শনিবার ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৃত্যুপথ যাত্রী স্বামীর চিকিৎসা করাতে পারছে না নারী হ্যান্ডবল প্রশিক্ষক

মৃত্যুপথ যাত্রী স্বামীর চিকিৎসা করাতে পারছে না নারী হ্যান্ডবল প্রশিক্ষক

সুবল বিশ্বাস, মাদারীপুর ॥ দীর্ঘ ২৩ বছর ধরে দেশের জন্য খেলাধুলা করেন নারী হ্যান্ডবল কোচ ও বিজিএমসি’র নিয়মিত খেলোয়াড় কবিতা রানী মালো। করোনাকালে চাকুরী হারিয়ে মৃত্যুপথ যাত্রী স্বামী ফুটবল খেলোয়াড় গোপাল চন্দ্র দাসকে নিয়ে চোখের জলে হাবুডুবু খাচ্ছেন তিনি। অথচ তার এই দুর্দিনে পাশে নেই কোন সংগঠন। অভাব, অনটনের সংসারে স্বামীর চিকিৎসার ব্যয় বহন করা তার জন্য কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। স্বামীর উন্নত চিকিৎসার জন্য সহায়তা, আর নিজের একটি কর্মসংস্থানের দাবী জানিয়েছেন নারী এই হ্যান্ডবল প্রশিক্ষক।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, ১৯৯৭ সালে মাঠে খেলাধুলা শুরু করেন মাদারীপুর শহরের কাঠপট্টি এলাকার কবিতা রানী মালো। পরে ২০০২ সালে বিজিএমসিতে খেলার সুযোগ পান নারী হ্যান্ডবল খেলোয়াড় হিসেবে। সেখান (বিজিএমসি) থেকে চলতি বছরেও খেলাধুলা করে প্রতিমাসে সাড়ে ১৬ হাজার টাকা সম্মানী পেতেন কবিতা। কিন্তু করোনা দুর্যোগে গত তিনমাস ধরে বন্ধ হয়ে গেছে খেলাধুলা। একই সাথে বন্ধ তার সম্মানী ভাতা। এতে একদিকে সংসার চালানো যেমন দায়, অন্যদিকে টিবি ও কিডনি রোগে আক্রান্ত মৃত্যুশয্যায় শায়িত স্বামীর চিকিৎসার ব্যয় বহন করা তার জন্য কষ্টসাধ্য। বিভিন্ন সময়ে জেলা ও দেশের জন্য খেলে পেয়েছেন নানা সম্মাননা। প্রাপ্তির শোকেসে আছে নানা অর্জন। যে মানুষটি পরিবার-পরিজন রেখে খেলাধুলা করে এতো কিছু করেছেন; অথচ, আজ তার এই দুর্দিনে পাশে নেই কোন সংগঠন। বর্তমানে স্বামীকে নিয়ে মাদারীপুরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা করালেও অর্থের অভাবে উন্নত চিকিৎসা করাতে পারছেন না কবিতা। সবার কাছে আর্তি জানিয়েছেন সাহায্যের।

মাদারীপুর হ্যান্ডবল ট্রেনিং সেন্টারের সহকারী প্রশিক্ষক (কোচ) কবিতা রানী মালো বলেন, ‘দেশের জন্য খেলাধুলা করে ২০০২ সালে বিজিএমসি থেকে হ্যান্ডবল প্রতিযোগিতায় প্রথম হয়েছি। এছাড়া বেক্সিমকোতে পর পর ৪ বার চ্যাম্পিয়নশীপ লাভ করেছি। এতো কিছুর পরে কি পেলাম?’ কবিতার স্বামী ফুটবল খেলোয়াড় গোপালের উন্নত চিকিৎসার জন্য প্রয়োজন ৫ থেকে ৬ লাখ টাকা। পরিবারে ৭ম শ্রেণিতে পড়–য়া ছেলে ও ৬ষ্ঠ শ্রেণিতে পড়–য়া এক মেয়ে রয়েছে। একদিকে সংসার খরচ ও অন্যদিকে স্বামীর চিকিৎসার ব্যয় বহন করা দুটোই এখন কষ্টসাধ্য। এক্ষেত্রে সমাজের সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেছেনএই কৃতি খেলোয়াড় ও নারী হ্যান্ডবল কোচ ।

মাদারীপুরের পুলিশ সুপার ও হ্যান্ডবল ট্রেনিং সেন্টারের সভাপতি মোহাম্মদ মাহবুব হাসান জানান, নারী এই হ্যান্ডবল প্রশিক্ষকের মনোবল ধরে রাখতে সব ধরণের সহযোগিতা করা হবে। এক্ষেত্রে হ্যান্ডবল ট্রেনিং সেন্টার ও জেলা পুলিশ ইউনিট থেকে পর্যাপ্ত সহায়তা দেয়া হবে।

মাদারীপুরের জেলা প্রশাসক ও জেলা ক্রিড়া সংস্থার সভাপতি ড. রহিমা খাতুন সাংবাদিকদের বলেন, ‘কবিতা রানী মালোর স্বামীর চিকিৎসার জন্য প্রাথমিক ক্ষক্ষুদ্র পরিসরে সহায়তা দেয়া হয়েছে। তিনি চাইলে উন্নত চিকিৎসার জন্য সহায়তা করা হবে।’

শীর্ষ সংবাদ:
পর্যায়ক্রমে সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৭৮         ওয়াসা একদিনে ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন করে, দাবি ওয়াসা এমডির         সময়ের ব্যবধানে অবসান ঘটবে তাপস-খোকনের মতপার্থক্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ভারতে আজ শুরু হল করোনাভাইরাসের টিকাদান         জাতীয় সংসদে সব ধর্মের রীতি অনুযায়ী প্রার্থনার দাবি         এবার মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ৪২         পৌরসভা নির্বাচন ॥ চান্দিনায় সংঘর্ষে একজনকে কুপিয়ে জখম         ফাইজার ভ্যাকসিন গ্রহণ ॥ নরওয়ের ২৩ নাগরিকের মৃত্যু         করোনায় যুগ্মসচিব নাসির উদ্দিনের মৃত্যু         সোমবার থেকে যুক্তরাজ্যে ভ্রমণে নিষেধাজ্ঞা         বাইডেনের শপথ অনুষ্ঠানের নিরাপত্তায় মাথাপিছু ১৫ পুলিশ         বিশ্বে করোনায় মৃত্যু ২০ লক্ষাধিক, যুক্তরাষ্ট্রে চার লাখ         দেড় কোটি মানুষ পাবে প্রথম দফায় ॥ টিকা প্রদানের রোডম্যাপ         মেরামতে সময় লাগবে তিন সপ্তাহ         ফলন বাড়ছে ফসলের         ট্রাম্পের অভিশংসন নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভক্তি বাড়ছে         দ্বিতীয় দফায় আজ ৬০ পৌরসভায় ভোট