রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কালিয়াকৈরে ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে শ্রমিকদের বিক্ষোভ

কালিয়াকৈরে ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরের কালিয়াকৈরে ঈদের ছুটি বৃদ্ধি ও হাজিরা বোনাসের দাবীতে রবিবার জুতা তৈরীর এক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় চার ঘন্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেছে। এসময় তারা কয়েকটি গাড়ি ও এক সংবাদিকের ক্যামেরা ভাংচুর করেছে। পুলিশ সর্টগানের গুলি ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন ও স্থানীয়রা জানান, ঈদ উপলক্ষ্যে গাজীপুরের কালিয়াকৈরের হরিনহাটি এলাকায় এপেক্স ফুটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা গত কয়েকদিন ধরে ১০ দিন ছুটি এবং হাজিরা বোনাস পরিশোধের দাবী করে আসছিল। কিন্তু কর্তৃপক্ষ চারদিন ছুটি দেওয়ার ঘোষণা দেয়। রবিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে এ ঘটনা জানতে পেরে বিক্ষুব্ধ হয়ে উঠে। এসময় তারা ওই দাবীতে বিক্ষোভ ও কর্মবিরতি শুরু করে।

একপর্যায়ে সকাল ১০টার দিকে তারা একযোগে কারখানা থেকে বের হয়ে পার্শ্ববতৗ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপর অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে বিক্ষোভ করতে থাকে। তারা স্থানীয় এক সংবাদিকের ক্যামেরাসহ কয়েকটি গাড়ি ভাংচুর করে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করে ব্যার্থ হয়। এসময় শ্রমিকরা ঘটনাস্থলে কারখানার মালিকের উপস্থিতি দাবী জানায়। কিন্তু করোনা ভাইরাসের লক্ষণ থাকায় কারখানার মালিক সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা মঞ্জুর এলাহী ঘটনাস্থলে উপস্থিত হতে না পেরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। এসময় তিনি ঈদের ছুটি ৮দিন প্রদানসহ অন্যান্য দাবী মেনে নেওয়ার ঘোষণা দেন।

তাতেও শ্রমিকরা আন্দোলন প্রত্যাহার না করে অযৌক্তিকভাবে মালিকের উপস্থিতির দাবীতে বিক্ষোভ করতে থাকে। প্রায় ৪ ঘন্টা মহাসড়ক অবরোধের কারণে যানবাহন চলাচল বন্ধ হয়ে উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দুপুর দুইটার দিকে পুলিশ সড়কের উপর থেকে অবরোধকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে।

এতে দু’পক্ষের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায়ে পুলিশ সর্টগানের গুলি ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরিস্থিতি স্বাভাবিক হলে প্রায় চার ঘন্টা পর ওই মহাসড়কে পুনরায় যানবাহন চলাচল শুরু হয়।

শিল্প পুলিশের ইন্সপেক্টর রেজাউল করিম রেজা জানান, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিল্প পুলিশ ৯ রাউন্ড সর্টগানের গুলি ছুড়েছে।

এব্যাপারে কালিয়াকৈর থানার ইন্সপেক্টর (তদন্ত) রাজীব চক্রবর্তী জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কালিয়াকৈর থানা পুলিশ কয়েক রাউন্ড সর্টগানের গুলি ছুড়েছে। এ ছাড়াও শিল্প পুলিশ ঘটনাস্থলে সর্টগান ব্যবহার করেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records