বুধবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতীয়দের ফিরিয়ে আনার অনুমতি দিতে দেরি করছে চীন!

ভারতীয়দের ফিরিয়ে আনার অনুমতি দিতে দেরি করছে চীন!

অনলাইন ডেস্ক ॥ চীনের করোনা ভাইরাস আক্রান্ত উহান শহরে আটকে রয়েছেন বেশ কিছু ভারতীয়। তাঁদের সেই দেশ উদ্ধার করে আনতে চায় ভারতীয় বায়ুসেনার একটি বিশেষ বিমান। কিন্তু সেই বিমানটিকে এখনও সে দেশের যাওয়ার অনুমতি দেয়নি চিন । "ইচ্ছাকৃতভাবেই ছাড়পত্র দিতে বিলম্ব" করছে চিন, দাবি করছে একটি সূত্র। কয়েকদিন ধরেই এমন অভিযোগ উঠছিল যে ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার নামে উদ্ধারকারী বিমানটি উহানে ঢুকতে পারছে না। কারণ, চিনের আকাশসীমায় ঢোকার ছাড়পত্র এখনও মেলেনি। যদিও শুক্রবারই বিভিন্ন মহল থেকে ওঠা এমন অভিযোগ খারিজ করে দেয় বেজিং। সি১৭ গ্লোবমাস্টার উহানে আটক ভারতীয়দের সে দেশ থেকে উদ্ধার করে ভারতে নিয়ে আসবে, গত ১৭ ফেব্রুয়ারি এমন ঘোষণা করে ভারত। পাশাপাশি ওই মারণ ভাইরাসের সঙ্গে যুঝতে চিকিৎসার সরঞ্জাম দিয়ে উহান প্রশাসনকে সহযোগিতা করতে চায় ভারত, এমনটাও জানিয়েছিল কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। কিন্তু তা সত্ত্বেও ওই দেশের তরফ থেকে কোনও সাড়া মেলেনি বলে অভিযোগ।

বেজিংয়ের তরফ থেকে ভারতীয় বিমানকে অনুমতি দিতে দেরি হওয়ার বিষয়ে ওই সূত্রটি জানিয়েছে, "ফ্রান্স সহ অন্যান্য দেশ থেকে এখনও ত্রাণ সামগ্রী নিয়ে বিভিন্ন বিমান সেদেশে যাচ্ছে। তাহলে কেন চিন সরকার ভারতীয় বিমানকে ছাড়পত্র দিতে দেরি করছে? তারা কি ভারতের প্রতি আগ্রহী নয়? ওরা কেন আমাদের নাগরিকদের উহান থেকে ফিরিয়ে নিয়ে আসার ব্যাপারে বাধার সৃষ্টি করছে? তবে কি চিন ইচ্ছাকৃতভাবেই ভারতীয় নাগরিকদের কষ্ট ও মানসিক যন্ত্রণার মধ্যে ফেলে রাখতে চাইছে?"

এখনও পর্যন্ত করোনা ভাইরাসের কারণে চিনে মোট ২,২৩৬ জনের মৃত্যুর খবর মিলেছে। হুবেই প্রদেশে নতুন ভাবে আক্রান্ত হয়েছেন আরও ১১৮ জন। গোটা দেশে এই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ছুঁয়েছে বলে খবর।

শীর্ষ সংবাদ:
বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         কম খরচে করোনা টেস্টের কিট তৈরি করেছে বিসিএসআইআর         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         এ বছরেই করোনার ভ্যাকসিন : নোভাভ্যাক্স         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?         শিরোপার পথে বড় এক লাফ বায়ার্নের        
//--BID Records