বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাগুরায় রসুনের বাম্পার ফলনের সম্ভাবনা

মাগুরায় রসুনের বাম্পার ফলনের সম্ভাবনা

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় রসুনের বাম্পার ফলন আশা করছে কৃষক ও কৃষি বিভাগ। রসুন ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে কৃষক। ভালো দামের আশায় জেলায় রসুন চাষে কৃষকরা ঝুঁকে পড়েছে।

জানা গেছে, মাগুরায় রসুন চাষ সম্প্রসারিত হচ্ছে।জেলার শ্রীপুরের গয়েশপুর,আমলসার,বারইপাড়া,চরগোয়ালপাড়া,হরিনাডাঙ্গাসহ বিভিন্ন গ্রামে ৫৭০ হেক্টর জমিতে রসুন চাষ হয়েছে।

কৃষি বিভাগ সুত্রে জানা যায়, জেলার সবথেকে বেশী রসুন চায় হয় শ্রীপুর উপজেলায়।শ্রীপুর উপজেলার রসুন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৫৭০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধরন করা হয়েছে ৪ হাজার ৫৬০ মে:ট।চাষ লাভজনক হওয়ায় কৃষকরা এই চাষে দিন দিন ঝুঁকে পড়েছে। পৌষমাসে জমিতে ছোট রসুস কোয়া রোপন করা হয় এবং চৈত্র মাসের মাসের শেষ দিকে রসুস জমি থেকে তোলা হয়। কৃষকরা জানান,এক হেক্টর জমিতে রসুন চাষে খরচ হয় ৯০ হাজার টাকা উৎপন্ন রসুন বিক্রি করা যায় ৩ লক্ষ টাকায় । জেলার অনেক কৃষক রসুন চাষ করে স্বাবলম্বী হচ্ছেন। কৃষি বিভাগ থেকে রসুন চাষীদের প্রয়োজনীয় উপকরন ও পরামর্শ দিয়ে সহযোগীতা করা হচ্ছে। এ বছর রসুনের বাম্পার ফলন আশা করা হচ্ছে।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সালমা জাহান নিপা জানান, এবছর রসুন চাষের লক্ষ্রমাত্রা অর্জিত হয়েছে। রসুন আবাদের বিষয়ে কৃষি বিভাগের পক্ষথেকে অনেক কৃষককে প্রশিক্ষণ ও রোগ বালাই ও সার ব্যবস্থাপনা পরামর্র্শ প্রদান করেছি। এবছর রসুনের বাম্পার ফলন হবে এবং কৃষক লাভবান হবে। দাম ভালো বলে জেলার কৃষকরা রসুন চাষে ঝুঁকে পড়ছে।

শীর্ষ সংবাদ:
নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর         দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির         লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক         কক্সবাজারের সড়ক উন্নয়নে ২৭৪ কোটি টাকা অনুমোদন         বিএনপির অপকৌশলে ভোটার উপস্থিতি কম ॥ কাদের         মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না         মোস্তাক-জিয়ার মরণোত্তর বিচার হবে : তথ্য প্রতিমন্ত্রী