রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউরোপিয়ান ফুটবলের চালচিত্র

জিএম মোস্তফা ॥ করোনাভাইরাসের করাল গ্রাস বিশ্বজুড়ে। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না পরিস্থিতি। তবে ইউরোপে ধীরে ধীরে শিথিল করা হচ্ছে লকডাউন। নোভেল করোনাভাইরাসের কারণে স্থবির ছিল ফুটবলও। তবে ধীরে ধীরে মাঠে ফিরতে শুরু করেছে ফুটবল। করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতি জয় করে ইতোমধ্যেই শুরু হয়ে গেছে জার্মান বুন্দেসলিগা। তবে ইউরোপের বাকি বড় লীগগুলো কবে শুরু হবে? ক্লাবগুলোরই বা হাল কী, সেসব খবরাখবর নিয়েই এই প্রতিবেদন।

বিশ্ব ফুটবলের অন্যতম জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লীগ। সরকারী সিদ্ধান্ত মতে ১ জুন থেকে লীগ শুরুর অনুমতি দেয়া হয়েছিল। পরে ইপিএলের তরফ থেকে বলা হয়, ১২ জুন লীগ শুরুর ভাবনা তাদের। কিন্তু প্রিমিয়ার লীগ কর্তৃপক্ষ ও ক্লাবগুলোর আলোচনায় কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অনেক ফুটবলারও চান না এত তাড়াতাড়ি খেলা শুরু হোক। যে কারণে জুনের শেষ দিকে মাঠে গড়াতে পারে ইংলিশ প্রিমিয়ার লীগের ফুটবল। তবে ক্লাবগুলো অনুশীলনে ফিরেছে। মাঠে ফুটবল না থাকার কারণে ফুটবলারসহ সবভক্তদের হাপিত্তেশ অবস্থা। তবে সময় ঘুরেছে, পাল্টাচ্ছে মাঠের চিত্র। বুন্দেসলিগার পর এবার ইংলিশ জায়ান্টদের মাঠে ফেরার পালা। ব্রিটিশ সরকার আর ক্লাব কর্তৃপক্ষ দফায় দফায় বৈঠক করে, মাঠে খেলা ফেরানোর যুদ্ধে জয়ী হলেন ইপিএল আয়োজকরা। সর্বশেষ সভায় মিলেছে সরকারের অনুমতি, শুরু হয়ে গেছে দলীয় অনুশীলন। শর্ত একটাই, মানতে হবে কঠোর স্বাস্ব্যবিধি। বজায় রাখতে হবে শারীরিক দূরত্ব। আপাতত ছোট ছোট দলে ভাগ হয়ে অনুশীলন শুরু হয়েছে। লিভারপুল-ম্যানসিটি’র মতো জায়ান্টরা। সরকারী পরিকল্পনা অনুযায়ী ব্রিটেনে জুনের প্রথম সপ্তাহ থেকেই মাঠে ফিরবে সব ধরনের প্রতিযোগিতামূলক খেলা। আর ইপিএল শুরুর তারিখ ১২ জুন। তবে, লীগের চূড়ান্ত সিদ্ধান্ত ২৫ মের মধ্যে উয়েফাকে জানাবে ইপিএল কর্তৃপক্ষ। করোনাভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমায় ইংল্যান্ডে লকডাউন ধীরে ধীরে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ সরকার। এর আগে সরকারের পক্ষ থেকে লীগ শুরুর ইতিবাচক সাড়াও মিলেছিল। তবে ক্লাবগুলো ঐক্যমতে পৌঁছাতে পারছিল না। স্থগিত হওয়ার আগে লীগের সর্বশেষ ম্যাচ হয়েছিল গত ৯ মার্চ। ৩ এপ্রিল অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় লীগ। তখন পর্যন্ত ২৯ ম্যাচে ৮২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে লিভারপুল। ২৫ পয়েন্টের ব্যবধানে দ্বিতীয়স্থানে রয়েছে ম্যানচেস্টার সিটি। লীগ টেবিলের তিন, চার এবং পাঁচ নম্বরে, যথাক্রমে রয়েছে লিচেস্টার সিটি, চেলসি এবং ম্যানচেস্টার ইউনাইটেড। জুনের মাঝামাঝি লীগ শুরুর লক্ষ্য নিয়ে এগোচ্ছে স্প্যানিশ লা লিগার কর্তৃপক্ষ। গত বৃহস্পতি ও শুক্রবার দ্বিতীয়বার করোনা পরীক্ষা হয়েছে ফুটবলারদের। সোমবার থেকে শুরু হয়েছে ফুটবলারদের দলগত অনুশীলন। তবে লীগের পক্ষ থেকে এখনও কোন সূচী প্রকাশ করা হয়নি।

কোপা ডেল রের ফাইনাল হবে খেলা চালু হলে। তবে লা লিগায় কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। এক ম্যাচে সর্বোচ্চ ১৯৭ জন মাঠে ঢুকতে পারবেন। সংখ্যাটা বুন্দেসলিগার চেয়ে অনেক কম হলেও, গোল উদযাপনের ক্ষেত্রে থাকছে না কোন নিয়মের মারপ্যাঁচ। লা লিগায় আবারও ম্যাচ শুরুর জন্য নতুন স্বাস্থ্যবিধি ও নিয়ম-কানুনের ড্রাফট ক্লাবগুলোর কাছে পাঠানো হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের পর্যালোচনার পর নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত। লা লিগার ফেরা এখনও নির্ভর করছে স্পেন সরকারের সিদ্ধান্তের ওপর। সরাকারী সবুজ সংকেত না মেলা পর্যন্ত লীগ শুরু করতে পারবে না তাই স্পেনের লীগ। ওই ড্রাফট অনুযায়ী লা লিগার প্রত্যেক খেলোয়াড় ও স্টাফের ম্যাচের ২৪ ঘণ্টা আগে করোনভাইরাস পরীক্ষা করানো হবে। স্টেডিয়ামে যাওয়ার আগেও খেলোয়াড়দের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। অনুমিতভাবেই হ্যান্ডশেক থাকছে না ম্যাচে। তবে ৩৪ পাতার ডকুমেন্টে কোথাও থুতু ফেলা ও গোল উদযাপন নিয়ে কোন বাধ্যবাধকতা নেই।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         ছেলে হত্যার বিচার চেয়ে আমরণ অনশনে রায়হানের মা         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         করোনামুক্ত হয়ে আজ বাসায় ফিরছেন তথ্যমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার         মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া         ভারতে পাক গুপ্তচর আটক         বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ         আগাম ভোট দিলেন ট্রাম্প         সীমান্তে আর কোনো গোলাগুলি হবে না ॥ আলিয়েভ         কারওয়ান বাজারের বিডিবিএল ভবনে আগুন নিয়ন্ত্রণে         বাইডেনের পুরো পরিবারকেই দুর্নীতিবাজ আখ্যা দিলেন ট্রাম্প         আল-কায়েদার 'সেকেন্ড-ইন-কমান্ড' নিহত         ক্যামেরুনে বিদ্যালয়ে ঢুকে ৬ শিশুকে গুলি করে হত্যা