সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও দুই করোনা রোগীর মৃত্যু, নতুন শনাক্ত ৯

  • ৩০ জন সুস্থ

স্টাফ রিপোর্টার ॥ দেশে আরও দু’জন করোনা রোগীর মৃত্যু হয়েছে এবং নতুন করে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা ৮ এবং মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭০ জনে। গত ৪৯ ঘণ্টায় চারজনসহ এখন পর্যন্ত মোট ৩০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

শনিবার দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা এবং পরিনচালক (এমআইএস) ডাঃ হাবিবুর রহমান।

অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, শনাক্ত ৯ জনের মধ্যে ৮ জনের নমুনা পরীক্ষা আইইডিসিআর-এ এবং একজনের ঢাকার বাইরে করা হয়েছে । এদের পাঁচজনের কন্টাক হিস্ট্রি রয়েছে। দুজন বিদেশ থেকে এসেছে এমন কারও সংস্পর্শে এসেছেন। বাকি দুজনের সংক্রমিত হওয়ার তথ্য জানার চেষ্টা চলছে। বয়সের দিক থেকে বিশ্লেষণ করলে দুজন শিশু (বয়স ১০ এর নিচে), ২০ থেকে ৩০ বছর বয়সের আছেন তিনজন, দুজনের বয়স ৫০ থেকে ৬০ এর মধ্যে, একজনের ৬০ থেকে ৭০ এবং একজনের বয়স ৯০ বছর। নতুন যে দুজনের মৃতু হয়েছে তাদের সম্পর্কে তিনি জানান, একজনের বয়স ছিল ৯০, আরেক জনের ৬৮ বছর। এদের মধ্যে একজন নতুন শনাক্তদের মধ্যে আছেন। একজন ঢাকার এবং অপরজন ঢাকার বাইরের। তাদের মধ্যে একজনের হৃদরোগ ছিল আরেক জনের স্ট্রোকের ইতিহাস ছিল।

এই সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ বলেন, করোনাভাইরাস শনাক্তদের মধ্যে ১২ জন বাড়িতে এবং ২০ জন হাসপাতালে থেকে চিকিৎসা নিচ্ছেন। গত ২৪ ঘণ্টায় ৪৫৭ হোম কোয়ারেন্টাইন এবং ১২ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হয়েছে। এখন পর্যন্ত ৬৪ হাজার ৬৯৩ জনকে হোম কোয়ারেন্টাইন এবং ২৬০ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩৪টি এবং সংগ্রহ করা হয়েছে ৫৫৩টি। গত ২৪ ঘণ্টায় করোনা সন্দেহে আইসোলেশনে গেছেন ১৮ জন। আইসোলেশনে বর্তমানে ৭২ জন চিকিৎসা নিচ্ছেন।

অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ আরও জানান, এ পর্যন্ত সংগৃহীত পিপিইর সংখ্যা ৪ লাখ ২৮ হাজার ৬০টি এবং বিতরণ করা হয়েছে ৩ লাখ ৬৬ হাজার ৬৫০টি। বর্তমানে মজুদ রয়েছে ৬৪ হাজার ৪১০টি। এ পর্যন্ত স্বাস্থ্য বাতায়ন, ৩৩৩ নম্বর ও আইইডিসিআর’র নম্বরে করোনা সংক্রান্ত মোট কল এসেছে ১২ লাখ ৯৬ হাজার ৬১৪টি। গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নে ৬২ হাজার ১৭৩টি, ৩৩৩ নম্বরে ১৫৪১টি এবং আইইডিসিআর’র নম্বরে ৩ হাজার ৮৯টি অর্থাৎ মোট ৬৬ হাজার ৮০৩টি কল এসেছে। এ পর্যন্ত আন্তর্জাতিক বিমানবন্দরসমূহ ৩ লাখ ২২ হাজার ৪৩০ জন, সমুদ্রবন্দরসমূহে ১১ হাজার ৭৪৮ জন, স্থলবন্দরসমূহে ৩ লাখ ২৬ হাজার ৩৫১ জন এবং ক্যান্টনমেন্ট রেলেওয়ে স্টেশনে ৭ হাজার ২৯ জনকে স্ক্রীনিং করা হয়েছে। এ পর্যন্ত মোট সংগৃহীত টেস্ট কিটস ৯২ হাজার এবং বিতরণ করা হয়েছে ২১ হাজার। বর্তমানে মজুদ রয়েছে ৭১ হাজার টেস্ট কিটস।

শীর্ষ সংবাদ:
ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২         ত্রাণ নিয়ে বিরূপ মন্তব্য হীন মানসিকতার বহি:প্রকাশ : হানিফ         ঈদ জামাতে যেতে ডিএমপির ১৪ নির্দেশনা         ঈদের পর ছুটি বাড়বে কিনা জানা যাবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় আক্রান্ত সম্প্রচার সংবাদকর্মীদের চিকিৎসাসেবা দেবে হলি ফ্যামিলি         অসহায়দের পাশে রয়েছেন প্রায় সব সংসদ সদস্য ॥ তথ্যমন্ত্রী         সংকটের পরে নবউদ্যমে কাঙিক্ষত উন্নয়নের পথে এগিয়ে যাব         আরও দুই বছর গবর্নর থাকবেন ফজলে কবির         করোনা ভাইরাস ॥ এবার প্রাণ গেল পুলিশ ইন্সপেক্টরের         বায়তুল মোকাররমে হবে ঈদের পাঁচ জামাত         ঘন্টার ব্যবধানে নিজাম হাজারীর মা ও ভাইয়ের মৃত্যু         পাবনায সরকারি চালসহ আওয়ামীলীগের মহিলা নেত্রী আটক         ফটিকছড়িতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত         চট্টগ্রামের অর্ধশত গ্রামে পালিত হচ্ছে আগাম ঈদ         কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে ২ বিশেষ ফ্লাইট         হালদায় আবারও ডলফিন হত্যা        
//--BID Records