শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডার, সেরা পাঁচে সাকিব

বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডার, সেরা পাঁচে সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডার কারা? এমন প্রশ্ন উঠতেই সামনে এসে পড়ে সাবেক কিংবদন্তি ক্রিকেটারদের নাম। পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়ক, অলরাউন্ডার ইমরান খান, ইংল্যান্ডের সাবেক অধিনায়ক, অলরাউন্ডার ইয়ান বোথাম, নিউজিল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডার রিচার্ড হ্যাডলি, ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার ভিভ রিচার্ডস, গ্যারি সোবার্স, ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক, অলরাউন্ডার কপিল দেবদের ছবি সামনে ভাসে। কিন্তু তারা কেউই ক্রিকইনফোর বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় স্থান পাচ্ছেন না। সেই তালিকায় তাদের ছাপিয়ে বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান স্থান করে নিয়েছেন। তিনি সেরা পাঁচে আছেন। পাঁচ হাজার রান করেছেন এবং ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন, এমন তালিকায় কিংবদন্তি ক্রিকেটারদের স্থান হয়নি। সেখানে বাংলাদেশের সাকিব স্থান পেয়েছেন। দীর্ঘদিন আইসিসি র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারের শীর্ষস্থানটি দখল করে রেখেছিলেন সাকিব। সম্প্রতি শতাব্দীর দ্বিতীয় সেরা খেলোয়াড় তালিকায় স্থান করে নিয়েছেন। ওয়ানডেতে বিশ্বের সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের মধ্যে নাম রয়েছে বাংলাদেশের সাকিবের। মূলত পাঁচ হাজারের বেশি রানের সঙ্গে ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন এমন সেরা অলরাউন্ডার পাঁচজন যেখানে রয়েছেন বাংলাদেশী আইকন সাকিবও।

ক্রিকইনফোর তথ্য অনুযায়ী সেরা পাঁচ অলরাউন্ডারের শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার আইকন সনৎ জয়সুরিয়া। ৪৪৫টি ওয়ানডে খেলে ১৩৪৩০ রান সংগ্রহ করেছেন তিনি। আর উইকেট নিয়েছেন ৩২৩টি। দ্বিতীয় সেরা অলরাউন্ডার হলেন সাবেক প্রোটিয়া তারকা জ্যাক ক্যালিস। দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে খেলেছেন ৩২৮টি ওয়ানডে। তার মোট রান ১১৫৭৯। উইকেট নিয়েছেন ২৭৩টি। সেরা পাঁচের তালিকায় দুইজন পাকিস্তানী রয়েছেন। তারা হলেন সাবেক পাক অধিনায়ক বুমবুম শহীদ আফ্রিদি এবং মিডিয়াম পেসার আবদুল রাজ্জাক। ৩৯৮ ওয়ানডে খেলে ৮ হাজার ৬৪ রান করেছেন আফ্রিদি। আফ্রিদির ঝুলিতে জমা ৩৯৫টি উইকেট। আর আবদুল রাজ্জাক ২৬৫টি ওয়ানডে খেলে রান করেছেন ৫০৮০। আর উইকেট নিয়েছেন ২৬৯টি।

২০৬টি ওয়ানডে খেলে সাকিব সংগ্রহ করেছেন ৬৩২৩ রান এবং আর তার স্পিন ঘূর্ণিতে ব্যাটসম্যানরা কুপোকাত হয়েছেন ২৬০ বার। সাকিবের সঙ্গে বাকি চার অলরাউন্ডারের পার্থক্য এটাই যে, সাকিব এখনও খেলছেন। আর বাকি চারজন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। আছেন কেবল বাংলাদেশের সাকিব। পাঁচ হাজারের বেশি রান এবং আড়াই শ’র বেশি উইকেট নেয়া বিশ্বসেরা পাঁচ অলরাউন্ডারের মধ্যে রয়েছেন বাংলাদেশের সাকিব। যদিও ফিক্সিং প্রস্তাবের তথ্য না জানানোর অপরাধে এক বছরের নিষেধাজ্ঞার শাস্তি ভোগ করছেন তিনি। তার শাস্তির মেয়াদ শেষ হবে চলতি বছর ২৯ অক্টোবর।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records