বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা মোকাবেলায় সার্ক দেশগুলোকে এক হওয়ার আহ্বান মোদির

  • ৬ দেশের সমর্থন

জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বজুড়ে মহামারীর আকার ধারণ করা নোভেল করোনাভাইরাস মোকাবেলায় সার্কভুক্ত দেশগুলোকে এক হওয়ার প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে যৌথভাবে একটি শক্তিশালী কৌশল প্রণয়নের জন্য আমি সার্কভুক্ত দেশগুলোর নেতৃত্বের কাছে প্রস্তাব রাখছি।’ খবর দ্য হিন্দু ও এনডিটিভির।

বিমান পরিবহন বন্ধ হয়ে যাওয়ার কারণে ইরানের কওম নগরে আটকা পড়া ৪৪ ভারতীয়কে সরিয়ে আনার পর শুক্রবার প্রধানমন্ত্রী মোদির এই প্রস্তাব আসে। তিনি লিখেছেন, ‘আমাদের নাগরিকদের কীভাবে সুস্থ রাখা যায়, সে বিষয়ে আমরা ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি। একসঙ্গে আমরা বিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করতে এবং একটি স্বাস্থ্যকর গ্রহ গড়ে তুলতে অবদান রাখতে পারি।’

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতেই প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাতে কর্ণাটকের কালবুর্গি জেলায় এক বৃদ্ধের মৃত্যু হয় বলে নিশ্চিত করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। ডিসেম্বরের শেষে চীন থেকে ছড়াতে শুরু করা নোভেল করোনাভাইরাস ইতোমধ্যে পৌঁছে গেছে বিশ্বের ১২৩টি দেশ ও অঞ্চলে। বিশ্বে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ছাড়িয়ে গেছে, আর মৃতের সংখ্যা পৌঁছে প্রায় পাঁচ হাজারে।

দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের সদস্য আট দেশেই এ ভাইরাসের সংক্রমণ ঘটেছে। এর মধ্যে ভারতে সবচেয়ে বেশি ৭৫ জনের মধ্যে এ রোগ ধরা পড়েছে, সেখানে মৃত্যু হয়েছে একজনে। পরিস্থিতির অবনতি এড়াতে ভারত অধিকাংশ ক্ষেত্রে বিদেশীদের ভিসা বন্ধ করে দিয়েছে, যা শুক্রবার রাত থেকেই কার্যকর হচ্ছে।

হিন্দু লিখেছে, ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর ভারত সরকার তার নাগরিকদের বিভিন্ন দেশ থেকে সরিয়ে আনতে দ্বিপক্ষীয় সহযোগিতার পথে হাঁটলেও এবার মোদি আঞ্চলিক সহযোগিতার জন্য সার্কের প্ল্যাটফর্ম ব্যবহারের আগ্রহ দেখালেন, যে জোট ভারত-পাকিস্তান টানাপোড়েনে প্রায় অকার্যকর হয়ে আছে।

ভিডিও কনফারেন্সে অংশে নেবে বাংলাদেশ ॥ দক্ষিণ এশিয়ায় করোনার হুমকি মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্কভুক্ত দেশের নেতাদের একসঙ্গে ভিডিও কনফারেন্সে বসার আহ্বান জানিয়েছেন। বাংলাদেশ ওই কনফারেন্সে যোগ দেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। শুক্রবার ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের সঙ্গে এক বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান। খবর বাংলানিউজের।

শুক্রবার সন্ধ্যায় আবদুল মোমেনের বাসভবনে বৈঠক করেন রীভা গাঙ্গুলি দাশ। বৈঠকে ভারতীয় হাইকমিশনার করোনাভাইরাস ইস্যুতে সার্কভুক্ত দেশগুলোর নেতাদের ভিডিও কনফারন্সে বসার প্রস্তাব নিয়ে আলোচনা করেন।

বৈঠক শেষে আব্দুল মোমেন সংবাদমাধ্যমকে জানান, করোনাভাইরাস সার্কভুক্ত সব রাষ্ট্রের জন্য সমান চ্যালেঞ্জ। আমরা ভারতের উদ্যোগে ভিডিও কনফারেন্সে যোগ দিতে আগ্রহী। এটা নিয়ে আমাদের আপত্তি নেই। সার্কের সব সদস্য রাষ্ট্র বিশেষ করে পাকিস্তান ও আফগানিস্তানও এ কনফারেন্সে যোগ দেবে বলে প্রত্যাশা করেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে শুক্রবার করোনাভাইরাস ঠেকাতে ভারতের প্রধানমন্ত্রী সার্কভুক্ত সব দেশের রাজনৈতিক নেতাদের ভিডিও কনফারেন্সে বসার আহ্বান জানান। এর পরিপ্রেক্ষিতে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের বাসভবনে বৈঠক করেন।

বিডি নিউজ জানায়, মোদির প্রস্তাবে বাংলাদেশসহ ৬ দেশ তাদের সমর্থন জানিয়েছে। দেশগুলো হলো মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান ও আফগানিস্তান। উক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানদের মুখপাত্ররা এই সমর্থনের কথা জানান।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু