সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষ্ণাঙ্গকে মারধর ॥ ফ্রান্সে ৩ পুলিশ বরখাস্ত

কৃষ্ণাঙ্গকে মারধর ॥ ফ্রান্সে ৩ পুলিশ বরখাস্ত

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সে এক কৃষ্ণাঙ্গকে মারধর করায় তিন পুলিশকে বরখাস্ত করেছে কর্তৃপক্ষ। প্যারিসের কেন্দ্রে থাকা ওই ব্যক্তি একজন সঙ্গীত প্রযোজক। সম্প্রতি তাকে পুলিশ মারধর করছে এমন একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পরই ওই সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত শনিবার ওই কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে মারধর করা হয়। এরপর সেই ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই বেসামরিক নাগরিকের বিরুদ্ধে ফরাসি নিরাপত্তা বাহিনীর আচরণ প্রশ্নবিদ্ধ হয়েছে। এ নিয়ে বেশ উত্তেজনা বিরাজ করছে।

এদিকে, গত সোমবার প্যারিসের একটি অস্থায়ী শরণার্থী শিবির ভেঙে দেয় পুলিশ। সেসময় পুলিশের বিরুদ্ধে অপ্রয়োজনে শক্তি প্রয়োগের অভিযোগ আনা হয়েছে। পুলিশ কর্মকর্তারা কোনো ঘটনায় বিচারের মুখোমুখি হলে তা গণমাধ্যমে প্রচার নিষিদ্ধের বিষয়ে সম্প্রতি একটি আইন আনার চেষ্টা করছে ফ্রান্স। এমন সময়ই নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে নানা অভিযোগের ঘটনা সামনে আসছে।

সমালোচকরা বলছেন, এমন কিছু না ঘটলে আগের সময়গুলোতে যেসব ঘটনা ঘটেছে সেগুলো সামনে আসত না। বৃহস্পতিবার ফরাসি ফুটবল তারকা কিলিয়ান ম্যাপে কৃষ্ণাঙ্গ নির্যাতনের ঘটনার নিন্দা জানিয়েছেন। তিনি নিজেও একজন কৃষ্ণাঙ্গ।

শনিবারের ওই ঘটনায় নির্যাতনের শিকার কৃষ্ণাঙ্গ ব্যক্তির একটি রক্তাক্ত ছবি টুইট করে তিনি লিখেছেন, এমন ঘটনা সহ্য করা যায় না, এই সহিংসতা গ্রহণযোগ্য নয়, বর্ণবাদকে না বলুন। ওই কৃষ্ণাঙ্গ প্রযোজকের পুরো পরিচয় জানা যায়নি। শুধুমাত্র এতটুকুই জানা গেছে যে, তার নাম মাইকেল।

অনলাইন নিউজ সাইট লুপসাইডারে বৃহস্পতিবার নিরাপত্তা বাহিনীর ক্যামেরায় ধারণকৃত ওই ভিডিওটি প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গেছে, তিন পুলিশ কর্মকর্তা এক কৃষ্ণাঙ্গকে লাথি মারছে, মারধর করছে। ওই ব্যক্তির অপরাধ ছিল তিনি মাস্ক পরেননি।

মাইকেল নামের ওই ব্যক্তি জানিয়েছেন, তাকে প্রায় পাঁচ মিনিট ধরে মারধর করা হয়েছে। তিনি এই ঘটনাকে বর্ণবাদী আচরণ বলে উল্লেখ করেছেন। তাকে পুলিশ গ্রেফতার করেছিল এবং তার বিরুদ্ধে সহিংসতার অভিযোগ আনা হয়। কিন্তু প্রসিকিউটর এই অভিযোগ প্রত্যাখ্যান করে পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন।

বৃহস্পতিবার নিজের আইনজীবীকে নিয়ে একটি অভিযোগ দায়ের করতে পুলিশের সদর দফতরে যান মাইকের। সেখানে সাংবাদিকদের তিনি বলেন, যেসব লোকজনের আমাকে রক্ষা করার কথা ছিল তারাই আমার ওপর হামলা চালিয়েছে। আমি এমন কিছু করিনি যার কারণে আমার সঙ্গে এমন আচরণ করা যায়। তিনি বলেন, আইন অনুযায়ী আমি এই তিন পুলিশ কর্মকর্তার শাস্তি চাই।

এদিকে প্যারিসের মেয়র অ্যানি হিদালগো বলেন, তিনি এমন অসহনীয় ঘটনায় তিনি গভীরভাবে আহত হয়েছেন। অপরদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল্ড ডারমানিন ফরাসি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাতকারে বলেছেন, তিনি ওই কর্মকর্তাদের বরখাস্তের জন্য চাপ দেবেন। তিনি বলেছেন, তারা নিরাপত্তা বাহিনীর পোশাকের

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন