শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইকিপিডিয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল তুরস্ক

উইকিপিডিয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল তুরস্ক

অনলাইন ডেস্ক ॥ তিন বছর আগে তুরস্ক উইকিপিডিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তা প্রত্যাহার করে নিয়েছে। সম্প্রতি দেশটির একটি আদালত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় । চীন বাদে তুরস্কই পৃথিবীর একমাত্র দেশ যারা উইকিপিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ২০১৭ সালের এপ্রিল থেকে তুরস্কে নিষিদ্ধ ছিল উইকিপিডিয়া।

তবে গত মাসে দেশটির সাংবিধানিক একটি আদালত উইকিপিডিয়ার ওপর আরোপিত এই নিষেধাজ্ঞাকে মত প্রকাশের স্বাধীনতা লঙ্ঘন বলে রায় দেয়।

২০১৭ সালে নিষেধাজ্ঞা আরোপের সময় তুরস্কের কর্মকর্তারা অভিযোগ করেছিলেন, উইকিপিডিয়াতে বলা হয়েছে তুরস্ক সরকার বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা করে এবং এ ধরনের কন্টেন্ট তারা সরাতেও রাজি ছিল না।

মানবাধিকার সংগঠনগুলো বরাবরই তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ করে এসেছে। বিশেষ করে ২০১৬ সালে দেশটিতে একটি সামরিক অভু্যত্থান ব্যর্থ হওয়ার পর সেখানে সরকার সমালোচকদের নিশানা করে যে ব্যাপক অভিযান শুরু হয় সেটির সমালোচনা হয়েছে।

সম্প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের রায় এলেও তুরস্কের সব অঞ্চল থেকে এখনও ঢোকা যাচ্ছে না উইকিপিডিয়াতে। তবে ব্যহবহারকারীরা ধারণা করছেন, ধীরে ধীরে পুরো দেশে পাওয়া যাবে উইকিপিডিয়া।

শীর্ষ সংবাদ:
কঠোর স্বাস্থ্যবিধি মেনেই ফ্লাইট চালাতে হবে ॥ মাহবুব আলী         লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যায় জড়িতদের শাস্তি চায় বাংলাদেশ         করোনা রুখতে আলোর পথ দেখাচ্ছে বিজ্ঞান         আমফানে ক্ষয়ক্ষতিতে প্রিন্স চার্লসের দুঃখ ও সমবেদনা         কর্মস্থলমুখী মানুষের ঢল...         মৌসুমি বায়ু এবার জুনের প্রথম সপ্তাহে দেশে ঢুকছে         কাল থেকে চলবে ট্রেন লঞ্চ, বাস সোমবার         একদিনে করোনায় আক্রান্তের নতুন রেকর্ড         পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ         সরকারী ত্রাণে দেয়া হবে আম-লিচু         আগামীকাল এসএসসির ফল প্রকাশ         করোনায় মৃত্যুতে চীনকে ছাড়াল ভারত         ভার্চুয়াল কোর্টে এ পর্যন্ত ২০ হাজার ৯৩৮ জনের জামিন         সিএমপির উদ্যোগে চট্টগ্রামে হচ্ছে প্লাজমা ব্যাংক         বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত: কাদের         কর্মস্থলমুখী মানুষের ঢল         একদিনে সর্বোচ্চ করোনা ভাইরাসের রোগী শনাক্ত, ২৩ জনের মৃত্যু         ফেসবুক লাইভে রবিবার প্রকাশ হবে এসএসসির ফল         সরকারি ত্রাণে যুক্ত হচ্ছে আম-লিচু         লিবিয়ায় আহত ১১ বাংলাদেশি হাসপাতালে, আশঙ্কাজনক ৩ জন        
//--BID Records