মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘এখনও সেই ম্যাচের দুঃস্বপ্ন দেখি’

  • শাকিল আহমেদ মিরাজ

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের হট ফেবারিট ছিল আয়োজক ইংল্যান্ড ও সুপার বিরাট কোহলির ভারত। একের পর এক প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে সেমিতেও পৌঁছে যায় মোড়ল দেশটি। ওল্ডট্র্যাফোর্ডে বৃষ্টির বাগড়ায় দুই দিনে সমাপ্ত সেই ম্যাচে মাত্র ২৪০ রান তাড়া করতে পারেনি কোহলিরা, ২২১-এ গুটিয়ে গিয়ে নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছিল ১৮ রানে। সেই পরাজয়ের কথা এখনও ভুলতে পারেন না ভারতীয় ওপেনার লোকেশ রাহুল। অথচ বোলারদের অসাধারণ পারফরম্যান্সের কল্যাণে জয়টা হাতের কাছেই ছিল ভারতের। কিন্তু রাহুলসহ টপঅর্ডারদের ব্যর্থতায় তা হয়নি, ‘এটা অবশ্যই বিশ্বকাপ সেমিফাইনাল। আমার মতে, দলের অনেকেই এখনও সেই পরাজয় মানতে পারেন না। এখনও সেই ম্যাচ আমাকে তাড়িয়ে বেড়ায়।’ এক ভিডিও সাক্ষাৎকারে কোন্ ম্যাচের স্মৃতি এখনও ভুলতে পারেন না, এমন প্রশ্নের উত্তরে বলেন স্টাইলিশ এ ব্যাটসম্যান।

রাহুল আরও যোগ করেন, ‘আমি কল্পনাও করতে পারি না সিনিয়র খেলোয়াড়দের মধ্যে কেমন ছিল তখনকার অনুভূতি। তবে আপনি জানেন বিশ্বকাপের পুরোটা আসর এত ভাল খেলার পর এমন একটা ম্যাচ সত্যিই সবকিছু কঠিন করে দেয়। হ্যাঁ! আমি এখনও সেই ম্যাচের দুঃস্বপ্ন দেখে জেগে উঠি।’ মাত্র ২৪ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। যার মধ্যে ছিলেন রাহুলও। দলীয় ৫ রানের মাথায় ব্যক্তিগত ১ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। সেই ম্যাচের স্মৃতি এখনও দুঃস্বপ্ন হয়ে তাড়িয়ে বেড়ায় তাকে। অথচ সেমিফাইনালের আগের ম্যাচেই রাহুল খেলেছিলেন ১১১ রানের ইনিংস, তার আগেরটিতে করেছিলেন ৭৭ রান। কিন্তু গুরুত্বপূর্ণ সেমিফাইনালে মাত্র ১ রানেই থেমে যায় তার ব্যাট। ক্যারিয়ারের অন্যতম বাজে সময় হিসেবে সে ম্যাচটিকেই রাখছেন তিনি। পরিস্থিতি হালকা করতে সঞ্চালক রাহুলকে জিজ্ঞেস করেন, নিজের জীবনের জন্য কোন ব্যাটসম্যানকে বেছে নেবেন? উত্তরে তিনি বলেন, ‘এটার জন্য বিরাট কোহলির কথাই বলব। কারণ আমি জানি, সবাই জানে সে একজন কিংবদন্তি খেলোয়াড়। আমাদের বন্ধুত্বও দারুণ। আমি জানি, আমাকে বাঁচানোর জন্য নিজের সবটুকু দিয়ে দেবে সে।’ বিশ্বব্যাপী করোনাভাইরাসের কঠিন পরিস্থিতিতে নানাভাবে দুস্থদের সাহায্যে এগিয়ে আসছেন ক্রিকেটাররা। ইতোমধ্যে অনেকে সাধ্যমতো সহায়তা দিয়েছেন। রাহুলও ব্যতিক্রম নন। ২০১৯ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ মাতানো নিজের ব্যাটটি নিলামে তুলেছেন তিনি। সেই সঙ্গে নিলামে তুলেছেন ২০১৯ বিশ্বকাপে ব্যবহৃত অন্য সামগ্রগুলোও। কদিন আগে ২৮তম জন্মদিনেই রাহুল একটি ভিডিও শেয়ার করে বলেন দুস্থ এবং বিশেষভাবে সক্ষম বাচ্চাদের জন্য তিনি ২০১৯ বিশ্বকাপে নিজের ব্যবহার করা সমস্ত সামগ্রী নিলামে তুলছেন। রাহুল ঘোষণা করেন, ‘আমি ঠিক করেছি আমার ব্যাট, প্যাড, হেলমেট এবং কয়েকটি জার্সি নিলামে তুলব। নিলামের কাজে আমাকে সাহায্য করবে ভারত আর্মি। নিলাম থেকে প্রাপ্ত অর্থ যাবে একটি স্বেচ্ছাসেবী সংস্থায়।’ রাহুলের বিশ্বকাপ ব্যাটটির নিলামে ২ লাখ ৬৪ হাজার ২২৮ রুপীতে বিক্রি হয়েছে। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ লাখ ৯৫ হাজার টাকার মতো। এছাড়া রাহুল তার টেস্ট, ওয়ানডে আর টি২০ জার্সি বিক্রি করেছেন যথাক্রমে ১ লাখ ৩২ হাজার ৭৭৪ রুপী, ১ লাখ ১৩ হাজার ২৪০ রুপী এবং ১ লাখ ৪ হাজার ৮২৪ রুপীতে। রাহুলের প্যাড নিলামে বিক্রি হয়েছে ৩৩ হাজার ২৮ রুপীতে, হেলমেট থেকে পেয়েছেন ১ লাখ ২২ হাজার ৬৭৭ রুপী। সবমিলিয়ে নিলাম থেকে ৭ লাখ ৯৯ হাজার ৫৫৩ রুপী পেয়েছেন রাহুল।

উল্লেখ্য, এর আগে শচীন তে ুলকর, সৌরভ গাঙ্গুলী, বিরাট কোহলি, রোহিত শর্মা, সুরেশ রায়না, যুবরাজ সিংয়ের মতো তারকারা নিজেদের মতো করে অসহায়দের পাশে দাঁড়িয়েছেন। ওদিকে চুল নিয়ে বিপাকে পড়েছেন রাহুল। সেলিব্রেটিরা চুলের স্টাইলি নিয়ে সচেতন। কিন্তু লকডাউনে নাপিত কোথায় পাবেন? কদিন আগে আনুশকা শর্মাকে দেখা গেছে বিরাট কোহলির চুল কেটে দিতে। জর্জিনা রদ্রিগেজ চুলে কেটে দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর। ইংল্যান্ড ক্রিকেটার রবার্ট কি-ও ভরসা করেছিলেন স্ত্রীর উপক কিন্তু তিনি ততটা ভাগ্যবান ছিলেন না। তার মাথা হাফ ন্যাড়া করে দিয়েছেন স্ত্রী! কিন্তু লোকেশ রাহুল সিদ্ধান্ত নিতে পারছেন না যে চুল আদৌ কাটবেন কিনা! সমস্যা সমাধানে রীতিমতো টুইট করে তিনি ভক্তদের থেকে মতামত চেয়েছেন। তিনি কী উত্তর আশা করছিলেন তা জানা নেই কিন্তু সবাই উজার করে উপদেশ দিয়েছেন রাহুলকে। কেউ কেউ সৎ উপদেশ দিলেও অধিকাংশ ভক্তই মজার মজার সব কমেন্ট করেছেন। শেষ পর্যন্ত রাহুলের সিদ্ধান্ত অবশ্য জানা যায়নি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১২৬১৮৭৩
আক্রান্ত
৩৫০৬২১
সুস্থ
২২৮৪৫৮১৬
সুস্থ
২৫৮৭১৭
শীর্ষ সংবাদ:
বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত