রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেএসসি পরীক্ষার প্রস্তুতি কৃষিবিজ্ঞান

জেএসসি পরীক্ষার প্রস্তুতি কৃষিবিজ্ঞান
  • মোঃ মনোয়ারুল হক
  • বি.এস.এস,বি-এড (কৃষি ডিপ্লোমা) সিনিয়র শিক্ষক কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়, সেনবাগ, নোয়াখালী। মোবাইলঃ ০১৭১৮৮৬৩০৪৫

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল।

তৃতীয় অধ্যায়- কৃষি উপকরণ

সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

তাহসান মিয়া একজন সফল চাষী। প্রতিবছর কৃষি অফিস হতে ভালো বীজ সংগ্রহ করে ফসল ফলান। কিন্তু এ বছর কৃষি অফিস হতে বীজ সংগ্রহ করতে না পারায় প্রতিবেশী আজম সাহেবের সংরক্ষিত বীজ দ্বারা ফসল চাষ করেন। আশানুরুপ ফলন না পেয়ে তিনি কৃষি কর্মকর্তার পরামর্শ নেন। কৃষি কর্মকর্তা ভালো বীজের কিছু গুণাগুণের কথা বলেন। অতঃ পর কৃষি কর্মকর্তা আরো বলেন, ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’।

ক. আদর্শ বীজতলা কাকে বলে?

খ. ভালো বীজ নির্বাচনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

গ. কৃষি কর্মকর্তার উল্লিখিত ভালো জাতের বীজের গুণাবলীগুলো বর্ণনা কর।

ঘ. ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’ কৃষি কর্মকর্তার এই উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো।

ক. যে বীজতলার আকার,আকৃতি, সার প্রয়োগ, মাটি প্রস্তুত ও রক্ষণাবেক্ষণ সঠিক নিয়মে করা হয় তাকে আদর্শ বীজতলা বলে।

খ.বীজ যদি মিশ্রণহীন, অন্তত ৮০% অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন, পরিচ্ছন্ন ও সুস্থ না হয় তবে সে বীজ থেকে উৎপন্ন চারা উচ্চমানের ও সতেজ হয় না। ফসলের মান ও উৎপাদনের পরিমাণ কম হবে। এতে কৃষক ক্ষতিগ্রস্থ হবে। তাই ভালো বীজ নির্বাচন করা প্রয়োজন।

গ. কৃষি কর্মকর্তা কৃষক তাহসান মিয়াকে ভালো জাতের বীজের গুণাবলী সম্পর্কে বলেন। কৃষকরা চাষাবাদের জন্য উন্নত গুণাগুনসম্পন্ন উচ্চ ফলনশীল জাতের ভালো বীজ ব্যবহার করে লাভবান হতে চান। ভালো জাতের বীজের সঙে অন্যান্য বীজের মিশ্রণ থাকবে না। কমপক্ষে ৮০% অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন বীজ হতে হবে। রোগজীবাণুর দুষণ ও সংক্রমণ্মুক্ত সুস্থ ও পরিচ্ছন্ন বীজ হতে হবে। বীজ থেকে যে চারা গজাবে তার সতেজতা উচ্চমানের হবে। কৃষি কর্মকর্তা উল্লিখিত ভালো জাতের বীজের গুণাবলীগুলো বর্ণনা করে কৃষকদের তা ব্যবহারের পরামর্শ দেন।

ঘ. কৃষি কর্মকর্তার উক্তিটি ছিল ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’। উন্নত জাতের বীজ হলেই উচচ ফলন নিশ্চিত হয় না। চাষীর প্রয়োজন উন্নত জাতের ভালো বীজ। ভালো বীজ রোগজীবাণুমুক্ত দুষণ ও সংক্রমণ্মুক্ত, সুস্থ ও পরিচ্ছন্ন , উচ্চ মানের সতেজতা , উচ্চ অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন হতে হবে। ভালো জাতের বীজের ফসল কম খরচে বেশি ফলন দেয় ও রোগ-বালাই প্রতিরোধ ক্ষমতা তুলনামুলক বেশি হয়। যেকোন প্রতিকূল পরিবেশে খাপখাইয়ে নেওয়ার ক্ষমতা থাকে।সুতরাং, ভালো ফসল পাওয়ার জন্য ভালো বীজ অপরিহার্য। তাই বলা যায়, কৃষি কর্মকর্তার এই উক্তিটি যথার্থ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records