মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাহাজে করে ভাসানচরে যাচ্ছে রোহিঙ্গারা

জাহাজে করে ভাসানচরে যাচ্ছে রোহিঙ্গারা

অনলাইন রিপোর্টার ॥ চট্টগ্রামের পতেঙ্গা এলাকার নৌবাহিনী ও কোস্টগার্ডের তিনটি ঘাট দিয়ে রোহিঙ্গাদের ভাসানচরে যাত্রা শুরু হয়েছে। আটটি জাহাজে মোট ১ হাজার ৬৪২ জনকে ভাসানচরে পাঠানো হচ্ছে।

আজ শুক্রবার সকাল ১০টা ২০ মিনিটে প্রথম জাহাজটি চট্টগ্রাম ছেড়ে যায়। এর আগে সকাল ৯টা থেকে রোহিঙ্গাদের জাহাজে তোলার কার্যক্রম শুরু হয়।

বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার বালুখালী ক্যাম্প থেকে ভাসানচরে নিয়ে যাওয়ার জন্য অন্তত ২০টি বাসে করে রোহিঙ্গাদের চট্টগ্রামে নিয়ে আসা হয়। রাতে তাদের রাখা হয় বাংলাদেশ নৌবাহিনী রেডি রেসপন্স বাথ জেটি ও বিএএফ শাহীন কলেজ মাঠে স্থাপিত অস্থায়ী ট্রান্সজিট ক্যাম্পে।

অনেকদিন ধরেই রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার বিষয়টি আলোচনায় রয়েছে। তবে নানা বাস্তবতায় সেটি পেছাচ্ছিল। স্বেচ্ছায় যারা যেতে আগ্রহ প্রকাশ করেছেন তাদের পাঠানোর মাধ্যমেই এ স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়েছে।

সূত্র মতে, ইতোপূর্বে রোহিঙ্গাদের স্থানান্তর কার্যক্রম ঘিরে ভাসানচর দ্বীপ ঘুরে আসে ২২টি এনজিওর প্রতিনিধি দল। ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের জন্য সেখানে মজুত করা হয়েছে প্রায় ৭০ টন খাদ্যসামগ্রী।

রোহিঙ্গাদের ভাসানচর নেয়ার আগে ২২টি এনজিওর প্রতিনিধিরা ভাসানচর পরিদর্শন করে সরকারের পরিকল্পিত আয়োজনে সন্তোষ প্রকাশ করেন। রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন তারা।

সূত্র জানায়, উখিয়া ও টেকনাফের পাহাড়ে ঠাসাঠাসির বসবাস ছেড়ে ভাসানচরে যেতে তিন হাজারেরও বেশি রোহিঙ্গা রাজি হয়েছেন। তবে সবমিলিয়ে চার থেকে পাঁচ হাজার রোহিঙ্গা আগ্রহ প্রকাশ করেছেন বলে গণমাধ্যমে জানিয়েছিলেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত।

নোয়াখালীর হাতিয়ায় সাগরের মাঝে ভেসে থাকা ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সব ধরনের সুযোগ সুবিধা সংবলিত ঘর নির্মাণ করা হয়েছে। ঝড় জলোচ্ছ্বাস থেকে সুরক্ষায় বিশেষ ব্যবস্থাও রয়েছে। বসবাসের যে ব্যবস্থা করা হয়েছে তা দেখতে গত সেপ্টেম্বরে দুই নারীসহ ৪০ রোহিঙ্গা নেতাকে সেখানে নিয়ে যায় সরকার। তারা ভাসানচরের আবাসন ব্যবস্থা দেখে মুগ্ধ হন। তারা ক্যাম্পে ফিরে অন্যদের ভাসানচরে যেতে উদ্বুদ্ধ করেন।

শীর্ষ সংবাদ:
৩টি বিলে রাষ্ট্রপতির অনুমোদন         আগামী ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী টিকাদান কার্যক্রম শুরু : স্বাস্থ্যমন্ত্রী         খুলনায় ভূমিমন্ত্রী উদ্বোধন করলেন দেশের প্রথম ডিজিটাল ভূমি ব্যাংক         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নত করতে চাইলে খুনি রাশেদকে ফেরত দিন : পররাষ্ট্রমন্ত্রী         নির্বাচন কমিশনের নতুন সচিব হুমায়ুন কবীর         আবারও বাসা-ভাড়াটিয়ার তথ্য নেবে ডিএমপি         করোনা ভাইরাসে আরও ১৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫১৫         ‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে খুলতে পারে স্কুল’         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         অর্থমন্ত্রীকে প্রধান করে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণ কমিটি         ভারতের প্রজাতন্ত্র দিবস ॥ কুচকাওয়াজে অংশ নেন বাংলাদেশের কন্টিনজেন্ট         রোহিঙ্গা ক্যাম্পে ফের গোলাগুলি, নিহত-১         জুলাই থেকে ২ লাখ টাকার ওপরে সব কর ই-পেমেন্টে ॥ এনবিআর চেয়ারম্যান         কারও ব্যবসায়িক স্বার্থের জন্য ভ্যাকসিন আনা হয়নি ॥ ওবায়দুল কাদের         ১২ কোটি টাকায় গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল ইজারা দিল ডিএনসিসি         গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুই মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশ         নেতাকর্মী ও স্বজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে জন্মদিন পালন করেন ফখরুল         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         মিজান-বাছিরের মামলায় সাক্ষ্য দিলেন নৌবাহিনীর কমান্ডার         গ্যাটকো দুর্নীতি ॥ ফের পেছাল অভিযোগ গঠনের শুনানি