করতে পারবে। কিন্তু কোনোক্রমেই মার্জিনের সুদ হার ১২ শতাংশের বেশি হবে না। এর আগে বিভিন্ন মার্চেন্ট ব্যাংক বিভিন্ন হারে সুদ নিতো। কিন্তু সরকার ঋণ ও আমানতের সুদহার নির্ধারণ করে দেওয়ায় কোন মার্চেন্ট ব্যাংকই এখন ৯ শতাংশের বেশি সুদে ঋণ নিচ্ছেন। তাই বিভিন্ন হারে মার্জিন ঋণের সুদ নেওয়াও বিনিয়োগকারীদের জন্য ভোগান্তির। মূলত এই কারণেই নিয়ন্ত্রক সংস্থা এই সুদ হার নির্ধারণ করে দিল।

শীর্ষ সংবাদ:
১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন, প্রজ্ঞাপন জারি         লকডাউনের খবরে ঢাকা ছাড়ছে বহু মানুষ         করোনা ভাইারাস ॥ আক্রান্তের সংখ্যায় ব্রাজিলকে ছাড়াল ভারত         মামুনুলকাণ্ডে ভাঙচুর মামলায় মাওলানা ইকবালসহ গ্রেফতার ৪         চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল আমেরিকা         রমজান শুরু কবে জানা যাবে মঙ্গলবার         আনুষ্ঠানিকতা ছাড়াই অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ         সৎভাইকে নিয়ে জনসমক্ষে জর্ডানের বাদশাহ         ঘূর্ণিঝড় সেরোজা মোকাবেলায় প্রস্তুত পশ্চিম অস্ট্রেলিয়া         দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে পাওনা অর্থ বুঝিয়ে দেওয়ার আহ্বান জানাল ইরান         ২০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করে বেবিচকের বিজ্ঞপ্তি         কলকাতার কাছে ১০ রানে হারল হায়দরাবাদ         ছাড় পাবে না সিন্ডিকেট ॥ রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান         জনকণ্ঠের প্রকাশনা বন্ধের পাঁয়তারা চাকরিচ্যুতদের         বাজেটে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         আমিরাতের প্রথম নভোচারী         বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট         দশমিক ১০ শতাংশ কমিশন পাবে বাণিজ্যিক ব্যাংক         বৈশাখের অনুষঙ্গ লোক ঐতিহ্যের শখের হাঁড়ি         ৪৮৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ লাখ টাকা করে অর্থ বরাদ্দ