সোমবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিতর্কিত প্যাংগং লেক থেকে সেনা প্রত্যাহার ভারত-চীনের

বিতর্কিত প্যাংগং লেক থেকে সেনা প্রত্যাহার ভারত-চীনের

অনলাইন ডেস্ক ॥হিমালয়সংলগ্ন লাদাখের বিতর্কিত প্যাংগং লেক এলাকা সৈন্যদের সরিয়ে নিয়েছে ভারত ও চীন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়। খবর বিবিসির।

এই এলাকাটিতে ভারত ও চীনের সীমান্ত স্পষ্টভাবে চিহ্নিত না হওয়ায় দুদেশের সৈন্যদের মধ্যে উত্তেজনার কারণ। গত বছরের জুন মাসে এক রক্তাক্ত সংঘর্ষে সেখানে ভারত ও চীনের অন্তত ২৪ জন সৈন্য নিহত হয়েছিল।

এরপর থেকে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ তীরে দুপক্ষই বিপুল সংখ্যক সেনা মুখোমুখি অবস্থানে মোতায়েন রেখেছিল।

ভারতের লাদাখ ও চীননিয়ন্ত্রিত আকসাই-চীন এলাকায় গত কয়েক মাসে দুই দেশের হাজার হাজার সেনা মোতায়েন হওয়ায় যে কোনো সময় সংঘাত বাধতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছিল।

গত ১১ ফেব্রুয়ারি ভারত ও চীন লাদাখের প্যাংগং লেক এলাকা থেকে দুই দেশই তাদের সৈন্যদের সরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। এর পর থেকে সৈন্য সরিয়ে নেওয়ার কাজ চলছিল।

ভারত ও চীনের মধ্যে গত বহু দশক ধরে সীমান্ত নিয়ে উত্তেজনা চলছে এবং ১৯৬২ সালে তাদের মধ্যে যুদ্ধও হয়েছে।

দুই দেশের মধ্যে দুই হাজার ১০০ মাইল সীমান্ত রয়েছে, যা বহু স্থানেই সুনির্দিষ্টভাবে চিহ্নিত নয়।

দুই দেশই এখন বলছে যে, তারা দুই দেশের দীর্ঘ সীমান্তের অন্য এলাকাগুলোতেও শান্তি বজায় রাখার জন্য কাজ করবে।

গত সপ্তাহে গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের সৈন্যদের মধ্যকার জুন মাসের সংঘর্ষের একটি ভিডিও প্রকাশ করে চীনা কর্তৃপক্ষ।

শুক্রবারই প্রথমবারের মতো চীন স্বীকার করে যে ওই ঘটনায় তাদের চারজন সৈন্য নিহত হয়েছিল।

শীর্ষ সংবাদ:
সত্য দাবিয়ে রাখা যায় না ॥ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা         অপশক্তি পরাজিত করে সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ ॥ কাদের         ৭ মার্চের ভাষণের আবেদন ৫০ বছর পরেও অম্লান ॥ তথ্যমন্ত্রী         গাজীপুরে গার্মেন্টস কর্মী স্ত্রীকে ৭ টুকরা করে খুন ॥ স্বামী আটক         সবার সঙ্গে আলোচনা করে পরিকল্পিত ঢাকা গড়তে চাই         দেশে করোনা শনাক্তের বছর পূর্ণ হলো আজ         দণ্ডিত ৪৭ যুদ্ধাপরাধীকে গ্রেফতারের জন্য খুঁজছে পুলিশ         সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় যুবলীগ কর্মী আটক         ২৬ মার্চেই বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ         নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ঐক্য নিয়ে কাজ করতে হবে : আইজিপি         ৪১তম বিসিএসে পরীক্ষার্থীদের জন্য কঠোর নির্দেশনা পিএসসির         এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা