সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেএসসি পরীক্ষার প্রস্তুতি কৃষিবিজ্ঞান

জেএসসি পরীক্ষার প্রস্তুতি কৃষিবিজ্ঞান
  • মোঃ মনোয়ারুল হক
  • বি.এস.এস,বি-এড (কৃষি ডিপ্লোমা)
  • সিনিয়র শিক্ষক
  • কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়, সেনবাগ, নোয়াখালী।
  • মোবাইলঃ ০১৭১৮৮৬৩০৪৫

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল।

তৃতীয় অধ্যায়- কৃষি উপকরণ

সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

তাহসান মিয়া একজন সফল চাষী। প্রতিবছর কৃষি অফিস হতে ভালো বীজ সংগ্রহ করে ফসল ফলান। কিন্তু এ বছর কৃষি অফিস হতে বীজ সংগ্রহ করতে না পারায় প্রতিবেশী আজম সাহেবের সংরক্ষিত বীজ দ্বারা ফসল চাষ করেন। আশানুরুপ ফলন না পেয়ে তিনি কৃষি কর্মকর্তার পরামর্শ নেন। কৃষি কর্মকর্তা ভালো বীজের কিছু গুণাগুণের কথা বলেন। অতঃ পর কৃষি কর্মকর্তা আরো বলেন, ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’।

ক. আদর্শ বীজতলা কাকে বলে?

খ. ভালো বীজ নির্বাচনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।

গ. কৃষি কর্মকর্তার উল্লিখিত ভালো জাতের বীজের গুণাবলীগুলো বর্ণনা কর।

ঘ. ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’ কৃষি কর্মকর্তার এই উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো।

ক. যে বীজতলার আকার,আকৃতি, সার প্রয়োগ, মাটি প্রস্তুত ও রক্ষণাবেক্ষণ সঠিক নিয়মে করা হয় তাকে আদর্শ বীজতলা বলে।

খ.বীজ যদি মিশ্রণহীন, অন্তত ৮০% অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন, পরিচ্ছন্ন ও সুস্থ না হয় তবে সে বীজ থেকে উৎপন্ন চারা উচ্চমানের ও সতেজ হয় না। ফসলের মান ও উৎপাদনের পরিমাণ কম হবে। এতে কৃষক ক্ষতিগ্রস্থ হবে। তাই ভালো বীজ নির্বাচন করা প্রয়োজন।

গ. কৃষি কর্মকর্তা কৃষক তাহসান মিয়াকে ভালো জাতের বীজের গুণাবলী সম্পর্কে বলেন। কৃষকরা চাষাবাদের জন্য উন্নত গুণাগুনসম্পন্ন উচ্চ ফলনশীল জাতের ভালো বীজ ব্যবহার করে লাভবান হতে চান। ভালো জাতের বীজের সঙে অন্যান্য বীজের মিশ্রণ থাকবে না। কমপক্ষে ৮০% অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন বীজ হতে হবে। রোগজীবাণুর দুষণ ও সংক্রমণ্মুক্ত সুস্থ ও পরিচ্ছন্ন বীজ হতে হবে। বীজ থেকে যে চারা গজাবে তার সতেজতা উচ্চমানের হবে। কৃষি কর্মকর্তা উল্লিখিত ভালো জাতের বীজের গুণাবলীগুলো বর্ণনা করে কৃষকদের তা ব্যবহারের পরামর্শ দেন।

ঘ. কৃষি কর্মকর্তার উক্তিটি ছিল ‘‘ভালো বীজে ভালো ফলন হয়’’। উন্নত জাতের বীজ হলেই উচচ ফলন নিশ্চিত হয় না। চাষীর প্রয়োজন উন্নত জাতের ভালো বীজ। ভালো বীজ রোগজীবাণুমুক্ত দুষণ ও সংক্রমণ্মুক্ত, সুস্থ ও পরিচ্ছন্ন , উচ্চ মানের সতেজতা , উচ্চ অঙ্কুরোদ্গম ক্ষমতা সম্পন্ন হতে হবে। ভালো জাতের বীজের ফসল কম খরচে বেশি ফলন দেয় ও রোগ-বালাই প্রতিরোধ ক্ষমতা তুলনামুলক বেশি হয়। যেকোন প্রতিকূল পরিবেশে খাপখাইয়ে নেওয়ার ক্ষমতা থাকে।সুতরাং, ভালো ফসল পাওয়ার জন্য ভালো বীজ অপরিহার্য। তাই বলা যায়, কৃষি কর্মকর্তার এই উক্তিটি যথার্থ।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর