বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হারিকেন হানার আঘাতে লন্ডভন্ড টেক্সাস

হারিকেন হানার আঘাতে লন্ডভন্ড টেক্সাস

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে হারিকেন হানা। এর প্রভাবে অঙ্গরাজ্যটিতে ভূমিধসের ঘটনা ঘটেছে। অঞ্চলটিতে প্রাণঘাতী জলোচ্ছ্বাস, প্রবল বাতাস ও ভারি বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির কর্মকর্তারা। হানা ছাড়াও ডোগলাস এবং গোনজালো নামে দেশটিতে দুটি ঘূর্ণিঝড় আঘাত হানতে যাচ্ছে। খবর বিবিসি ও সিএনএন অনলাইনের।

দক্ষিণাঞ্চলের ৩২টি কাউন্টিতে দুর্যোগের ঘোষণা দিয়েছেন টেক্সাসের গবর্নর গ্রেগ এ্যাবট। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে জরুরী বিভাগের কাজে জটিলতা দেখা দিতে পারে বলে মন্তব্য করেছেন তিনি। হানা শনিবার পাদ্রি দ্বীপ দিয়ে স্থলে উঠে আসার পর কর্পাস ক্রিস্টি ও ব্রাউন্সভিলের মধ্যবর্তী অঞ্চলে তান্ডব চালিয়েছে, ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাস ঘরের ছাউনি উড়িয়ে নিয়েছে। হানা এখন এক মাত্রার হারিকেনের পর্যায়ে আছে; পাঁচ ধাপের সাফির-সিম্পসন স্কেলের এটি সর্বনিম্ন মাত্রা। ‘সব হারিকেনই সাংঘাতিক চ্যালেঞ্জ নিয়ে আসে। এই চ্যালেঞ্জটি জটিল ও আরও গুরুতর হয়ে উঠেছে, দেখছি এটি রাজ্যের সবচেয়ে কোভিড-১৯ আক্রান্ত একটি এলাকায় তান্ডব চালাচ্ছে,’ শনিবার বলেছেন গবর্নর এ্যাবট। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সতর্ক করে বলেছে, ‘পোর্ট ম্যানসফিল্ড থেকে সার্জেন্ট পর্যন্ত টেক্সাসের উপকূল বরাবর এলাকাজুড়ে প্রাণঘাতী জলোচ্ছ্বাস অব্যাহত থাকতে পারে।’ ওই এলাকার বাসিন্দাদের জরুরী বিভাগের পরামর্শ অনুসরণ করার আহ্বান জানিয়েছে এনএইচসি।

কর্মকর্তারা সতর্ক করেছেন যে, হানার প্রভাবে ভারি বৃষ্টিপাত এবং ঝড়ো বাতাস বয়ে যাবে। এই ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ৩২টি কাউন্টিতে দুর্যোগের সতর্কতা জারি করেছেন গবর্নর গ্রেগ এ্যাবট। করোনাভাইরাসের কারণে জরুরী সেবাদান বাধাগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। শনিবার পেডরে দ্বীপপুঞ্জে হানার প্রভাবে ভূমিধসের ঘটনা ঘটেছে। ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। হানাকে ক্যাটাগরি এক মাত্রার ঘূর্ণিঝড় হিসেবে উল্লেখ করা হয়েছে। দুর্যোগের সময় লোকজনকে জরুরী বিভাগের দেয়া নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে। হাওয়াই দ্বীপপুঞ্জের দিকে এগিয়ে যাচ্ছে এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঘূর্ণিঝড় ডগলাস। ক্যাটাগরি ৩-এর প্রবল শক্তিধর ঝড়টির গতিবেগ ঘণ্টায় ১২০ মাইল এবং কেন্দ্র থেকে অন্তত ২৫ মাইল বিস্তৃত হয়ে এগিয়ে যাচ্ছে সেটি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records