মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবিতে আইআরএস’র সাংবাদিকতা বিষয়ক কর্মশালা

জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গুগল ম্যাপ ও অনলাইন তথ্য-প্রমাণ সংগ্রহের কৌশল চর্চায় ‘অনুসন্ধানী সাংবাদিকতায় স্যাটেলাইট রিমোট সেনসিং’ শীর্ষক কর্মশালার আয়োজন করেছে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। আজ মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আইআরএস ল্যাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ১৫ জন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম। প্রশিক্ষন সহকারি হিসেবে উপস্থিত ছিলেন আইআরএস’র খন্ডকালীন শিক্ষক মো. মুনির মাহমুদ এবং গবেষণা সহকারী কৃষ্ণ প্রসাদ মন্ডল। দিনব্যাপী এ কর্মশালায় তথ্য-প্রমাণ অনুসন্ধানে গুগল ম্যাপের ব্যবহার, গুগল ম্যাপের সাহায্যে লোকেশন ট্র্যাকিং, ভূপ্রকৃতির ধারাবাহিক পরিবর্তন নির্ণয়, অবকাঠামোগত উন্নয়নে পরিবর্তন, জলবায়ূর পরিবর্তন সহ গুগল সার্চ ইঞ্জিনের বিশদ ব্যবহার নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালা শেষে বিকাল চারটায় প্রশিক্ষনার্থী সংবাদকর্মীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে আইআরএস’র পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘তথ্য-প্রযুক্তির আধুনিক যুগে রিমোট সেনসিং অত্যন্ত প্রয়োজনীয় একটি প্রযুক্তি। রিমোট সেনসিং ও সার্চ ইঞ্জনের ব্যবহার করে অতীত-বর্তমানের অনেক তথ্য ও প্রমাণ সংগ্রহ করে সাংবাদিকরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে পারেন।’ এসময় তিনি দেশব্যাপী রিমোট সেনসিং ও জিআইএস এর গুরুত্ব তুলে ধরেন।

এসময় জাবি প্রেসক্লাবের সভাপতি মো. মূসা বলেন, ‘সাংবাদিকতার আধুনিক যুগে অনলাইন প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। সার্চ ইঞ্জিন ও গুগল ম্যাপের যথাযথ ব্যবহার অনলাইনে অজ¯্র তথ্যের ভীড়ে প্রমাণ সংগ্রহ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় সহায়ক ভূমিকা রাখবে।’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস (আইআরএস)। ইতোমধ্যে এ ইনষ্টিটিউটের অধিনে বেশ কয়েকজন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। এছাড়া স্বল্পকালীন কোর্স ও বিশ্বমানের গবেষণায় এ ইনস্টিটিউটের সুখ্যাতি রয়েছে।

শীর্ষ সংবাদ:
নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         ফিলিস্তিনি কিশোরকে ৫ বছরের কারাদণ্ড দিল ইসরাইল!         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে