শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে ১৭ বছর পর প্রথম মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রে ১৭ বছর পর প্রথম মৃত্যুদণ্ড কার্যকর

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রে ১৭ বছর পর প্রথম মৃত্যুদণ্ড কার্যকর হলো মঙ্গলবার। সুপ্রিম কোর্টের অনুমতি পেয়ে খুনের অভিযোগে প্রাণঘাতী ইনজেকশন দেওয়া হয় ড্যানিয়েল লুইস লি নামের ওই আসামীর শরীরে।

১৯৯৬ সালে একই পরিবারের তিন সদস্যকে খুন করে লেকে ফেলে দেয় লুইস। এক প্রতিবেদনে এই খবর দিয়েছে বিবিসি।

কিছু আইনি চ্যালেঞ্জ অমীমাংসিত থাকায় সোমবার দেশটির একটি আদালতের বিচারক বেশ কিছু মৃত্যুদণ্ড কার্যকরের সাজা স্থগিত রাখার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু ওই স্থগিতাদেশ সুপ্রিম কোর্ট বাতিল করার কয়েক ঘণ্টা পর লুইসের মৃতুদণ্ড কার্যকর করা হয়।

বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত আসামি ও তাদের স্বজনরা দীর্ঘদিন ধরে ইনজেকশন প্রয়োগের মাধ্যমে মৃত্যুদণ্ডকে কার্যকর ‘অমানবিক’ এবং ‘অপ্রচলিত সাজা’ বলে আসছে।

গত বছর ট্রাম্প প্রশাসন বলছে, তারা আবারও মৃত্যুদণ্ড কার্যকর শুরু করবে। এবার পরিকল্পনা অনুযায়ী সাজা কার্যকরের পক্ষে ৫-৪ ভোটের রায় আসে সুপ্রিম কোরে্‌ট। মঙ্গলবার সকালের দিকে ইন্ডিয়ানায় একটি কারাগারে ইনজেকশন প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় লুইসের।

যদিও লুইস ও অন্য আসামিদের স্বজনরা ইনজেকশন প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকরের বিরোধিতা করে তা স্থগিতের আবেদন জানান। এভাবে মৃত্যুদণ্ড কার্যকর করা হলে শেষকৃত্যে স্বজনদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে।

১৮ বছর আগে আরকানসাসের আর্লিন পিটারসেনের মেয়ে, নাতনি ও পুত্রবধূকে হত্যা করে লুইস। তবে তার যাবজ্জীবন কারাদণ্ডের পক্ষে কথা বলেছেন পিটারসেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records