শুক্রবার ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেন্ডুলকারকে ছাড়িয়ে ১২ হাজারে কোহলি

টেন্ডুলকারকে ছাড়িয়ে ১২ হাজারে কোহলি

অনলাইন ডেস্ক ॥ শচিন টেন্ডুলকারকে পেছনে ফেল বিরাট কোহলি আরও একটি মাইলফলকে নিজের দখলে আনলেন। এই মাইফল ছুঁতে কোহলি ৫৮ টি কম ইনিংস কেলেছেন টেন্ডুলকারের থেকে। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যানকে ছাড়িয়ে ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ড নিজের করে নিলেন ভারতের এখনকার অধিনায়ক।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে বুধবার ক্যানবেরায় এই অর্জন ধরা দেয় কোহলির। মাইলফলক ছুঁতে এ দিন তার প্রয়োজন ছিল ২৩ রান। ভারতীয় ইনিংসের ত্রয়োদশ ওভারে নিয়ে তিনি পা রাখেন ১২ হাজারে।

২৪২ ইনিংসে এই উচ্চতা স্পর্শ করেন কোহলি। টেন্ডুলকারের লেগেছিল ৩০০ ইনিংস।

১২ হাজার ছোঁয়া অন্য ব্যাটসম্যানদের মধ্যে রিকি পন্টিংয়ের লেগেছিল ৩১৪ ইনিংস, কুমার সাঙ্গাকারার ৩৩৬ ইনিংস, সনাৎ জয়াসুরিয়ার ৩৭৯ ইনিংস ও মাহেলা জয়াবর্ধনের ৩৯৯ ইনিংস।

সময়ের হিসেবেও রেকর্ডটি কোহলিরই। অভিষেক থেকে ১২ বছর ১০৫ দিনে করে ফেললেন তিনি ১২ হাজার। টেন্ডুলকারের লেগেছিল ১৩ বছর ৭৩ দিন।

ওয়ানডেতে এখন ৮ থেকে থেকে ১২ হাজার, প্রতিটি হাজার রানের মাইলফলকেই দ্রুততম কোহলি। এর মধ্যে দ্রুততম ১০ হাজার ও ১১ হাজারে তিনি পেছনে ফেলেছেন টেন্ডুলকারকে।

ওয়ানডেতে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড পাকিস্তানের ফখর জামানের। ২ হাজার থেকে ৭ হাজার, প্রতিটি মাইলফলকে দ্রুততম দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা।

১২ হাজার ছোঁয়ার সময় কোহলির ব্যাটিং গড় ৫৯.০৪। এখানেও তার ধারেকাছে নেই কেউ।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬