শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জামালপুরে যমুনার পানি বাড়ছে হুহু করে, নিচু এলাকায় বন্যা

জামালপুরে যমুনার পানি বাড়ছে হুহু করে, নিচু এলাকায় বন্যা

নিজস্ব সংবাদদাতা, জামালপুর ॥ উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণের কারণে জামালপুরে যমুনা নদীর পানি হুহু করে বাড়ছে। আজ শনিবার বিকেল পর্যন্ত বাহাদুরাবাদ পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এতে করে জেলার দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার বিস্তীর্ণ নিচু এলাকায় বন্যা দেখা দিয়েছে। বন্যা মোকাবেলায় আগাম প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।

খোঁজ নিয়ে জানা গেছে, আজ শনিবার বাহাদুরাবাদ পয়েন্টে যমুনা নদীর পানি বেড়ে বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে জেলার দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদ, চুকাইবাড়ি ও চিকাজানি ইউনিয়নের বিস্তীর্ণ নিচু এলাকা প্লাবিত হয়েছে। জেলার মেলান্দহ উপজেলার মাহমুদপুর ইউনিয়নের মাহমুদপুর-উলিয়া রাস্তা তলিয়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

ইসলামপুর উপজেলার চিনাডুলি ইউনিয়নের বামনা-শিংভাঙা খাল ভরে পানি ঢুকছে। বলিয়াদহ এলাকায় রাস্তা ডুবে পানি প্রবাহিত হচ্ছে। স্থানীয় বলিয়াদহ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনসহ ও আশাপাশের আট-দশটি গ্রামের ফসলি জমি ও বসতবাড়ি পানিতে সয়লাব হয়ে গেছে।

এছাড়া বেলগাছা, পাথর্শী, কুলকান্দি ও সাপধরি ইউনিয়নে বন্যা দেখা দিয়েছে। সরিষাবাড়ী উপজেলার পিংনা ও আওনা ইউনিয়নের অন্তত ১০টি গ্রামের পাট ও আউস ধান ক্ষেত তলিয়ে গেছে। মাদারগঞ্জ পৌরসভার বালিজুড়ি এবং জোড়খালি ইউনিয়নের নিচু এলাকায় বন্যার পানি ঢুকছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জনকণ্ঠকে জানান, গত ২৪ ঘন্টায় যমুনা নদীর বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনার পানি অস্বাভাবিক বাড়তে থাকায় যমুনাপাড়ের বিভিন্ন সড়ক বাঁধসহ মাদারগঞ্জ, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় নদীতীরের বাঁধগুলো সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিকে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জনকণ্ঠকে জানান, যমুনা নদীর পানি বাড়তে থাকায় বন্যার পূর্বাভাস পেয়েই শনিবার দুপুরে জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা করে বন্যা মোকাবেলায় আগাম প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে। এ ব্যাপারে মাঠপর্যায়ের সকল কর্মকর্তাদেরকেও প্রস্তুত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records