রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীরের ‘সাইটোকাইন’ করোনায় মৃত্যু ঝুঁকি বাড়ায়

শরীরের ‘সাইটোকাইন’ করোনায় মৃত্যু ঝুঁকি বাড়ায়

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর অন্যতম কারণ শরীরে ‘সাইটোকাইন’ নামক রাসায়নিক পদার্থ। মানুষের দেহে অতিরিক্ত সাইটোকাইনের উপস্থিতি প্রদাহজনিত রোগগুলোকে আরও বাড়িয়ে তোলে এবং নানা জটিল অসুখের সৃষ্টি করে। ফলে এই রাসায়নিক পদার্থ করোনায় আক্রান্ত রোগীদের মৃত্যু ঝুঁকি অনেকাংশে বাড়ায়। আমেরিকার ‘জার্নাল অব মেডিক্যাল এ্যাসোসিয়েশনে’ প্রকাশিত গবেষণায় বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন। খবর সায়েন্স ডেইলি অনলাইনের।

জানা গেছে, মার্কিন গবেষকদের এই দাবিকে চিকিৎসক মহল শতভাগ মানলেও বিশ্বেই করোনার চিকিৎসার ক্ষেত্রে এই প্রোটোকলটি গ্রহণ করা হয়েছিল। তবে নেদারল্যান্ডসের কোভিড-১৯ রোগীদের উপর করা এই সংক্রান্ত গবেষণায় বিপরীত ফলও মিলেছে। যদিও এতদিন মনে করা হচ্ছিল এই সাইটোকাইন এমন একক রাসায়নিক উপাদান, যা মানব শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং ইমিউনিটি সিস্টেমকে আরও শক্তিশালী করে তোলে। তবে বিশেষজ্ঞরা সম্প্রতি ব্যতিক্রমী তথ্য দিয়েছেন বলেছেন ‘সাইটোকাইন’ নাম পদার্থই করোনা আক্রান্ত রোগীদের মৃত্যু ঝুঁকি বাড়িয়ে দেয়। পৃথিবীজুড়ে অব্যাহত করোনা মহামারী। মরণ ব্যাধির থাবায় প্রতিদিনই হু-হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। অদৃশ্য ব্যাধিতে যখন পর্যদস্তু জনজীবন, ঠিক তখনই একদল বিজ্ঞানী নতুন করে এই আশঙ্কার কথা শোনালেন। তবে গবেষকরা আরও জানিয়েছেন, সাইটোকাইনের মতো এ্যান্টি সাইটোকাইন করোনার মতো গুরুতর রোগের চিকিৎসার ক্ষেত্রে অনেক উপকারী হতে পারে। এছাড়াও এটি কোভিড-১৯ পজিটিভ রোগীদের সুস্থ করতে তুলতে এবং তুলনামূলকভাবে মৃত্যুর হার হ্রাস করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর আগে আমেরিকান মেডিক্যাল এ্যাসোসিয়েশন জার্নাল নেটওয়ার্কে প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, করোনা রোগের সঙ্গে সাইটোকাইন সরাসরি জড়িত নয়।

গবেষকরা কোভিড-১৯ রোগী এবং একদল অন্যান্য রোগীর সঙ্গে প্রদাহজনক সাইটোকাইনের মাত্রার তুলনা করেছেন। কোভিড-১৯ রোগীদের মধ্যে অন্যের তুলনায় তারা সাইটোকাইনের কোন প্রমাণ খুঁজে পাননি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         বিএনপির বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে- ফখরুল         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল