বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রস্তুতি ম্যাচে আকবররা নামছেন আজ জিম্বাবুইয়ের বিরুদ্ধে

  • জাতীয় দলের অনুশীলন শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে বেশ কঠিন সময় পার করছে বাংলাদেশ দল। সে কারণে পরিবর্তনের হাওয়া লাগবে এমনটা শোনাই যাচ্ছিল। গত বছর থেকে শুরু করে এ বছরে এখন পর্যন্ত ৬ টেস্ট খেলে ৫টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ দল। এমনকি টেস্ট ক্রিকেটের নবীন সদস্য আফগানিস্তানের কাছেও লজ্জার পরাজয় আছে ঘরের মাটিতে। এবার জিম্বাবুইয়ের বিপক্ষে ঘরের মাটিতেই ঘুরে দাঁড়ানোর আশা। তবে সর্বশেষবার এই জিম্বাবুইয়ের কাছেই ২০১৮ সালে নিজ দেশে টেস্ট হারের কলঙ্ক মাথায় নিতে হয়েছে। সে কারণেই এবার বেশ কয়েকটি পরিবর্তন এসেছে বাংলাদেশ দলে। সেই দলটিতে আবার আইসিসির নিষেধাজ্ঞায় নেই সাকিব আল হাসান। তাই বাংলাদেশে পা রেখেই একমাত্র টেস্ট জেতার প্রত্যয় জানিয়েছে সফরকারীরা। অনেকগুলো পরিবর্তন নিয়ে তাদের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আজ থেকেই প্রস্তুতি শুরু করবে ১৬ সদস্যের বাংলাদেশ দল। আর একই দিনে বিকেএসপিতে সফরকারীদের শক্তিমত্তা যাছাইয়ের জন্য দু’দিনের ম্যাচ মাঠে গড়াবে। সেখানে সম্প্রতিই বাংলাদেশ অনুর্ধ-১৯ বিশ্বকাপ জেতা দলের ৬ সদস্যকে নিয়ে একেবারেই নবীন একটি বিসিবি একাদশকে প্রতিপক্ষ হিসেবে রাখা হয়েছে। তারা কেউ কখনও টেস্ট দলে ডাক যেমন পাননি, অধিকাংশেরই প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিজ্ঞতা কম। তবে এই ম্যাচটি থেকে জিম্বাবুইয়ে দলটির বর্তমান শক্তি ও দুর্বলতা যাচাই সম্ভব হবে বাংলাদেশ টেস্ট দলের।

প্রথম শ্রেণীর আসর বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) ব্যস্ত অনেক ক্রিকেটারই। সবেমাত্র তৃতীয় রাউন্ডের খেলা শেষ হয়েছে সোমবার। আর জাতীয় দলের হয়ে মাত্র ৫ দিন আগেই পাকিস্তানে টেস্ট খেলে ফিরেছেন মুমিনুল হক সৌরভরা। সেই দলের ইনজুরি সমস্যা, পারফর্মেন্স ঘাটতি ইত্যাদি কারণে এবার জিম্বাবুইয়ের বিপক্ষে অনেকেই নেই। একই কারণে সাধারণত সফরকারী দলগুলোর বিপক্ষে দু’দিন বা তিনদিনের প্রস্তুতি ম্যাচ যারা খেলে থাকেন তারাও খেলার জন্য সময় পাননি। সবমিলিয়ে টেস্ট দলে যেমন ব্যাপক পরিবর্তন এসেছে, তেমনি প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশ একেবারেই ভিন্ন চেহারার হয়েছে। জিম্বাবুইয়ের বিপক্ষে ঘোষিত টেস্ট দলে যেমন ঘাটতি পূরণ হয়েছে, তেমনি শূন্যতাও তৈরি হয়েছে। পাক সফরে যাননি মুশফিকুর রহিম। দলের এই ব্যাটিংস্তম্ভ ফিরেছেন। তবে অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ টানা ব্যর্থতায় ছিটকে পড়েছেন। আর সাকিব তো নেই-ই। আবার তাসকিন আহমেদের সঙ্গে ফিরেছেন মুস্তাফিজুর রহমান। নতুন মুখ হিসেবে গতিময় নবীন পেসার হাসান মাহমুদ যোগ হয়েছেন। তরুণ ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বি সুযোগ পেয়েছেন প্রথমবারের মতো। এই দলটিকে নিয়ে আজ থেকেই অনুশীলন শুরু হবে জিম্বাবুইয়ে চ্যালেঞ্জ মোকাবেলায়। আগামী ২২ ফেব্রুয়ারি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্ট শুরুর আগে মাত্র ৩ দিন অনুশীলনের সুযোগ পাবে এই দলটি। অনেক পরাজয়ে আহত মুমিনুলের দলের জন্য এবার কঠিন চ্যালেঞ্জ। জিম্বাবুইয়ের বিপক্ষে জিততেই হবে টেস্ট। আর না জিততে পারলেও হারা যাবে না কোনভাবেই। তবেই এই দলটির মধ্যে নতুন করে আত্মবিশ্বাসের বীজ রোপিত হবে।

অধিনায়ক হওয়ার পর থেকেই সময়টা ভাল যাচ্ছে না মুমিনুলের। এখন তার নেতৃত্বে এবং ব্যাটিংয়ে নিজেকে ফিরে পাওয়ার চ্যালেঞ্জ। গত বছর ভারত সফর থেকে টেস্টে অধিনায়কত্ব কাঁধে চেপেছে তার। তারপর থেকে টানা ৩ টেস্টেই দলের চরম ভরাডুবি দেখেছেন, সবগুলোতেই তার নেতৃত্বে ইনিংস ব্যবধানে হারের লজ্জা বরণ করেছে বাংলাদেশ দল। এবার সেই বৃত্ত ভেঙ্গে বেরিয়ে আসার লড়াই। টেস্ট দলের ক্রিকেটাররা বর্তমান জিম্বাবুইয়ে দলটির বিপক্ষে সর্বশেষ গত বছর খেলেছে বাংলাদেশ ত্রিদেশীয় টি২০ সিরিজে। আর টেস্ট খেলেছে ২০১৮ সালে। সেই টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ হয়েছিল। স্বাগতিক বাংলাদেশকে নাকানি-চুবানি খাইয়ে জয় তুলে নিয়েছিল জিম্বাবুইয়ে। এবার তারা ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে দুর্দান্ত খেলে সবার নজর কেড়েছে তারা। সেই আত্মবিশ্বাসে এখন বাংলাদেশকে হারিয়ে দেয়ার প্রত্যয়। তবে তার আগে বাংলাদেশের মাটিতে তারা কেমন করবে সেই পরীক্ষা শুরু হচ্ছে তাদের আজ। গত শনিবার বাংলাদেশের মাটিতে পা রাখার পর টানা দু’দিন মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমিতে অনুশীলন করেছে তারা। এখন প্রতিযোগিতামূলক ক্রিকেটের মাধ্যমে নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ। সেই ম্যাচে তারা একেবারে নবীন একটি বিসিবি একাদশকে পাচ্ছে। সম্প্রতিই যুব বিশ্বকাপ জয়ী দলের ৬ জন আলআমিনের নেতৃত্বে দু’দিনের এই প্রস্তুতি ম্যাচ জিম্বাবুইয়ের বিপক্ষে খেলবে। এছাড়াও যুব ক্রিকেট দলের মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, শাহাদাত হোসেন, তানজিদ হাসান তামিম ও শরীফুল ইসলাম সুযোগ পাচ্ছেন নিজেদের সামর্থ্য দেখানোর। তাদের সঙ্গে জাতীয় দলের ছোঁয়া পাওয়া কয়েকটি আন্তর্জাতিক টি২০ খেলা ওপেনার মোহাম্মদ নাইম শেখ ও লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব আছেন। বাকি ৫ সদস্যও বিদেশী কোন জাতীয় দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতাপুষ্ট নয়। ফারদিন অনি, সুমন খান, মুকিদুল ইসলাম মুগ্ধ, মোহাম্মদ আল-আমিন (জুনিয়র) ও রিশাদ আহমেদ। এই ম্যাচটি দেখে জিম্বাবুইয়ে দলটির বর্তমান অবস্থা জানতে পারবেন মুমিনুলরা। টেস্টের আগে তা কাজে দেবে পরিকল্পনা আঁটতে। আর আকবরদের জন্য সুযোগ দারুণ কিছু করে জাতীয় দলের পাইপলাইনে আসার।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত