সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতি ॥ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালকের বিরুদ্ধে বিভাগীয় মামলা

দুর্নীতি ॥ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালকের বিরুদ্ধে বিভাগীয় মামলা

অনলাইন ডেস্ক ॥ হাসপাতালের যন্ত্রপাতি কেনাকাটায় দুর্নীতির অভিযোগে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়াসহ তিনজনের বিরুদ্ধে বিভাগীয় মামলা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

যন্ত্রপাতি কেনাকাটায় ছয় কোটি ৪০ লাখ ৩১ হাজার ৮০০ টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ২০১৮-২০১৯ অর্থবছরে হাসপাতালের অপারেশন থিয়েটারের আটটি লাইট, দুটি কবলেশন মেশিন ও ভেন্টিলেটরসহ দুটি অ্যানেস্থেশিয়া মেশিন প্রকৃত মূল্যের চেয়ে বেশি দামে কেনার মাধ্যমে এই দুর্নীতি হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের প্রাথমিক তদন্তে এসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।

হাসপাতাল পরিচালকের বিষয়ে চিঠিতে বলা হয়েছে, “আপনার এহেন কার্যকলাপ সরকারি কর্মচারী আচরণ বিধিমালা ১৯৭৯ পরিপন্থী এবং সরকারি কর্মচারী বিধিমালা ২০১৮ অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতি হিসেবে গণ্য।”

অসদুপায় অবলম্বন ও দুর্নীতির জন্য উত্তম কুমার বড়ুয়ার বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা আগামী ১০ কর্মদিবসের মধ্যে তাকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এ ব্যাপারে উত্তম কুমার বড়ুয়া ব্যক্তিগত শুনানিতে অংশ নিতে চান কিনা তাও মন্ত্রণালয়কে জানাতে বলা হয়েছে।

একই ঘটনায় হাসপাতালের নিওরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক সৌমিত্র সরকার এবং নেফ্রোলজি বিভাগের সহযোগী অধ্যাপক রতন দাস গুপ্তের বিরুদ্ধেও বিভাগীয় মামলা করেছে স্বাস্থ্যসেবা বিভাগ।

সৌমিত্র সরকার ওই কেনাকাটায় বাজারদর যাচাই কমিটির সভাপতি এবং রতন দাস গুপ্ত সদস্য ছিলেন।

তারা এসব যন্ত্রপাতি ক্রয়ে ‘সঠিকভাবে বাজার যাচাই না করে অতিরিক্ত দাম নির্ধারণ’ করায় সরকারের ছয় কোটি ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

শীর্ষ সংবাদ:
অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         বেতন বৈষম্য নিরসন দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনা আতঙ্কে শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষে নিহত ৬         এটি ছিল কারচুপির নির্বাচন: ট্রাম্প         করোনায় ভারতে নতুন আক্রান্ত ৩৮৭৭২, মৃত্যু ৪৪৩         ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয় রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে ॥ ফাউচি         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে শনাক্তের সংখ্যা ৬ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে         নাইজেরিয়ায় অন্তত ১১০ কৃষককে গলা কেটে হত্যা করা হয়েছে ॥ জাতিসংঘ