বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেসরকারী খাতকে টিকা দেবে না সরকার

জনকণ্ঠ ডেস্ক ॥ বেসরকারী খাতকে সরকার করোনাভাইরাসের টিকা দেবে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তবে তারা আমদানি করতে পারবে। কিন্তু সেখানে সরকার টিকার মূল্য নির্ধারণ করে দেবে। সোমবার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এ কথা বলেন। খবর অনলাইনের।

যদিও গত ১০ ফেব্রুয়ারি বিক্রির জন্য সরকারের কাছে ১০ লাখ করোনার টিকা চায় বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ এ্যাসোসিয়েশন। সেদিন ‘জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম: বেসরকারী স্বাস্থ্য খাতের সম্পৃক্ততা’ শীর্ষক এক আলোচনা সভায় সরকারের প্রতি এ দাবি জানানো হয়। টিকাদান কার্যক্রমে বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করার দাবিও জানান সংগঠনটির নেতারা। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, টিকাদান কার্যক্রমে বেসরকারী খাতকে সম্পৃক্ত করা হবে। এর পরের দিন ১১ ফেব্রুয়ারি পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সরকারের কিনে আনা ভ্যাকসিন বেসরকারী হাসপাতালে ব্যবহারের অনুমোদন দেয়া হবে। তিনি ওই দিন বলেন, ‘তারা সরকার থেকে কিনে নেবে, আমরা ব্যবস্থা করছি। আমরা প্রধানমন্ত্রীর অনুমোদন নিয়েছি। তবে সেটা খুব বেশি হবে না, অল্প দেব। আর তাতে আমাদের ওপরও চাপ কমবে। করোনাভাইরাস মোকাবেলায় বেসরকারী খাত দেরিতে হলেও এগিয়ে এসেছে মন্তব্য করে আজ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘তারা সহযোগিতা না করলে আমাদের পক্ষে এ ভাইরাস মোকাবেলা করা খুবই কঠিন হতো। সেজন্য তাদের প্রতি অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। বেসরকারী খাতকে টিকা দেয়ার ব্যাপারে প্রাথমিকে যেসব কথাবার্তা হয়েছিল, সেটা আবার কিছুটা পরিবর্তন হয়েছে। তাদের এখন টিকা আমদানি করার ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। সেক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সবকিছু ঠিক করে দেয়া হবে যে তারা কত দামে আনবেন, কত দামে বিক্রি করবেন। কীভাবে কী করবেন সব বলে দেয়া হবে। অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম আজ জানান, জনগণের টিকা পাওয়া নিয়ে কোন সংশয় নেই। সময় মতো সব টিকা আসবে।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল