বুধবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষা

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষা

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজে কোভিড-১৯ পরীক্ষার জন্য পলিমার চেইন রি-এ্যাকশন (পিসিআর) মেশিন বসানো হয়েছে। আভ্যন্তরিন করোনাভাইরাস শনাক্ত করার জন্য মাইক্রোবায়োলজি বিভাগের তত্তাবধানে তা স্থাপন করা হয়। এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শিবেস সরকারের হাতে গতকাল পিসিআর মেশিন হস্তান্তর করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এ সময় হুইপ ইকবালুর রহিম সাংবাদিকদের বলেন, করোনাভাইরাস প্রতিরোধ এবং করোনা ভাইরাস শনাক্তের জন্য দিনাজপুর সম্পন্ন ভাবে প্রস্তুত রয়েছে।

জানা যায়, স্বর্র্দি, জ্বরে আক্রান্ত রোগীদের জন্য সেখানে পৃথক ভাবে ফ্লু ফিভার ইউনিট করা হয়েছে। এছাড়া নতুন করে ২টি করোনা আইসোলেশন ওয়ার্ড নির্মাণ করা হয়েছে। সেখানে লাইফ সাপোর্টসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সংযোজন করা হয়েছে। এছাড়াও ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালে আরেকটি করোনা আইসোলেশন ওয়ার্ড করা হয়েছে। শহরের বাইরে ৩টি প্রতিষ্ঠানে কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখা হয়েছে। ইতিমধ্যে প্রয়োজনীয় পিপিই, মাস্ক, কিটস সংগ্রহ করা হয়েছে। প্রস্তুত রয়েছে প্রয়োজনীয় চিকিৎসক, ইন্টার্নি চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যসেবা কর্মী। এ ছাড়া করোনা আক্রান্ত রোগীদের জন্য আলাদা এ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে। এসব জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি নিজেই তদারকি করছেন।

হুইপ ইকবালুর রহিম এমপি দিনাজপুরে দ্রুত পিসিআর মেশিন প্রেরণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি আমার জীবনকে জনগনের জন্য উৎস্বর্গীত করেছি। তিনি আত্মবিশ্বাস রেখে আরও বলেন, ইনশাল্লাহ আমরা অচিরেই করোনা ভাইরাস থেকে মুক্ত হবো। তিনি এই দুর্যোগে মানুষের পাশে দাড়াবার জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি বলেন, চিকিৎসার জন্য কাউকে আর বাইরে যেতে হবে না। এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে এখন প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হবে।

মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ শিবেস সরকার বলেন, ৮/১০ দিনের মধ্যেই দিনাজপুরে করোনা ভাইরাস শনাক্তের কার্যক্রম শুরু হবে। দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ নির্মল চন্দ্র দাস বলেন, করোনাভাইরাস রোগীদের চিকিৎসা ও শনাক্ত করনের জন্য স্বার্বক্ষনিক ৩১ জন চিকিৎসক ও ৩০ জন নার্স প্রস্তুত রয়েছে।

শীর্ষ সংবাদ:
সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?         শিরোপার পথে বড় এক লাফ বায়ার্নের         করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে        
//--BID Records