বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়াশিংটন- তেহরান আলোচনার চেষ্টা ‘অলীক কল্পনা’ ॥ ট্রাম্পকে জারিফ

ওয়াশিংটন- তেহরান আলোচনার চেষ্টা ‘অলীক কল্পনা’ ॥  ট্রাম্পকে জারিফ

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ওয়াশিংটন তেহরানের সঙ্গে দ্বিপক্ষীয় সংলাপে বসার যে চেষ্টা করছে তা ‘অলীক কল্পনা’ ছাড়া আর কিছু নয়।তিনি রবিবার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে এ মন্তব্য করেন।

বার্তায় জারিফ বলেন, একমাত্র ছয় জাতিগোষ্ঠীর কাঠামোর আওতায় আলোচনা হবে এবং তাও আবার ২০১৭ সাল পূর্ববর্তী অবস্থায় ফিরে গেলে তবেই তা সম্ভব।

তেহরানের ওপর থেকে ওয়াশিংটন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ইরান আমেরিকার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে প্রস্তুত বলে ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তা প্রকাশ করার পর জারিফ এ মন্তব্য করলেন।ট্রাম্প অবশ্য তার গতকালের ওই হাস্যকর টুইটে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি নাকচ করে দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত প্রায় এক বছর ধরে ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে বহুবার বক্তব্য দিয়েছেন।ট্রাম্প এমন সময় এ আগ্রহ প্রকাশ করছেন যখন তিনি আমেরিকাকে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের করে নিয়েছেন।

ইরান বহুবার বলেছে, দেশটি আলোচনার টেবিল থেকে সরে যায়নি; কাজেই ইরানের ফিরে আসার প্রশ্ন নেই। আমেরিকা যেহেতু পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে কাজেই তাকে আগে এই সমঝোতায় ফিরে আসতে হবে এবং তারপর ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে একসঙ্গে ইরানের সঙ্গে আলোচনায় বসতে পারবে।

শীর্ষ সংবাদ:
ব্রিটিশ পোশাক ক্রেতাকে কালো তালিকাভূক্তির হুমকি দিলো বাংলাদেশের রপ্তানিকারকেরা         করোনায় এবার কাস্টমস কর্মকর্তার মৃত্যু         যুক্তরাষ্ট্রে কারফিউ অমান্য করে চলছে বিক্ষোভ         রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনায় রাজি আর্জেন্টিনা         ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল         আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         আজ বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’         ফ্লয়েড হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীরা সন্ত্রাসী ॥ ট্রাম্প         হামলা চালিয়েছে ফিলিস্তিনি সংগ্রামীরা; ক্ষতিপূরণ দিতে হবে ইরানকে‌!         করোনা ভাইরাস ॥ ২৪ ঘণ্টায় ব্রাজিলে ১ হাজার ২৬২ জনের মৃত্যু         হজ ভিসা স্থগিত করল ইন্দোনেশিয়া         লকডাউনের কারণে যুক্তরাজ্যে বিবাহ বিচ্ছেদের আগ্রহ বেড়েছে ৪০ শতাংশ!         অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু        
//--BID Records