মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গুগল ম্যাপ ও অনলাইন তথ্য-প্রমাণ সংগ্রহের কৌশল চর্চায় ‘অনুসন্ধানী সাংবাদিকতায় স্যাটেলাইট রিমোট সেনসিং’ শীর্ষক কর্মশালার আয়োজন করেছে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। আজ মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আইআরএস ল্যাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ১৫ জন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম। প্রশিক্ষন সহকারি হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র খন্ডকালীন শিক্ষক মো. মুনির মাহমুদ এবং গবেষণা সহকারী কৃষ্ণ প্রসাদ মন্ডল। দিনব্যাপী এ কর্মশালায় তথ্য-প্রমাণ অনুসন্ধানে গুগল ম্যাপের ব্যবহার, গুগল ম্যাপের সাহায্যে লোকেশন ট্র্যাকিং, ভূপ্রকৃতির ধারাবাহিক পরিবর্তন নির্ণয়, অবকাঠামোগত উন্নয়নে পরিবর্তন, জলবায়ূর পরিবর্তন সহ গুগল সার্চ ইঞ্জিনের বিশদ ব্যবহার নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালা শেষে বিকাল চারটায় প্রশিক্ষনার্থী সংবাদকর্মীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘তথ্য-প্রযুক্তির আধুনিক যুগে রিমোট সেনসিং অত্যন্ত প্রয়োজনীয় একটি প্রযুক্তি। রিমোট সেনসিং ও সার্চ ইঞ্জনের ব্যবহার করে অতীত-বর্তমানের অনেক তথ্য ও প্রমাণ সংগ্রহ করে সাংবাদিকরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে পারেন।’ এসময় তিনি দেশব্যাপী রিমোট সেনসিং ও জিআইএস এর গুরুত্ব তুলে ধরেন।

এসময় জাবি প্রেসক্লাবের সভাপতি মো. মূসা বলেন, ‘সাংবাদিকতার আধুনিক যুগে অনলাইন প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। সার্চ ইঞ্জিন ও গুগল ম্যাপের যথাযথ ব্যবহার অনলাইনে অজ¯্র তথ্যের ভীড়ে প্রমাণ সংগ্রহ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় সহায়ক ভূমিকা রাখবে।’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। ইতোমধ্যে এ ইনষ্টিটিউটের অধিনে বেশ কয়েকজন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। এছাড়া স্বল্পকালীন কোর্স ও বিশ্বমানের গবেষণায় এ ইনস্টিটিউটের সুখ্যাতি রয়েছে।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার