সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার

হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার

অনলাইন ডেস্ক ॥ হংকংয়ের গণতন্ত্রপন্থী এক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। বিদেশি বাহিনীর সঙ্গে যোগসাজশের অভিযোগে জিমি লাই নামের ওই ধনকুবের ব্যবসায়ীকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তার এক সহযোগী এ তথ্য নিশ্চিত করেছেন।

মার্ক সিমন নামে জিমি লাইয়ের ওই সহযোগী বলেন, গত জুনে চীনের আরোপ করা বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনের আওতায় ওই ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। গত বছর হংকংয়ে গণতন্ত্রপন্থী যে বিক্ষোভ হয়েছিল তাতে সমর্থন দিয়েছিলেন জিমি লাই। এমনকি তাকে সক্রিয়ভাবে এসব বিক্ষোভে অংশও নিতে দেখা গেছে।

৭১ বছর বয়সী জিমি লাইয়ের ব্রিটেনের নাগরিকত্বও রয়েছে। এর আগে গত ফেব্রুয়ারিতে তার বিরুদ্ধে অবৈধ সমাবেশ এবং ভয়-ভীতি প্রদর্শনের অভিযোগ এনে তাকে গ্রেফতার করা হয়। তবে পরবর্তীতে তাকে জামিন দেওয়া হয়।

জিমি লাইয়ের মিডিয়া ফার্ম নেক্সট ডিজিটালের নির্বাহী কর্মকর্তা মার্ক সিমন বলেন, এই সময়ে বিদেশি শক্তির সঙ্গে যোগসাজশের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে, স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, তার মিডিয়া অফিসেও প্রবেশ করেছিল হংকং পুলিশ। সেখানে তল্লাশি চালানো হয়েছে। পুলিশ বলছে, সোমবার সাতজনকে গ্রেফতার করা হয়েছে।

জাতীয় নিরাপত্তা আইন ভঙ্গ করায় এসব লোকজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানানো হলেও জিমি লাইয়ের গ্রেফতারের বিষয়টি উল্লেখ করা হয়নি। এক বিলিয়ন ডলারের বেশি অর্থের মালিক জিমি লাই।

প্রথমদিকে কাপড়ের ব্যবসা দিয়েই ঘুরে দাঁড়ান তিনি। পরবর্তীতে গণমাধ্যম প্রতিষ্ঠায় কাজ শুরু করেন। অ্যাপল ডেইলি নামে একটি পত্রিকা প্রতিষ্ঠা করেন তিনি। ওই পত্রিকা প্রথম থেকেই হংকং এবং চীনা নেতৃত্বের সমালোচক হিসেবে কাজ করছে।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক