বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাপাড়াভাঙ্গা নদী তীরের দখল দৌরাত্ম কোন কিছুতেই থামছে না

খাপাড়াভাঙ্গা নদী তীরের দখল দৌরাত্ম কোন কিছুতেই থামছে না

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী ॥ গভীর সমুদ্রে মাছ ধরা জেলেদের দূর্যোগকালীন নিরাপদ আশ্রয়স্থল খাপড়াভাঙ্গা নদীর তীর দখল কোন কিছুতেই থামছেনা। এমনিতেই পলিতে ভরাট হওয়া এ চ্যানেলটি রক্ষায় জেলেরা খননের দাবি করে আসছেন। সেটি কার্যকর না হয়ে উল্টো তীর ভরাট করে দখল দৌরাত্ম চলছে ফ্রি-স্টাইলে। নদীর ওপর শেখ কামাল সেতুর নিচে ইতোমধ্যে একটি স্থাপনা করা হয়েছে। এখন ঘাট নির্মাণ হচ্ছে। নদীর মৎস্যবন্দর আলীপুর অংশে বর্তমানে এসব দখলকাজ চলছে। এ নদীটিকে স্থানীয়রা শিববাড়িয়ার চ্যানেলও বলে থাকেন। দুই দিক থেকে নদীটি বঙ্গোপসাগরের মোহনার সঙ্গে মিলেছে। জেলেরা দুইদিক থেকেই সাগরে মাছ শিকারে যায়। তবে আন্ধারমানিক নদীর মোহনার অংশ দিয়ে শতকরা ৯৫ ভাগ জেলে গভীর সমুদ্রে চলাচল করে আসছে। কিছু জেলে আশাখালি অংশ দিয়ে রাবনাবাদ মোহনা হয়ে সাগরে প্রবেশ করে। পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে এ নদীটি ১৭ কিলোমিটার দীর্ঘ।

খাপাড়াভাঙ্গা নদীর তীরে রয়েছে মহিপুর, আলীপুর মৎস্যবন্দর। এছাড়াও লক্ষ্মীর হাট, চাপলীর হাট ও আশাখালীর ঘাটসহ কয়েকটি ঘাট এবং বাজার রয়েছে। এসব বাজার ঘেঁষা এলাকায় নদীর তীর দখল করে স্থাপনা তোলা হয়েছে। বহুবছর আগে এ নদী তীরের কিছু স্থাপনা অপসারণ করা হয়েছে। কিন্তু নদীটির সীমানা চিহ্নিত করে পিলার দেয়া হয়নি। ফলে ফের নদীসহ নদীর তীর এবং ভরাট অংশ দেদার দখল চলছে। অতিসম্প্রতি আলীপুর বাজার অংশে একটি ঘাট নির্মাণ করতে নদী তীরের পাইলিং দিয়ে ভরাট-দখল চলছে। এছাড়া শেখ কামাল সেতুর নিচে নদী তীরে একটি পাকা স্থাপনা তোলা হয়েছে। স্থানীয় ভূমি প্রশাসন এটি দেখভালের কাজ করার কথা থাকলেও তারা উদাসীন রয়েছেন। হাজারো জেলে ও মৎস্যজীবীর জীবন-জীবিকার অবলম্বন খাপড়াভাঙ্গা নদীটি রক্ষায় প্রশাসনিক পদক্ষেপ দ্রুত নেয়া প্রয়োজন বলে মনে করছেন জেলে ও মৎস্যজীবীগণ। শুধু জেলে নয়, এ নদীর দুই পাড়ে অন্তত ১২ টি স্লুইস সংযুক্ত খাল রয়েছে যা বন্ধ হয়ে হাজার হাজার কৃণকের কৃষিকাজের ভয়াবহ সমস্যা দেখা দেওয়ার শঙ্কা রয়েছে। উপজেলা নদী রক্ষা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, নদী দখল বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। উল্লেখ্য এ নদীটি পুনঃখননের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি টীম আট/নয় বছর আগে কয়েক দফা সমীক্ষা চালিয়েছে। পরিদর্শন করেছেন। কিন্তু বাস্তবায়ন হয়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান