শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কামাল লোহানীর শারীরিক অবস্থা অপরিবর্তিত

কামাল লোহানীর শারীরিক অবস্থা অপরিবর্তিত

জনকণ্ঠ ডেস্ক ॥ হাসপাতালে ভর্তি প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর শারীরিক অবস্থার উন্নতি হয়নি বলে জানিয়েছেন তার ছেলে। বুধবার সকালে সাগর লোহানী ফেসবুকে লিখেছেন, ‘বাবার শারীরিক অবস্থার সুনির্দিষ্ট কোন উন্নতি লক্ষণীয় নয়।’ খবর বিডিনিউজের।

ফুসফুস ও কিডনির জটিলতা নিয়ে গত ১৭ মে ঢাকার হেলথ এ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি আছেন ৮৬ বছর বয়সী কামাল লোহানী। তার হৃদরোগ ও ডায়াবেটিসের সমস্যাও রয়েছে।

সাগর লোহানী বলেন, ‘ডাক্তাররা খুব চিন্তিত। অবস্থা ভারনারেবল। যে অবস্থায় তিনি ভর্তি হয়েছিলেন, সেখান থেকে কোন উন্নতি হয়নি। সিচুয়েশন কোন দিকে যাচ্ছে, বলা কঠিন।’

কামাল লোহানীর প্রকৃত নাম আবু নাইম মোহাঃ মোস্তফা কামাল খান লোহানী। পাকিস্তান আমলে বাংলার সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব কামাল লোহানী। তিনি ১৯৬১ সালে রবীন্দ্র শতবর্ষ পালনে পাকিস্তানী নিষেধাজ্ঞা জারি হলে তার প্রতিরোধের নেতৃত্বে ছিলেন। এর পরপরই ছায়ানটের সাধারণ সম্পাদকের দায়িত্ব নেন তিনি। কমিউনিস্ট আদর্শে বিশ্বাসী কামাল লোহানী ১৯৬৭ সালে তার রাজনৈতিক আদর্শের সাংস্কৃতিক সংগঠন ‘ক্রান্তি’ গড়ে তোলেন।

তিনি উদীচী শিল্পীগোষ্ঠী, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের উপদেষ্টাও। ১৯৭১ সালে বাঙালীর মুক্তিযুদ্ধ শুরু হলে কামাল লোহানী একজন শিল্পী, একজন সাংবাদিক ও একজন রাজনৈতিক কর্মী হিসেবে সেই সংগ্রামে যুক্ত হন।

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংবাদ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পর তিনি বাংলাদেশ বেতারের পরিচালকের দায়িত্বে ছিলেন। সাংবাদিক হিসেবে কামাল লোহানীর কর্মজীবনের শুরু হয়েছিল দৈনিক মিল্লাত দিয়ে। পরে আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেন তিনি। ফেডারেল সাংবাদিক ইউনিয়নে দুই দফা যুগ্ম সম্পাদক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতির দায়িত্বেও ছিলেন তিনি। সাংবাদিকতায় অবদানের জন্য তিনি ২০১৫ সালে একুশে পদক পান।

কামাল লোহানী ১৯৬০ সালে তিনি বিয়ে করেন দীপ্তি লোহানীকে। কামাল লোহানী-দীপ্তি দম্পতির দুই মেয়ে ও এক ছেলে। বেশ ক’বছর আগে দীপ্তি লোহানী প্রয়াত হয়েছেন।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত