সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের

অনলাইন ডেস্ক ॥ টিকটকের সঙ্গে মার্কিন প্রতিষ্ঠানগুলোর ব্যবসা বন্ধের নির্বাহী আদেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে চীনা ভিডিও শেয়ারিংয়ের ক্ষুদে এই অ্যাপ। এর আগে, বৃহস্পতিবার রাতে টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্সের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারির নির্বাহী আদেশে সই করেন তিনি।

ট্রাম্পের এই নির্বাহী আদেশের ফলে যুক্তরাষ্ট্রে আগামী ৪৫ দিন পর বাউটড্যান্সের সঙ্গে সব লেনদেন নিষিদ্ধ হয়ে যাবে। চীনা এই কোম্পানি বলছে, মার্কিন প্রেসিডেন্টের নিষেধাজ্ঞার রূপরেখার এই নির্বাহী আদেশে তারা ‘বিস্মিত।’ টিকটক বলছে, আইনের শাসন যে বর্জনীয় নয়, তা নিশ্চিত করতে সব ধরনের প্রতিকার ব্যবস্থা অবলম্বন করা হবে।

চীনের নিজস্ব সামাজিক যোগাযোগের আরেক মাধ্যম উইচ্যাটের বিরুদ্ধেও ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা কার্যকর হবে। মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের পর ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের নতুন বিবাদ শুরু হয়েছে।

উইচ্যাটের মালিক প্রতিষ্ঠান টেনসেন্ট বলছে, পুরোপুরি বোঝার জন্য আমরা মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী আদেশ পর্যালোচনা করছি।জাতীয় নিরাপত্তা উদ্বেগের কথা জানিয়ে ডোনাল্ড ট্রাম্প ইতোমধ্যে টিকটক নিষিদ্ধের হুমকি দিয়েছেন। তার এই ঘোষণার পর যুক্তরাষ্ট্রে নিজেদের কার্যক্রম মাইক্রোসফটের কাছে বিক্রির আলোচনা করছে চীনা এই কোম্পানি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৫ সেপ্টেম্বর পর্যন্ত টিকটক বিক্রির চুক্তিতে পৌঁছানোর সময়সীমা বেঁধে দিয়েছেন। চীন সরকার টিকটকের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ করেছে মার্কিন প্রশাসন। যদিও মার্কিন এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে টিকটক।

বিশ্বের বৃহৎ অর্থনীতির এ দুই দেশের মাঝে বেশ কিছুদিন ধরেই বাণিজ্য যুদ্ধ চলে আসছে। এর মাঝেই হংকংয়ে চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন, দক্ষিণ চীন সাগরে চীনের সম্প্রসারণবাদী কার্যক্রম বৃদ্ধি এবং নভেল করোনাভাইরাস মহামারি ঘিরে ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে ব্যাপক টানাপোড়েন শুরু হয়েছে। এবার চিরবৈরী দুই শক্তির দ্বন্দ্বে নতুন করে যুক্ত হয়েছে প্রযুক্তি বিবাদ।

সূত্র: বিবিসি।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক