শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষি প্রক্রিয়াজাতে সহায়তার আশ্বাস বিশ্বব্যাংকের

বিশেষ প্রতিনিধি ॥ কৃষি প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকীকরণে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার সচিবালয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাত করে বিশ্বব্যাংকের প্র্যাকটিস ম্যানেজার লরিন রনচি এই আশ্বাস দেন। কৃষি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বব্যাংকের প্রতিনিধিকে কৃষিমন্ত্রী বলেন, আমরা এমডিজির (সহস্র্রাব্দ উন্নয়ন লক্ষ্য) প্রায় সকল সূচকে সাফল্য অর্জন করেছি। এখন ডেল্টাপ্ল্যান বাস্তবায়নের পথে বাংলাদেশ। টেকসই প্রবৃদ্ধি অর্জনে জলবায়ু পরিবর্তন ও তা মোকাবেলায় অভিযোজন কার্যক্রমে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগ ও আগামীদিনের কর্মপরিকল্পনা তুলে ধরেন কৃষিমন্ত্রী।

আব্দুর রাজ্জাক আরও বলেন, সরকারের দুর্বলতাগুলো ক্রমশ কমিয়ে জনগণের পক্ষে একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত গড়ে তোলাসহ দুর্নীতিমুক্ত জবাবদিহিমূলক শাসন ব্যবস্থা, মুক্তবুদ্ধি চর্চা ও গণতান্ত্রিক চর্চার পরিবেশ কীভাবে সমুন্নত করা যায় সেজন্য সচেষ্ট হওয়া প্রয়োজন। নিজের পায়ে দাঁড়ানোর সক্ষমতা অর্জন ও সবার আয় বৃদ্ধির জন্য কর্মসংস্থান সৃষ্টি করা এ মুহূর্তে আমাদের জন্য সবচেয়ে দরকারী। বিশ্বব্যাংকের প্রতিনিধি দলে আরও ছিলেন সিনিয়র এগ্রিকালচার ইকোনমিস্ট ক্রিস্টিন বার্গার ও এগ্রিকালচার ইকোনমিস্ট সামিনা ইয়াসমিন।

এরপর মিসরের রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেল দিনের সঙ্গে সাক্ষাত করেন কৃষিমন্ত্রী। তিনি মিসরের রাষ্ট্রদূতকে বলেন, ঢাকা ও কায়রোর মধ্যে বোঝাপড়াটা চমৎকার এবং সম্পর্কটাও অনন্য উচ্চতায়। আমরা কৃষি পণ্যের নতুন বাজার খুঁজছি। ব্যবসা ও বাণিজ্য দুই দেশের সম্পর্কের সব সম্ভাবনাকে কাজে লাগাতেই সচেষ্ট রয়েছে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে