বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার জাতিসংঘকেই টিকা সাধলেন পুতিন

এবার জাতিসংঘকেই টিকা সাধলেন পুতিন

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি আপনাকে করোনার স্পুটনিক-৫ টিকা বিনা মূল্যে সাধেন, কী করবেন? জাতিসংঘের কর্মীরা এখন সেই পছন্দটির মুখোমুখি। পুতিন তাঁর দেশে অনুমোদিত করোনার টিকাকে নির্ভরযোগ্য, নিরাপদ ও কার্যকর হিসেবে বর্ণনা করেছেন।

নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে জানায়, স্পুটনিক-৫ নিয়ে অন্যদের মধ্যে সন্দেহ থাকলেও পুতিন এই টিকা অন্য দেশগুলোকে দেওয়ার প্রস্তাব দিয়েছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের ভার্চ্যুয়াল অধিবেশনে পুতিন বলেছেন, ‘আমরা অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে প্রস্তুত এবং সব দেশকে সহযোগিতা অব্যাহত রাখতে চাই। এর মধ্যে রাশিয়ার টিকাও রয়েছে।’

রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেছেন, ‘রাশিয়া জাতিসংঘকে প্রয়োজনীয় সব সহায়তা প্রদানের জন্য প্রস্তুত। বিশেষ করে জাতিসংঘ ও তার অফিসের কর্মীদের টিকা দেওয়ার জন্য আমাদের টিকা বিনা মূল্যে সরবরাহ করার প্রস্তাব দিচ্ছি।’

গত আগস্ট মাসে রাশিয়া তাদের প্রথম করোনার টিকার অনুমতি দেয়। অল্প কিছু মানুষের মধ্যে টিকাটি পরীক্ষা করায় এ নিয়ে আন্তর্জাতিক মহলে উদ্বেগ রয়েছে। টিকা অনুমোদনের সময় পুতিন বলেছিলেন, টিকার কার্যকারিতা ও স্থায়ী প্রতিরোধ সুরক্ষার বিষয়টি প্রমাণিত হয়েছে। তাঁর এক মেয়েও টিকাটি নিয়েছেন।

দ্রুত টিকা অনুমোদন দেওয়া নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগের কারণ হচ্ছে তৃতীয় ধাপে বা চূড়ান্ত ধাপে কয়েক মাস ধরে হাজারো মানুষের ওপর এটি পরীক্ষা না করা।

এ মাসের শুরুতে আন্তর্জাতিক গবেষকেদের একটি দল স্পুটনিক-৫ টিকার গবেষকদের কাছে একটি খোলা চিঠিতে টিকা গবেষণার তথ্য স্পষ্ট করতে বলেছেন। রাশিয়ার গবেষকেরাও তথ্যের সীমাবদ্ধতার কথা স্বীকার করেছেন।

ল্যানসেট সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে দাবি করা হয়, টিকার দ্বিতীয় ধাপের পরীক্ষায় ৪০ জন স্বেচ্ছাসেবকের ওপর প্রয়োগে অ্যান্টিবডি তৈরি হতে দেখা গেছে। তাঁদের ৪২ দিন পর্যবেক্ষণ করা হয়। তবে নমুনা অল্পসংখ্যক মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি রাশিয়ার টিকা নিয়ে সন্দেহ প্রকাশ করে বলেন, টিকার কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে মারাত্মক সন্দেহ রয়েছে।

তবে পুতিন গতকাল মঙ্গলবার বলেছেন, ‘জাতিসংঘের কিছু সহকর্মী এ বিষয়ে সাহায্য চেয়েছেন। তাঁদের কাছ থেকে দূরে থাকতে পারি না।’

জাতিসংঘের মুখপাত্র স্টেফান দুজারিক বলেন, ‘প্রেসিডেন্ট পুতিনকে তাঁর উদার প্রস্তাবের জন্য ধন্যবাদ জানাই। আমাদের চিকিৎসা পরিষেবাগুলোর মাধ্যমে বিষয়টি গবেষণা করা হবে।’

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। গত সোমবার অবশ্য রাশিয়ার গণমাধ্যমে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগ টিকাটির প্রশংসা করেছেন। তিনি রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাস্কোর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস ক্লুগের উদ্ধৃতি দিয়ে বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা রাশিয়ার প্রচেষ্টার প্রশংসা করেছে এবং একে নিরাপদ ও কার্যকর বলেছে।

বিশ্বে করোনার টিকা তৈরি নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতা চলছে। রাশিয়া সবার আগে করোনার টিকা অনুমোদন দেওয়ায় তা নিয়ে উদ্বেগ সৃষ্টি হলেও দেশটির কর্মকর্তারা এর পক্ষে দাঁড়িয়েছেন। পুতিন নিজেই একাধিকবার এ টিকার পক্ষে কথা বলেছেন। সর্বশেষ জাতিসংঘকেই টিকা নেওয়ার প্রস্তাব দিলেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪১৫৭৬৪০৪
আক্রান্ত
৩৯৪৮২৭
সুস্থ
৩০৯৫৯৭৩২
সুস্থ
৩১০৫৩২
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক