সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’

‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’

অনলাইন রিপোর্টার ॥ রাজনৈতিক দল নিবন্ধনে নতুন আইনের খসড়া নিয়ে অংশীজন, পর্যবেক্ষকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কারণ তারা মনে করছেন, এতে অযৌক্তিক আর চাপিয়ে দেওয়ার মতো কিছু বিষয় যুক্ত করা হয়েছে।

তবে নির্বাচন কমিশন (ইসি) বলছে, দলগুলোর ওপর কোনো কিছু চাপিয়ে দেওয়া হবে না। প্রস্তাবিত খসড়ার ওপর সবার মতামত নেওয়া হয়েছে। সেগুলোর যৌক্তিকতা বিবেচনা করেই আমরা খসড়ায় সংযোজন বিয়োজন করব। ইসি সচিব মো. আলমগীর সে বিষয়ে বিস্তারিত কথা বলেছেন ।

বর্তমানে বিধান অনুযায়ী ২০২০ সালের মধ্যে দলের সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী পদ পূরণের বাধ্যবাধকতা আছে। কিন্তু নতুন আইনের খসড়ায় তা তুলে দেওয়ার কথা বলা হয়েছে। খসড়া অনুযায়ী, যে কোনো দল ৩৩ শতাংশ নারী সদস্যপদ কতদিনের মধ্যে পূরণ করবে, তা স্বাধীনভাবে গঠনতন্ত্রে উল্লেখ করবে। ইসিকে শুধু মাঝে মধ্যে অগ্রগতি জানাবে।

নির্বাচন পর্যবেক্ষকরা এ নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলছেন, সময় বেঁধে দিয়েই শর্ত পূরণ করানো যাচ্ছে না, সেখানে সময় তুলে দিয়ে দলের কাছে সিদ্ধান্ত ছেড়ে দিলে কতটুকু বাস্তবায়ন হবে?

মো. আলমগীর এ প্রসঙ্গে বলেন, আমরা কোনো সিদ্ধান্ত নিইনি। এটা খসড়া মাত্র। একটা আইন তৈরি করতে গেলে প্রথমে খসড়াই করতে হয়। সেটাই করা হয়েছে। এ খসড়ার ওপর সবার মতামত চাওয়া হয়েছিল। সবার মতামত বিশ্লেষণ করেই কমিশন সিদ্ধান্ত নেবে।

খসড়ায় নিবন্ধন পাওয়ার অন্যতম শর্ত হিসেবে আবেদন করার তারিখ থেকে পূর্ববর্তী দুটি সংসদ নির্বাচনে দলীয় প্রতীকে কমপক্ষে একটি আসন পাওয়ার বিষয়টি রাখা হয়েছে এবং ওই সংসদ নির্বাচনে যে কোনো একটিতে আবেদনকারী দলের অংশগ্রহণ করা আসনে প্রদত্ত মোট ভোটের ৫ শতাংশ পাওয়ার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে যে বিধান রয়েছে, সেখানে স্বাধীনতার পর থেকে যে কোনো দু'টি নির্বাচনের কথা বলা আছে। এছাড়া খসড়ায় তিনটি প্রধান শর্তের দু'টি পূরণের জন্য বলা হয়েছে, এখন একটি পূরণ করলেই হয়।

নির্বাচন বিশেষজ্ঞরা ইসির এমন মনোভাবকে কঠোর অবস্থান হিসেবেই দেখছেন। নির্বাচন পর্যবেক্ষক সংস্থা সুশাসনের জন্য নাগরিক-সুজন মনে করে, নতুন দলের নিবন্ধনের ক্ষেত্রে নতুন আইনের খসড়ায় উল্লেখিত প্রস্তাব গ্রহণযোগ্য নয়। নিবন্ধনের পূর্বশর্তগুলো খুব বেশি কড়াকড়ি না করে বরং কিছুটা শিথিল রাখা উচিত- যাতে নতুন রাজনৈতিক শক্তির উন্মেষের পথ খোলা থাকে।

এ বিষয়টি সামনে আনা হলে ইসি সচিব মো. আলমগীর বলেন, পাঁচ কমিশনার চিন্তা করে এমন প্রস্তাব খসড়ায় রেখেছেন। তাদের চিন্তার ব্যতিক্রম থাকবে বলেই তো সবার মতামত চাওয়া হয়েছে। এখানে কোনোকিছুই চাপিয়ে দেওয়া হবে না। সুশীল সমাজ, রাজনৈতিক দল, নগরিক সমাজের পক্ষ থেকে যৌক্তিক এবং জোর মতামত থাকলে তা গ্রহণ করা হবে। সবার মতামত নিয়ে বসে আমরা দেখব কোনটা ঠিক আর কোনটা ঠিক নয়।

বর্তমান আইনে পরপর দু'টো নির্বাচনে অংশগ্রহণ না করলে, নিবন্ধন বাতিলের বিধান নেই। কিন্তু নতুন আইনের খসড়ায় এ বিধান রাখা হয়েছে। এ নিয়েও বিভিন্ন দল আপত্তি জানিয়েছে। বিএনপি ইসির সঙ্গে সাক্ষাৎ করেও এ বিধান না রাখার দাবি তুলেছে।

এ নিয়ে ইসি সচিব মো. আলমগীর বলেছেন, দলগুলোর মতামত আমরা গুরুত্বের সঙ্গেই বিবেচনায় করব।

কোনো দল সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে চাইলে অবধারিতভাবে ইসিতে নিবন্ধিত হতে হয়। বর্তমানে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ভিআইএ অধ্যায়ের বিধানাবলীর আলোকে নিবন্ধন দেয় ইসি।

নির্বাচন কমিশন আরপিও থেকে সেই অধ্যায় তুলে দিয়ে 'রাজনৈতি দল নিবন্ধন আইন -২০২০' নামে নতুন একটি আইন প্রণয়নের কাজে হাত দিয়েছে। এতে আরপিওর ৯০ (এ) থেকে ৯০ (ই) পর্যন্ত ধারাগুলোয় কিছু সংযোজন, বিয়োজন করে খসড়া প্রস্তুত করা হয়েছে।

ইসি সচিব মো. আলমগীর বলেন, ৩১ জুলাই পর্যন্ত মতামত দেওয়ার সময় ছিল। এখন আমরা সবার মতামত একীভূত করে আলোচনায় বসব। বৈঠকে বাস্তবতা ও যৌক্তিকতার ভিত্তিতে খসড়া সংযোজন, বিয়োজন করে অনুমোদন করা হবে।

নির্বাচন কমিশনে বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪১টি। প্রতি সংসদ নির্বাচনের পূর্বে নিবন্ধন নেওয়ার জন্য গণবিজ্ঞপ্তি জারির মাধ্যমে দলগুলোর কাছে আবেদন আহ্বান করে ইসি।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে