সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় যুক্তরাষ্ট্রে ১০ লাখ মানুষ মারা যেতে পারে

মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন সাবেক শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেছেন, বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হতে পারে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেকিকেয়ার ও মেডিকেড সেন্টারের পরিচালকের দায়িত্ব পালন করেন এ্যান্ডি স্লাভিট। তিনি শুক্রবার এক টুইটার পোস্টে লিখেছেন, বর্তমানে বিশেষজ্ঞরা ধারণা করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ লাখ মানুষ প্রাণ হারাতে পারেন। তিনি আরও লিখেছেন, করোনাভাইরাসের বিস্তার রোধ করা যায়নি এবং এমনকি আমরা এই রোগে আক্রান্ত হয়েছি কিনা সে সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য কোনও পরীক্ষা করতেও পারছি না। মার্কিন স্বাস্থ্য বিভাগের সাবেক এই কর্মকর্তা আরও বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টিকে প্রথমে অস্বীকার করেই পরিস্থিতিকে খারাপের দিকে নিয়ে গেছেন। স্লাভিট বলেন, নিয়ন্ত্রণ করার মতো একটি বিষয় এখন আমেরিকার স্বাস্থ্যসেবার ইতিহাসে অন্যতম বড় বিপর্যয়ে পরিণত হতে যাচ্ছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় এই রোগ সামাল দিতে দেশজুড়ে জরুরী অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য সরকার ও স্থানীয় স্বাস্থ্য কর্মীদের সহায়তায় জরুরী ত্রাণ তহবিলের ৫০ বিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় করতে পারবেন ট্রাম্প।

এছাড়া এতে মেডিক্যাল ইন্স্যুরেন্সের ওপর আরোপিত নিয়ম-নীতি শিথিল এবং নতুন হাসপাতাল তৈরি ও নোভেল করোনাভাইরাসের নতুন ধরনের চিকিৎসা অনুসন্ধানের পথ খুলবে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। -রয়টার্স

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর