শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চারদিন পতনের পর শেয়ারবাজারে সূচক বাড়ল

চারদিন পতনের পর শেয়ারবাজারে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্য সূচক কিছুটা বেড়েছে। তবে কমেছে অন্য সূচক। এর মাধ্যমে টানা চার কার্যদিবস পতনের পর দুই বাজারে প্রধান সূচক বাড়ল। অন্যদিকে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত সূচক টানা পাঁচ কার্যদিবস পতনের মধ্যে থাকল।

সূচকের এই মিশ্র প্রবণতার দিনে ডিএসই ও সিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে। এদিন লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান হয়। কিন্তু প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে এক পর্যায়ে সবকটি সূচক ঋণাত্মক হয়ে পড়ে। অবশ্য শেষ ১০ মিনিটের লেনদেনে কিছু প্রতিষ্ঠানের দাম বাড়ায় প্রধান সূচক ঋণাত্মক অবস্থা থেকে বেড়িয়ে আসে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৭২ পয়েন্টে অবস্থান করছে। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৮ পয়েন্টে নেমছে। অর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৯১ পয়েন্ট কমে ১ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এ মিশ্র প্রবণতার দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দাম।

বাজারে লেনদেন হয়েছে ৮৮১ কোটি ৮১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭২৯ কোটি ৯২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৫১ কোটি ৮৯ লাখ টাকা। ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডেল্টা বেক্সিমকো ফার্মা। কোম্পানিটির ২৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১১ পয়েন্ট। লেনদেন হয়েছে ২১ কোটি ২২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৬টির দাম বেড়েছে। কমেছে ১১২টির এবং ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬