মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজীপুরে দেড় শতাধিক কারখানার উৎপাদন অব্যাহত

  • জরুরী সেবার নামে তৈরি হচ্ছে রফতানির জন্য পোশাক

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরে প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে সংক্রমণের ঝুঁকি। আর এ ভাইরাস সংক্রমণের মারাত্মক ঝুঁকি নিয়েই গাজীপুরের প্রায় দেড় শতাধিক কারখানায় বৃহস্পতিবার উৎপাদন অব্যাহত ছিল। জরুরী সেবার জন্য সুরক্ষা পোশাক (পিপিই), মাস্ক, ওষুধ এবং মানুষ ও পশু-পাখির খাদ্যসামগ্রী উৎপাদনের নামে এসব কারখানা খোলা থাকলেও কিছু কারখানায় শার্ট-প্যান্ট জাতীয় পোশাক তৈরি করা হচ্ছে। চালু থাকা এসব কারখানায় শ্রমিকদের সুরক্ষা না দিয়ে ও সামাজিক দূরত্ব বজায় না রেখে কাজ করানো হচ্ছে।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গাজীপুরের দুই সহস্রাধিক কারখানার প্রায় সবক’টিই বন্ধ রয়েছে। তবে পিপিই, মাস্ক, ওষুধ, মানব খাদ্য এবং পশু, পাখি ও মাছের খাদ্য উৎপাদনকারী প্রায় ১৫২টি কারখানা খোলা রয়েছে। জরুরী সেবার জন্য কর্তৃপক্ষ নিজ দায়িত্বে এসব কারখানার উৎপাদন চালু রেখেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন কারখানার শ্রমিক ও স্থানীয়রা জানান, গাজীপুরের অধিকাংশ কারখানা বিজিএমইএ ও বিকেএমইএ-এর নির্দেশনায় বন্ধ থাকলেও জেলার প্রায় দু’শ কারখানায় উৎপাদন কাজ করোনা পরিস্থিতি শুরুর প্রথম থেকেই অব্যাহত রয়েছে। জরুরী সেবার প্রয়োজনে পিপিই, মাস্ক, ওষুধ, মানুষ ও পশু-পাখির খাদ্য উৎপাদনের জন্য এসব কারখানা চালু রয়েছে। তবে কিছু সংখ্যক কারখানায় ওইসব জরুরী পণ্য সামগ্রী নামে মাত্র উৎপাদনের পাশাপাশি রফতানির জন্য শার্ট-প্যান্টসহ স্বাভাবিক পোশাক ও বিভিন্ন সামগ্রী তৈরি করছে। এরমধ্যে মহানগরীর গাছা এলাকার ওনার্স গ্রুপের কারখানায় তিনটি ফ্লোরে পিপিই ও একটি ফ্লোরে রফতানির জন্য শার্ট তৈরি করা হচ্ছে। এছাড়াও টঙ্গী পশ্চিম এলাকার হামীম গ্রুপের ক্রিয়েটিভ কালেকশন্স লিমিটেড কারখানায় একইভাবে রফতানির জন্য পোশাক তৈরি করছে। প্রতিদিন এসব কারখানায় হাজার হাজার শ্রমিক করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে কাজ করছে। একই ফ্লোরে পাশাপাশি থেকে কাজ করতে হচ্ছে তাদের। এসব কারখানার অধিকাংশেরই করোনাভাইরাস সংক্রমণরোধে বজায় নেই সামাজিক দূরত্ব এবং প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম। এখানে নেই কোন সামাজিক নিরাপত্তার বালাই, নেই হ্যান্ড গ্লাভসসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী। ফলে করোনা আতঙ্কে প্রতিটি ফ্লোরে কাজ করছেন হাজার হাজার শ্রমিক। এ অবস্থায় নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন কর্মরত শ্রমিকরা।

গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের বিচারক ওয়াসিউজ্জামান চৌধুরী জানান, গাজীপুরে চালু থাকা কিছু কারখানায় শ্রমিকদের সুরক্ষা না দিয়ে ও সামাজিক দূরত্ব বজায় না রেখে কাজ করানো হচ্ছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ