মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২১ মামলার তদন্ত শেষ করার নির্দেশ হাইকোর্টের

  • বেসিক ব্যাংকের ৪ হাজার কোটি টাকার ঋণ জালিয়াতি

স্টাফ রিপোর্টার ॥ আড়াই মাসের (দুই মাস ১৫ দিন) মধ্যে বেসিক ব্যাংকের চার হাজার কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় দায়ের হওয়া ২১ মামলার তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এদিকে হাউজিং এ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক প্রকৌশলী আশরাফুল আলম ও তার স্ত্রীকে নিয়ে দৈনিক ইনকিলাবে প্রকাশিত খবরের বিষয়ে জানতে চেয়েছে হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে এর ব্যাখ্যা জানতে চেয়েছে আদালত। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে কাশেম চেয়ারম্যান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মোঃ হুমায়ুনের সাজা কমিয়ে যাবজ্জীবন দিয়েছে আপীল বিভাগ। বৃহস্পতিবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে। দুই মাস ১৫ দিনের মধ্যে বেসিক ব্যাংকের চার হাজার কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় দায়ের হওয়া ২১ মামলার তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সার্ভেয়ার ইকবাল হোসেন ভুঁইয়ার জামিন আবেদন শুনানি নিয়ে বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এদিন শুনানিতে ছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, সহকারী এ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা ও আন্না খানম কলি। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মোঃ খুরশিদ আলম খান। আবেদনকারী ইকবাল হোসেন ভুঁইয়ার পক্ষে ছিলেন এ্যাডভোকেট মমতাজ পারভীন ও এ্যাডভোকেট স্নিগ্ধা সরকার।

২০ কোটিতে প্রকৌশলীর দায়মুক্তি

দুদকের কাছে জানতে চায় হাইকোর্ট ॥ হাউজিং এ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক প্রকৌশলী আশরাফুল আলম ও তার স্ত্রীকে নিয়ে দৈনিক ইনকিলাবে প্রকাশিত খবরের বিষয়ে জানতে চেয়েছে হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাছে এর ব্যাখ্যা জানতে চেয়েছে আদালত। দুদকের আইনজীবী মোঃ খুরশিদ আলম খানকে আগামী সোমবার দুদকের পক্ষ থেকে এ বিষয়ে খবর নিয়ে আদালতকে জানাতে বলা হয়েছে। বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ভার্চুয়াল বেঞ্চ মৌখিকভাবে এ আদেশ দেন।

আদালতে শুনানিতে ছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। গত মঙ্গলবার দুর্নীতি দমনে ‘দুদক স্টাইল’ : ২০ কোটিতে প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি; এমন খবরে বলা হয়- দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হচ্ছে হাউজিং এ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক প্রকৌশলী আশরাফুল আলম ও তার স্ত্রীকে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পেছনে এ বাবদ তার খরচ হয়েছে ২০ কোটি টাকার বেশি। এমন সংবাদ প্রকাশ করা হয়।

কাশেম চেয়ারম্যান হত্যা- আপীলে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন ॥ নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে কাশেম চেয়ারম্যান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মোঃ হুমায়ুনের সাজা কমিয়ে যাবজ্জীবন দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বিভাগের তিন সদস্যের বেঞ্চ এই রায় দেন। রায়ে দণ্ডিত আসামি হুমায়ুনকে কনডেম সেল থেকে সাধারণ সেলে স্থানান্তর করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত। আদালতে এদিন আসামিপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। তিনি বলেন, মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আপীল বিভাগ। একটি কোম্পানির কাজ নিয়ে সৃষ্ট বিরোধের জেরে ২০০৪ সালের ২৮ মার্চ কাশেম চেয়ারম্যানকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় করা মামলায় ২০০৬ সালের ২১ মে হুমায়ুন ও জসিমকে মৃত্যুদণ্ড প্রদান করে নারায়ণগঞ্জের অতিরিক্ত দায়রা জজ মোঃ আব্দুল মান্নান। পরে ডেথ রেফারেন্স ও আপীলের শুনানি নিয়ে হাইকোর্ট ওই মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন। এই রায়ের বিরুদ্ধে ২০১২ সালে আপীল করেন হুমায়ুন। শুনানি নিয়ে আপীল বিভাগ এ রায় প্রদান করে। তবে অপর আসামি জসিম পলাতক থাকায় তিনি আপীল করার সুযোগ পাননি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা