শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গুগল ম্যাপ ও অনলাইন তথ্য-প্রমাণ সংগ্রহের কৌশল চর্চায় ‘অনুসন্ধানী সাংবাদিকতায় স্যাটেলাইট রিমোট সেনসিং’ শীর্ষক কর্মশালার আয়োজন করেছে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। আজ মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আইআরএস ল্যাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ১৫ জন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম। প্রশিক্ষন সহকারি হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র খন্ডকালীন শিক্ষক মো. মুনির মাহমুদ এবং গবেষণা সহকারী কৃষ্ণ প্রসাদ মন্ডল। দিনব্যাপী এ কর্মশালায় তথ্য-প্রমাণ অনুসন্ধানে গুগল ম্যাপের ব্যবহার, গুগল ম্যাপের সাহায্যে লোকেশন ট্র্যাকিং, ভূপ্রকৃতির ধারাবাহিক পরিবর্তন নির্ণয়, অবকাঠামোগত উন্নয়নে পরিবর্তন, জলবায়ূর পরিবর্তন সহ গুগল সার্চ ইঞ্জিনের বিশদ ব্যবহার নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালা শেষে বিকাল চারটায় প্রশিক্ষনার্থী সংবাদকর্মীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘তথ্য-প্রযুক্তির আধুনিক যুগে রিমোট সেনসিং অত্যন্ত প্রয়োজনীয় একটি প্রযুক্তি। রিমোট সেনসিং ও সার্চ ইঞ্জনের ব্যবহার করে অতীত-বর্তমানের অনেক তথ্য ও প্রমাণ সংগ্রহ করে সাংবাদিকরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে পারেন।’ এসময় তিনি দেশব্যাপী রিমোট সেনসিং ও জিআইএস এর গুরুত্ব তুলে ধরেন।

এসময় জাবি প্রেসক্লাবের সভাপতি মো. মূসা বলেন, ‘সাংবাদিকতার আধুনিক যুগে অনলাইন প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। সার্চ ইঞ্জিন ও গুগল ম্যাপের যথাযথ ব্যবহার অনলাইনে অজ¯্র তথ্যের ভীড়ে প্রমাণ সংগ্রহ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় সহায়ক ভূমিকা রাখবে।’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। ইতোমধ্যে এ ইনষ্টিটিউটের অধিনে বেশ কয়েকজন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। এছাড়া স্বল্পকালীন কোর্স ও বিশ্বমানের গবেষণায় এ ইনস্টিটিউটের সুখ্যাতি রয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩০৩৭৯০৩১
আক্রান্ত
৩৪৫৮০৫
সুস্থ
২২০৬২০৯৫
সুস্থ
২৫২৩৩৫
শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ