বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গুগল ম্যাপ ও অনলাইন তথ্য-প্রমাণ সংগ্রহের কৌশল চর্চায় ‘অনুসন্ধানী সাংবাদিকতায় স্যাটেলাইট রিমোট সেনসিং’ শীর্ষক কর্মশালার আয়োজন করেছে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। আজ মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আইআরএস ল্যাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ১৫ জন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম। প্রশিক্ষন সহকারি হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র খন্ডকালীন শিক্ষক মো. মুনির মাহমুদ এবং গবেষণা সহকারী কৃষ্ণ প্রসাদ মন্ডল। দিনব্যাপী এ কর্মশালায় তথ্য-প্রমাণ অনুসন্ধানে গুগল ম্যাপের ব্যবহার, গুগল ম্যাপের সাহায্যে লোকেশন ট্র্যাকিং, ভূপ্রকৃতির ধারাবাহিক পরিবর্তন নির্ণয়, অবকাঠামোগত উন্নয়নে পরিবর্তন, জলবায়ূর পরিবর্তন সহ গুগল সার্চ ইঞ্জিনের বিশদ ব্যবহার নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালা শেষে বিকাল চারটায় প্রশিক্ষনার্থী সংবাদকর্মীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘তথ্য-প্রযুক্তির আধুনিক যুগে রিমোট সেনসিং অত্যন্ত প্রয়োজনীয় একটি প্রযুক্তি। রিমোট সেনসিং ও সার্চ ইঞ্জনের ব্যবহার করে অতীত-বর্তমানের অনেক তথ্য ও প্রমাণ সংগ্রহ করে সাংবাদিকরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে পারেন।’ এসময় তিনি দেশব্যাপী রিমোট সেনসিং ও জিআইএস এর গুরুত্ব তুলে ধরেন।

এসময় জাবি প্রেসক্লাবের সভাপতি মো. মূসা বলেন, ‘সাংবাদিকতার আধুনিক যুগে অনলাইন প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। সার্চ ইঞ্জিন ও গুগল ম্যাপের যথাযথ ব্যবহার অনলাইনে অজ¯্র তথ্যের ভীড়ে প্রমাণ সংগ্রহ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় সহায়ক ভূমিকা রাখবে।’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। ইতোমধ্যে এ ইনষ্টিটিউটের অধিনে বেশ কয়েকজন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। এছাড়া স্বল্পকালীন কোর্স ও বিশ্বমানের গবেষণায় এ ইনস্টিটিউটের সুখ্যাতি রয়েছে।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records