রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা নিয়ে কিছু অত্যুৎসাহী বাড়াবাড়ি করছেন ॥ ডাঃ ফ্লোরা

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানো হলে অহেতুক আতঙ্ক সৃষ্টির পাশাপাশি জাতীয় করোনাভাইরাস নিয়ন্ত্রণ কার্যক্রম ব্যাহত হতে পারে বলে অভিযোগ করেছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, কার্যকর সরকারী উদ্যোগ গ্রহণের কারণে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাস রোগী পাওয়া যায়নি। কিন্তু করোনাভাইরাস নিয়ে কিছু অতি উৎসাহী ব্যক্তি বাড়াবাড়ি করছেন। চীনফেরত মানেই করোনাভাইরাস আক্রান্ত না। কিন্তু এই ভাইরাস নিয়ে নানা ধরনের গুজব ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। চীনফেরত ভাড়াটেকে বাড়িওয়ালা বাসায় ঢুকতে না দেয়ার ঘটনাও ঘটেছে। সিঙ্গাপুরের পর এবার সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশী একজন নাগরিক করোনাভাইরাস আক্রান্ত বলে শনাক্ত হয়েছে।

করোনাভাইরাস নিয়ে আইইডিসিআর’র সভাকক্ষে শনিবার নিয়মিত অবহিতকরণ ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্বে করোনাভাইরাসের পরিস্থিতি অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গে পর্যবেক্ষণ করছে সরকার। নানা কারণে চীনের পরেই সিঙ্গাপুরকে গুরুত্ব দেয়া হচ্ছিল। এখন দেখা যাচ্ছে, চীনের পরে বেশি আক্রান্ত হচ্ছে দক্ষিণ কোরিয়ায়, এরপর জাপানে। এখন এই দুটি দেশের পরিস্থিতিও নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। সমুদ্রবন্দর, স্থলবন্দর ও বিমানবন্দরে স্ক্রীনিং কার্যক্রম ছাড়াও বিদেশ ফেরত যাত্রীদেরকে নানা নির্দেশনামূলক স্বাস্থ্য তথ্য প্রদান করা হয়ে থাকে। নির্দেশনামূলক স্বাস্থ্য তথ্য পড়ে সে রকম শারীরিক জটিলতা দেখা দিলে আইইডিসিআর’র সঙ্গে যোগাযোগ করতে বলা হয়ে থাকে।

বিশ্ব পরিস্থিতি সম্পর্কে পরিচালক অধ্যাপক ডাঃ ফ্লোরা বলেন, এখন পর্যন্ত সারাবিশ্বে ৭৬ হাজার ৭৬৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ২১ জন। এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ২ হাজার ২৩৯ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১১৮ জন। চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে ২৬টি দেশে। চীনের বাইরে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২০০ জন। চীনের বাইরে মারা গেছেন ৮ জন।

বেনাপোল কাস্টমস কমিশনারের ফেসবুকে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের স্ট্যাটাস দেয়ার প্রসঙ্গে অধ্যাপক ডাঃ সাব্রিনা ফ্লোরা বলেন, আক্রান্ত সন্দেহে একজনের গোপন তথ্য এভাবে প্রকাশের ঘটনায় আমরা বিব্রত। ওনার (কাস্টমস কমিশনার) এই স্ট্যাটাসের ফলে ওই ব্যক্তিকে হেনস্তা হতে হয়েছে। এই বিষয়ে আইইডিসিআর ইতোমধ্যে বিস্তারিত ব্যাখ্যা করে একটি বিবৃতি দিয়েছে।

পরিচালক আরও বলেন, করোনাভাইরাস খুবই স্পর্শকাতর ও সিরিয়াস বিষয়। সকলকেই দায়িত্বশীল আচরণ করতে হবে। সামান্য গুজবে একটি জীবন, একটি পরিবার অহেতুক পরিস্থিতির শিকার হতে পারে। দায়িত্বশীল পদে থেকে কারও এমন আচরণ কাম্য নয়। সচেতন করতে গিয়ে কোন বাড়াবাড়ি করা যাবে না। এমন ঘটনা উপকার করতে গিয়ে পুরো কার্যক্রমে প্রভাব ফেলতে পারে। করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি প্রতিদিন দেশবাসীর সামনে প্রকাশ করে যাচ্ছে আইইডিসিআর। এই প্রতিষ্ঠানের সরবরাহকৃত তথ্যসমূহের ওপর আস্থা রাখলে উদ্দেশ্যমূলকভাবে সৃষ্টি করা যেকোন গুজব স্থান পাবে না।

আবুধাবিতে বাংলাদেশী একজন নাগরিক করোনাভাইরাস আক্রান্ত বলে শনাক্ত হয়েছে জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, আক্রান্ত ব্যক্তির বয়স ৪০ থেকে ৪১ বছর। তিনি চীন ভ্রমণ করেননি। চীনফেরত কোন ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। তার শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলে আবুধাবির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

অধ্যাপক সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত সর্বশেষ খবরে আমরা জানতে পেরেছি যে, মোট ৫ জন বাংলাদেশের নাগরিক করোনাভাইরাসে সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। বাকিদের অবস্থা অপরিবর্তিত। সিঙ্গাপুর কর্তৃপক্ষ তাদের চিকিৎসায় যা যা করণীয় সব ব্যবস্থা নিচ্ছেন। আমরা আশাবাদী, তারা সুস্থ হয়ে দেশে ফিরে আসবেন। আর কোয়ারেন্টাইনে আছেন ৫ বাংলাদেশের নাগরিক।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records