বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এখনও ৪০ হাজার চীনা সৈন্য লাদাখে

এখনও ৪০ হাজার চীনা সৈন্য লাদাখে

অনলাইন ডেস্ক ॥ ভারতের সঙ্গে বার বার বৈঠকের পরও পূর্ব লাদাখ থেকে পুরোপুরি সৈন্য প্রত্যাহার করেনি চীন। নিয়ন্ত্রণরেখায় এখনও চীনের প্রায় ৪০ হাজার সৈন্য অবস্থান করছে।

ভারতের দাবি, মুখে এক আর মনে আরেক নীতি মেনে চলছে বেইজিং। বারবার দ্বিপাক্ষিক বৈঠকে নিয়ন্ত্রণ রেখায় শান্তি স্থাপন ও সৈন্য সরিয়ে নেওয়ার কথা বললেও এখনও পূর্ব লাদাখ সীমান্তে ৪০ হাজারের মতো চীনা সেনা সদস্য রয়েছে।

একটি গোপন প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে বলে দাবি ভারতের। একটি সূত্র বলছে, গোগরা ও হটস্প্রিং এলাকায় এখনও ভারতীয় সীমানার মধ্যেই অবস্থান করছে চীনা সৈন্যরা।

এমনকি যে প্যাংগং লেক নিয়ে এতো বিতর্ক সেই লেকের ফিঙ্গার ৫ পয়েন্ট থেকে এখনও সরছে না চীনের সৈন্যরা। ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত এখনও যেতে পারছেন না ভারতীয় সেনাবাহিনী।

চীনের এই পদক্ষেপ খুব আশ্চর্যের নয় বলেই মনে করছেন ভারতের শীর্ষ সেনা কর্মকর্তারা। তাদের দাবি, চীনকে পাল্টা জবাব দিতে নতুন করে প্রস্তুত নিচ্ছে ভারতও। অতীত থেকে শিক্ষা নিয়েই ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করছে ভারতীয় সেনারা।

বর্তমানে সীমান্তের পরিস্থিতি শান্ত থাকলেও চীনের বিষয়ে সতর্ক রয়েছে ভারত। চীনের সৈন্যদের কথা রাশিয়ায় তৈরি বেশ কিছু যুদ্ধবিমান গোয়া থেকে দেশের উত্তরাঞ্চলে ভারতীয় বিমানঘাঁটিতে সরিয়ে আনা হয়েছে।

যদিও একটা মহল থেকে দাবি করা হয়েছে যে, লাদাখ সেক্টরের বিমানঘাঁটিতেও বেশ কয়েকটি মিগ ২৯-কে যুদ্ধবিমান এনে রাখা হয়েছে। সেনা সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করেই চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত সেনাবাহিনীকে এই নির্দেশ দিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records