বৃহস্পতিবার ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়াশিংটন- তেহরান আলোচনার চেষ্টা ‘অলীক কল্পনা’ ॥ ট্রাম্পকে জারিফ

ওয়াশিংটন- তেহরান আলোচনার চেষ্টা ‘অলীক কল্পনা’ ॥  ট্রাম্পকে জারিফ

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ওয়াশিংটন তেহরানের সঙ্গে দ্বিপক্ষীয় সংলাপে বসার যে চেষ্টা করছে তা ‘অলীক কল্পনা’ ছাড়া আর কিছু নয়।তিনি রবিবার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে এ মন্তব্য করেন।

বার্তায় জারিফ বলেন, একমাত্র ছয় জাতিগোষ্ঠীর কাঠামোর আওতায় আলোচনা হবে এবং তাও আবার ২০১৭ সাল পূর্ববর্তী অবস্থায় ফিরে গেলে তবেই তা সম্ভব।

তেহরানের ওপর থেকে ওয়াশিংটন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ইরান আমেরিকার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে প্রস্তুত বলে ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তা প্রকাশ করার পর জারিফ এ মন্তব্য করলেন।ট্রাম্প অবশ্য তার গতকালের ওই হাস্যকর টুইটে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি নাকচ করে দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত প্রায় এক বছর ধরে ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে বহুবার বক্তব্য দিয়েছেন।ট্রাম্প এমন সময় এ আগ্রহ প্রকাশ করছেন যখন তিনি আমেরিকাকে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের করে নিয়েছেন।

ইরান বহুবার বলেছে, দেশটি আলোচনার টেবিল থেকে সরে যায়নি; কাজেই ইরানের ফিরে আসার প্রশ্ন নেই। আমেরিকা যেহেতু পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে কাজেই তাকে আগে এই সমঝোতায় ফিরে আসতে হবে এবং তারপর ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে একসঙ্গে ইরানের সঙ্গে আলোচনায় বসতে পারবে।

শীর্ষ সংবাদ:
থেমে নেই মেগা প্রকল্প ॥ করোনা ভাইরাসের মধ্যেও         সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব         আসন্ন বাজেটে রেকর্ড ভর্তুকি-প্রণোদনা         করোনায় আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়েছে         করোনাভাইরাস শনাক্তের নমুনা পরীক্ষার জটিলতা কেটে গেছে         গণপরিবহন কতটা নিরাপদ?         ইউএস বাংলা-নভোর সব ফ্লাইট উড়লেও বিমানের সব বাতিল         বিদ্যুত কেন্দ্রের খালি জায়গায় বনায়নের উদ্যোগ         মানুষের পাশে আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা         চট্টগ্রামে করোনা রোগী ভর্তি করছে না বেসরকারী হাসপাতাল         ঢাকাগামী ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ চালু হচ্ছে আগামীকাল         করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধাসহ ১৮ জনের মৃত্যু         করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৯৫         রাজধানীর চার কলেজে ‘সতন্ত্র’ ভর্তি কার্যক্রম স্থগিত         সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে : সেতুমন্ত্রী         গণস্বাস্থ্যের কিটে ত্রুটি ॥ পরীক্ষা স্থগিতে বিএসএমএমইউকে চিঠি         পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা বাহিনী ॥ ভারতের প্রতিরক্ষামন্ত্রী         রাজশাহী বিভাগে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড         চাঁদপুরে করোনা উপসর্গে নারীসহ ৫ জনের মৃত্যু        
//--BID Records